সাবধান! গুগল প্লে স্টোরে 'ঘাপটি মেরে' বসে নয়া Malware, কবজায় ৩ লাখ Android

Dec 06, 2021, 17:20 PM IST
1/5

নিজস্ব প্রতিবেদন : অ্যানড্রয়েড ব্যবহারকারীরা সাবধান! একটু অসাবধান হলেই পড়তে পারেন এমন একটি ম্যালওয়ারের খপ্পরে, যা কিনা আপনার সব ব্যক্তিগত তথ্য চুরি করে নেবে। সামান্য একটা ফোন কল রিসিভ করার মধ্যে দিয়েই ফাঁদে পড়ে যেতে পারেন আপনি। সাইবার অপরাধীরা হাতিয়ে নিতে পারে আপনার অনলাইন ব্যাঙ্কিংয়ের খুঁটিনাটি।  

2/5

BRATA নামে এমনই এক ম্যালওয়ারকে খুঁজে পাওয়া গিয়েছে ইটালিতে। ইতিমধ্যেই যাঁরা একবার SMS-এর মাধ্যমে অনলাইন প্রতারণার ফাঁদে পড়েছেন, তাঁদের টার্গেট করছে দুষ্কৃতীরা। দেখা গিয়েছে, নয়া এই ম্যালওয়্যার AV স্ক্যানারেও ধরা পড়ছে না।

3/5

সবচেয়ে বিপজ্জনক হল, গুগল প্লে স্টোরের বিভিন্ন অ্যাপের মাধ্যমেই ছড়াচ্ছে এই ম্যালওয়ার। ব্যাঙ্কিং, ফিটনেস, নথি স্ক্যান করার বিভিন্ন অ্যাপ আসলে ম্যালওয়ারের ফাঁদ! আর এভাবেই ইতিমধ্যেই ৩ লাখ অ্যানড্রয়েডকে কবজা করে নিয়েছে BRATA নামের ওই ম্যালওয়ার। QR কোড রিডার, ক্রিপ্টো ওয়ালেটের মাধ্যমেও ছড়াচ্ছে এই ম্যালওয়ার।

4/5

এখন কী করে এই ম্যালওয়ারের হাত থেকে বাঁচবেন? বিশেষজ্ঞরা বলছেন, ডাউনলোড হওয়ার সঙ্গে সঙ্গেই যত তাড়াতাড়ি সম্ভব আন-ইনস্টল করে দিন সন্দেহভাজন অ্যাপগুলি। তারপর অতি অবশ্য করে অ্যান্টিভাইরাস স্ক্যান করুন।

5/5

এর পাশাপাশি, সতর্ক থাকুন হঠাৎ করে আপনার ফোনের ডেটা খরচ বা ব্যাটারি খরচ বেড়ে গিয়েছে কিনা? তাহলে হতে পারে যে আপনার অ্যানড্রয়েড ফোনটি ওই ম্যালওয়ারের খপ্পরে পড়েছে! সঙ্গে সঙ্গে অ্যান্টিভাইরাস স্ক্যান করুন। সুরক্ষিত থাকুন।