পাক আকাশসীমায় ঢুকে বারুদভর্তি ট্রেন উড়িয়ে দিয়েছিল ভারতীয় বায়ুসেনা

Sep 08, 2018, 15:27 PM IST
1/7

স্যালুট বায়ু সেনা:

IAF_1

আজকের দিনেই পাকিস্তানের আকাশসীমায় ঢুকে সে দেশের সেনা ঘাঁটি গুঁড়িয়ে দিয়েছিল ভারতীয় বায়ু সেনা। তবে, সালটা ছিল ১৯৬৫। ভারত-পাকিস্তান যুদ্ধচলাকালীন। সেই মুহূর্তকে স্মরণ করে শনিবার সোশ্যাল মিডিয়ায় ছবি এবং অভিজ্ঞতা শেয়ার করেছে বায়ু সেনা।

2/7

স্যালুট বায়ু সেনা:

IAF_2

পাকিস্তানের জিব্রাল্টর অপারেশন ভেস্তে দিতে ১৯৬৫ সালে এপ্রিলে শুরু হয় ভারত-পাক যুদ্ধ। সে সময় প্রধানমন্ত্রী ছিলেন লালবাহাদুর শাস্ত্রী।

3/7

স্যালুট বায়ু সেনা:

IAF_3

সীমান্ত পেরিয়ে জম্মু ও কাশ্মীরে ঢোকার চেষ্টা করছিল পাক চর। লক্ষ্য ছিল জম্মু ও কাশ্মীরে প্রবেশ করে এই রাজ্যের উপর কন্ট্রোল তৈরি করা পাকিস্তানের। নাম দেওয়া হয়েছিল জিব্রাল্টর অপারেশন। 

4/7

স্যালুট বায়ু সেনা:

IAF_4

ভারতীয় বায়ু সেনার কাছে খবর ছিল প্রচুর গোলা-বারুদ সংগ্রহ করে যুদ্ধের কাজে লাগাচ্ছে পাকিস্তান। সে খবর পেয়েই হানা দেয় ভারতীয় বায়ু সেনা।

5/7

স্যালুট বায়ু সেনা:

IAF_5

বায়ুসেনার ৪টি যুদ্ধবিমান ১৮০০ ঘণ্টার যাত্রা করে পাক মাটিতে হামলা চালায়। লাহোরে রায়ওইন্ড রেলে গোলা বারুদ বোঝাই ট্রেন থেকে খালাস করা হচ্ছিল ট্রাকে। যুদ্ধবিমানের হামলায় ধ্বংস করে ভেস্তে দেওয়া হয় পাক সেনার এই কার্যকলাপ। 

6/7

স্যালুট বায়ু সেনা:

IAF_6

পাকিস্তানের শক্তি থেকে বহুলাংশে এগিয়ে ছিল ভারত। ৭ লক্ষ সেনা, ৭০০ বেশি যুদ্ধ বিমান, ৭২০টি সাঁজোয়া যান নিয়ে যুদ্ধে নামে ভারত। সেখানে পাকিস্তানের ছিল ২.৬০লক্ষ সেনা, ২৮০টি যুদ্ধবিমান এবং ৭৫৬টি সাঁজোয়া যান।

7/7

স্যালুট বায়ু সেনা:

IAF_7

উল্লেখ্য, ১৯৬৫ সালে ভারত-পাক যুদ্ধে বহু ক্ষয়ক্ষতি হয় দুই দেশেরই। বিভিন্ন সূত্রের দাবি, ভারতের কমপক্ষে ১৫০টি সাঁজোয়া যান, ৬০টি যুদ্ধ বিমান ক্ষতি হয়। মৃত্যু হয় ৩ হাজারের বেশি মানুষ। ৩৮০০ জন পাক নাগরিকের মৃত্যু হয়েছে। ২০০ বেশি সাঁজোয়া যান এবং ২০টি যুদ্ধ বিমান ক্ষতি হয়েছে পাকিস্তানের।