কমেডি অফ এররস্? বিশ্বজুড়ে বেড়েছে যমজ সন্তানের জন্ম

| Mar 12, 2021, 15:23 PM IST
1/6

বিশ্বজুড়ে জন্ম নেওয়া প্রতি ৪০ শিশুর একটি যমজ। সব মিলিয়ে বিশ্বজুড়ে প্রতিবছর জন্ম নিচ্ছে প্রায় ১৬ লাখ যমজ শিশু।

2/6

টুইন নিয়ে ফিল্ম হয়েছে। রয়েছে যমজ নিয়ে ভ্রান্তি। শেক্সপিয়রের 'কমেডি অফ এররস' আর সেটি অবলম্বনে বিদ্যাসাগরের 'ভ্রান্তিবিলাস' ভোলা যায়?   

3/6

যমজ সন্তানের এই খবরটি একটি গবেষণায় উঠে এসেছে। জানিয়েছে এক আন্তর্জাতিক সংবাদ সংস্থা। যমজ শিশু জন্মের এই প্রবণতা আগে কখনও দেখা যায়নি। তাই বিষয়টি চমকে দিয়েছে গবেষকদের। 

4/6

বেশি বয়সে সন্তানের জন্ম দেওয়া এবং টেস্টটিউব-সহ আধুনিক চিকিৎসা ব্যবস্থার সহায়তায় সন্তানধারণ বৃদ্ধি পাওয়ার বিষয়টিকেই এর অন্যতম প্রধান কারণ হিসেবে দেখা হচ্ছে।  

5/6

বিজ্ঞানবিষয়ক পত্রিকা 'হিউম্যান রিপ্রোডাকশনে' এই গবেষণানিবন্ধটি প্রকাশিত হয়েছে। নিবন্ধটির সহ-লেখক ও অক্সফোর্ড বিশ্ববিদ্যালয়ের গবেষক অধ্যাপক ক্রিস্টিয়ান মনডেন বলেন, 'বিশ্বে যমজ শিশুর এই সংখ্যাবৃদ্ধি বিশ শতকের মাঝামাঝি থেকে আর কখনও দেখা যায়নি। যে কোনও সময়ের তুলনাতেই এটা সর্বোচ্চ।'

6/6

১৯৭০-এর দশকে উন্নত দেশগুলিতে চিকিৎসার সহায়তায় প্রজনন প্রযুক্তির (এআরটি) ব্যবহার বৃদ্ধি পায়। যার ফলে বেশি বয়সেও মায়েরা শিশুর জন্ম দিতে সক্ষম, যাতে যমজের সংখ্যার হার বেড়েছে। গর্ভনিরোধকের ব্যবহার বেড়ে যাওয়া, নারীদের বেশি বয়সে সন্তান নেওয়াও অন্যতম কারণ।