''ভারতের নৈনিতাল, দেরাদুনও আমাদের'', নেপালের নতুন দাবিতে অশান্তির আশঙ্কা

Sep 17, 2020, 18:38 PM IST
1/5

জুন মাসেই উত্তরাখণ্ডের লিম্পিয়াধুরা, কালাপানি ও লিপুলেখ নিজেদের বলে দাবি করেছিল নেপাল। সেই দাবি স্বীকৃতি না পেলেও এই তিনটি ভারতীয় ভূখণ্ড অন্তর্ভুক্ত করে নতুন মানচিত্রও প্রকাশ করেছিল নেপালের কমিউনিস্ট সরকার।

2/5

এবার উত্তরাখণ্ডের দেরাদুন ও নৈনিতালও নিজেদের ভূখণ্ড বলে দাবি করছে নেপাল। তাদের এই নতুন দাবি ঘিরে ব্যাপক উত্তেজনা সৃষ্টি হওয়ার আশঙ্কা তৈরি হয়েছে। 

3/5

৮ মে লিপুলেখ গিরিপথ থেকে কৈলাস মানস সরোবরে যাওয়ার পথ সুগম করতে নতুন ৮০ কিলোমিটার দীর্ঘ রাস্তার উদ্বোধন করেছিলেন ভারতের প্রতিরক্ষামন্ত্রী রাজনাথ সিং। তার পরই নেপাল দাবি করে, লিপুলেখ, কালাপানি ও লিম্পিয়াধুরা তাদের ভূখণ্ড। ভারত সেখানে অবৈধভাবে রাস্তা ও ব্রিজ তৈরি করেছে। নেপালের এই দাবি নস্যাত্ করে নয়াদিল্লি। কিন্তু তার পরও নেপাল নতুন মানচিত্রে এই তিনটি জায়গা অন্তর্ভুক্ত করে নেয়। 

4/5

গ্রেটার নেপাল গঠনের প্রচার শুরু করেছে সেখানকার সরকার। আর সেই প্রচারে ১৮১৬ সালের সুগৌলি চুক্তির আগে নেপালের ম্যাপ তুলে আনা হয়েছে। ওই মানচিত্রে ভারতের উত্তরাখণ্ড, হিমাচল প্রদেশ, উত্তরপ্রদেশ, বিহার এমনকী সিকিমের বেশ কিছু শহরও নিজেদের বলে দাবি করছে নেপাল। 

5/5

নেপালের তরুণ প্রজন্মকে ভারতের বিরুদ্ধে প্ররোচনামূলক বক্তব্য শোনানো হচ্ছে। এমনকী দেরাদুন ও নৈনিতাল নিজেদের বলে   দাবি করে ফেসবুক, ইউ টিউবে প্রচার করছে নেপালি জনগণের একাংশ।