Presidential Election: দিল্লিতে বিরোধীদের বৈঠক, মমতার ডাকে সাড়া দিলেন কারা?

Jun 15, 2022, 20:43 PM IST
1/6

মৌপিয়া নন্দী: রাষ্ট্রপতি নির্বাচনের দিন ঘোষণা হতেই ফের দিল্লিতে মমতা বন্দ্যোপাধ্যায়। তাঁর উদ্যোগে বিজেপির বিরুদ্ধে জোট বাঁধল বিরোধীরা। সিদ্ধান্ত নেওয়া হল, রাষ্ট্রপতি নির্বাচনের ঐক্যমতের ভিত্তিতে প্রার্থী দেওয়া হবে। এমনকী, বৈঠকে সর্বসম্মতিক্রমে শরদ পাওয়ারের নাম প্রস্তাব করলেন ১৭টি রাজনৈতিক দলের প্রতিনিধিরা। তিনি রাজি না হলে, সেক্ষেত্রের অন্য নাম নিয়ে আলোচনা হবে।

2/6

৫ বছর পার। ২৪ জুলাই রাষ্ট্রপতি পদে মেয়াদ শেষ হচ্ছে রামনাথ কোবিন্দের। পরবর্তী রাষ্ট্রপতি কে হবেন? ভোটের দিনক্ষণ ঘোষণা করে দিয়েছেন মুখ্য নির্বাচন কমিশনার রাজীব কুমার।

3/6

মঙ্গলবার দিল্লিতে পৌঁছন মমতা বন্দ্যোপাধ্যায়। সেদিন বাড়িতে গিয়ে শরদ পওয়ারের সঙ্গে বৈঠক করেন তিনি। শুধু তাই নয়, দিল্লির কনস্টিটিউশন ক্লাবে বৈঠকে যোগ দেওয়ার আমন্ত্রণ জানিয়ে ২২ অবিজেপি দলের নেতাদের চিঠিও দিয়েছিলেন। 

4/6

এদিন বৈঠকে হাজির ছিলেন কংগ্রেস-সহ ১৭ জন রাজনৈতিক দলের প্রতিনিধিরা। আপ (AAP) ও তেলঙ্গানা রাষ্ট্রীয় সমিতির (TRS) তরফে অবশ্য কেউ বৈঠকে যোগ দেননি।

5/6

কী সিদ্ধান্ত নেওয়া হল? বৈঠক শেষে সাংবাদিক সম্মেলনে ঘোষণা করা হয়, 'বৈঠকে খুবই সংক্ষিপ্ত রিজোলিউশন গৃহীত হয়েছে। সিদ্ধান্ত নেওয়া হয়েছে, আসন্ন রাষ্ট্রপতি নির্বাচনে ঐক্যমতে ভিত্তিতে প্রার্থী দেওয়া হবে। সবার সমর্থনে একজনঅ প্রার্থী হবে। যিনি দেশের সংবিধান রক্ষায় কাজ করবেন এবং মোদী সরকার যাতে সংবিধান ও দেশের সামাজিক বিন্যাসের ক্ষতি করতে না পারে, তা সুনিশ্চিত করবেন'। 

6/6

মমতা বন্দ্যোপাধ্য়ায় জানিয়েছেন, 'সবাই সর্বসম্মতিক্রমে শরদ পওয়ারের নামে প্রস্তাব করেছে। যদি রাজি হন, তাহলে সবাই সমর্থন করবে। রাজি না হলে অন্য নাম নিয়ে আলোচনা হবে'।  আগামী ২০ বা ২১ জুন দিল্লি বা মুম্বইয়ে  ফের বিরোধীরা বৈঠক বসে পারে বলে সূত্রের খবর।