Aadhaar Card Update: জানেন, আপনার যে আধার কার্ডটি এখন রয়েছে, অচিরেই সেটি বাতিল হয়ে যাবে?

Aadhaar Card Update: ইউনিক আইডেন্টিফিকেশন অথরিটি অফ ইন্ডিয়া সংক্ষেপে ইউআইডিএআই সাধারণ মানুষের কাছে আর্জি জানাচ্ছে, তাঁরা যেন অচিরেই তাঁদের আধার কার্ড আপডেট করে নেন।

Dec 26, 2022, 20:28 PM IST

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: ইউনিক আইডেন্টিফিকেশন অথরিটি অফ ইন্ডিয়া সংক্ষেপে ইউআইডিএআই সাধারণ মানুষের কাছে আর্জি জানাচ্ছে, তাঁরা যেন অচিরেই তাঁদের আধার কার্ড আপডেট করে নেন। যাঁদের কার্ড অন্ততপক্ষে ১০ বছর আগে ইস্যু করা হয়েছে তাদেরই কার্ড বদলাতে হবে। তথ্যভ্রান্তি এড়াতেই এই সিদ্ধান্ত বলে জানা গিয়েছে। 

1/6

সার্ভিস আপডেট পোর্টালে ঢুকে

ইউআইডিএআই বলছে, এই পর্বে ঠিকানা পরিবর্তন করে নেওয়া যাবে। সেলফ সার্ভিস আপডেট পোর্টাল বা এসএসইউপি-তে ঢুকে এটা করা যাবে।  শুধু ঠিকানা নয়, যা যা প্রয়োজনীয় সবই বদলে নেওয়া যাবে। 

2/6

ইউআইডিএআই-এর অফিশিয়াল ওয়েবসাইটে

কাজটির জন্য আগে ইউআইডিএআই-এর অফিশিয়াল ওয়েবসাইটে ঢুকুন-- uidai.gov.in

3/6

একটা ক্লিকেই

এবার এখানে ঢুকে দেখুন কোথায় 'My Aadhaar' ট্যাবটি রয়েছে। সেখানে 'Update Demographics Data and Check status'-য়ে ক্লিক করতে হবে। 

4/6

পদ্ধতি মেনে

এর পর সেখান থেকে লগ ইন করতে হবে myaadhaar.uidai.gov.in/. -য়ে। সেখানে ঢুকে পুরনো আধার নম্বর এবং তার সঙ্গে আসা ক্যাপচা কোড দিন। 

5/6

আপডেটেড

এটা দেওয়ার পরে 'Send OTP'-তে ক্লিক করুন। আপনার রেজিস্টার্ড মোবাইল নম্বরে একটা ওটিপি আসবে। এবার 'Update Aadhaar Online'-য়ে ক্লিক করতে হবে। 

6/6

নির্দেশিকা

এখানে কিছু নির্দেশিকা রয়েছে। সেগুলি পড়ুন এবং 'Proceed to update Aadhaar'-য়ে ক্লিক করুন। তারপর পড়ে পড়ে পরের ধাপগুলি সেরে নিন।