জানেন বাংলা থিয়েটারের পথিকৃৎ জন্মেছিলেন ইউক্রেনে? এ শহরে রয়েছে তাঁর নামাঙ্কিত রাস্তাও...

World Theatre Day 2023: বাংলা নাটকের কথা উঠলেই গেরাসিম স্তেপানোভিচ লেবেডেফের প্রসঙ্গ ওঠে। কলকাতায় একটি আস্ত রাস্তা রয়েছে রাশিয়ান এই ভদ্রলোকের নামে। কিন্তু কেন কে এই লেবেডেফ?

| Mar 27, 2023, 17:06 PM IST

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: বাংলা নাটকের কথা উঠলেই গেরাসিম স্তেপানোভিচ লেবেডেফের প্রসঙ্গ ওঠে। কলকাতায় একটি আস্ত রাস্তা রয়েছে রাশিয়ান এই ভদ্রলোকের নামে। কিন্তু কেন কে এই লেবেডেফ? বাংলা নাটকের সঙ্গেই-বা তাঁর কীসের যোগাযোগ? এসব প্রশ্ন হয়তো কোনও কোনও বাঙালিকে আজও তাড়া করে। আসুন একটু জেনে নেওয়া যাক লেবেডেফ নামের এই লোকটি সম্পর্কে।

1/8

গেরাসিম/হেরাসিম লেবেডেফ

গেরাসিম বা হেরাসিম লেবেডেফের জন্ম রাশিয়ার ইউক্রেনে। এক যাজক পরিবারে। তাঁর বাবা স্তেফান লেবেডেফ, মা পারাস্কোভিয়া লেবেডেফ।   

2/8

রাশিয়া থেকে প্যারিস হয়ে চেন্নাই

ছোট থেকেই গেরাসিম লেবেডেফ সংগীতে দক্ষ ছিলেন। এই সংগীতের সূত্রেই তিনি প্যারিস হয়ে লন্ডনে পৌঁছন। সেখান থেকেই জাহাজে চেপে ১৭৭৫ খ্রিস্টাব্দের ১৫ অগাস্ট পৌঁছন চেন্নাই (তৎকালীন মাদ্রাজ)। 

3/8

১৭৮৭ খ্রিস্টাব্দে কলকাতায়

তবে এখানকার রক্ষণশীল সমাজে সেভাবে সুবিধা করতে না পেরে ১৭৮৭ খ্রিস্টাব্দে তিনি কলকাতায় চলে আসেন। এই শহরে তখন থাকতেন এক রুশ চিকিৎসক। তাঁর সাহায্যেই স্থানীয় সমাজে সংগীতজ্ঞরূপে প্রতিষ্ঠা পান গেরাসিম লেবেডেফ।

4/8

শিল্পচর্চার স্রোতে

কিন্তু নিছক সংগীতের মধ্যেই নিজেকে আবদ্ধ রাখেন না লেবেডেফ। নিজেকে ক্রমশ ছড়িয়ে দিতে থাকেন। এবং শিল্পচর্চার স্রোতে ভাসতে-ভাসতে তিনি প্রথম বাংলা নাটকের রচয়িতা ও পরিচালক হিসেবে নাম লিখিয়ে ফেললেন ইতিহাসে। 

5/8

গেরাসিম স্তেপানোভিচ লেবেডেফ

গেরাসিম স্তেপানোভিচ লেবেডেফ কলকাতায় 'দ্য বেঙ্গলি থিয়েটার' নামে একটি থিয়েটার গড়ে তুললেন। ২৫ নম্বর ডোমতলা, যা এজরা স্ট্রিট নামে ইদানীং বেশি পরিচিত, সেখানে একটি বাড়িতে গড়ে উঠল এই থিয়েটার।

6/8

ইতিহাস তৈরি হল বাংলা থিয়েটারে

প্রাথমিক ভাবে দুটি নাটক নিয়ে কাজ শুরু করলেন তিনি। 'লাভ ইজ দ্য বেস্ট ডক্টর' এবং 'দ্য ডিসগাইজ'। 'দ্য ডিসগাইজ' নামের ইংরেজি নাটকটি অনুবাদে দাঁড়ায়  'সংবদল'। এটি ১৭৯৫ সালের ২৭ নভেম্বর প্রথম প্রদর্শিত হয়। বাংলা থিয়েটারে ইতিহাস তৈরি হল। 

7/8

ঈর্ষান্বিত ইংরেজ

লেবেডেফের এই থিয়েটার বেশ সাড়া ফেলে দিল সে সময়ে। তবে লেবেডেফের সাফল্যে অনেকেই ঈর্ষান্বিত হয়েছিলেন। ঈর্ষান্বিত হয়েছিলেন ইংরেজরাও। জোসেফ ব্যাটেল নামে এক সিনপেন্টার এবং মি হে নামে এক রাজকর্মচারীর মাধ্যমে ষড়যন্ত্র করে লেবেডেফের থিয়েটারে আগুন লাগিয়ে দেয় তারা। নষ্ট হয়ে যায় লেবেডেফের স্বপ্ন।   

8/8

লেবেডেফের নামে সরণি

ক্রমে ভারত-ছাড়া হতে হয় তাঁকে। যদিও ইতিহাস তাঁকে ভোলেনি। যেখানে তিনি প্রথম বাংলানাটকের দল খুলেছিলেন সেখানে আজ বসেছে একটি ফলক। এবং এ শহরের একটি রাস্তাও রাখা হয়েছে তাঁর নাম-- লেবেডেফ সরণি।