Pankaj Udhas Cancer: অগ্ন্যাশয় ক্যানসার কাড়ল উধাসকে, কীভাবে চিনবেন এই মারণরোগ?

সোমবার সকালে ৭২ বছর বয়সে প্রয়াত জনপ্রিয় গজল সঙ্গীতশিল্পী পঙ্কজ উধাস। অগ্ন্যাশয়ের ক্যানসারে ভুগছিলেন সঙ্গীতশিল্পী। প্রকাশ্য আনলেন পঙ্কজের ঘনিষ্ঠ বন্ধু, গায়ক অনুপ জালোটা। কিন্তু কীভাবে চিনবেন এই মারণরোগকে। জেনে নিন...

Feb 26, 2024, 22:31 PM IST
1/6

প্রয়াত পঙ্কজ উধাস

প্রয়াত পঙ্কজ উধাস

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: প্রয়াত জনপ্রিয় গজল সঙ্গীতশিল্পী পঙ্কজ উধাস। সোমবার সকালে ৭২ বছর বয়সে মুম্বইয়ের এক হাসপাতালে মারা যান তিনি। মেয়ে নয়াব উধাস সোশ্যাল মিডিয়ায় জানালেন সেই শোক সংবাদ।  

2/6

প্রয়াত পঙ্কজ উধাস

প্রয়াত পঙ্কজ উধাস

পঙ্কজের ঘনিষ্ঠ বন্ধু, সঙ্গীতশিল্রী অনুপ জালোটা প্রকাশ করেছেন যে তিনি অগ্ন্যাশয়ের ক্যানসারে ভুগছিলেন। এক সাক্ষাৎকারে তিনি জানান, 'যে মানুষটি এত ক্যানসার রোগীকে সাহায্য করেছেন, তিনি নিজেই ক্যানসারে আক্রান্ত হয়ে মারা গিয়েছেন। এটাই জীবন, তাঁর অগ্ন্যাশয় ক্যানসার ছিল। আমি গত ৫ থেকে ৬ মাস ধরে এটি জানতাম। এবং তিনি গত ২-৩ মাসে আমার সঙ্গে কথা বলা বন্ধ করে দিয়েছিলেন। তখন আমি বুঝতে পেরেছিলাম যে ওঁনার শরীর ঠিক নেই। আমি খুবই দুঃখিত যে এই রোগ তাঁর জীবন কেড়ে নিয়েছে।'

3/6

অগ্ন্যাশয় ক্যানসার

অগ্ন্যাশয় ক্যানসার

যে ধরণের ক্যানসারের সঙ্গে আমরা পরিচিত, তার মধ্যে অগ্ন্যাশয়ের ক্যানসার অন্যতম ভয়াবহ। এই ক্যানসার পাকস্থলীর পিছনে অবস্থিত অগ্ন্যাশয়ের টিস্যুতে ঘটে। এটি সাধারণত ঘটে যখন জেনেটিক মিউটেশন কোষের অস্বাভাবিক সংখ্যাবৃদ্ধি এবং অনিয়ন্ত্রিত বৃদ্ধির দিকে পরিচালিত করে। এটি টিস্যুর একটি ভর তৈরি করতে পারে এবং এর ফলে ক্যানসার হয়।

4/6

কী এই অগ্ন্যাশয় ক্যানসার

কী এই অগ্ন্যাশয় ক্যানসার

যখন কোষগুলি অগ্ন্যাশয়ের মধ্যে অস্বাভাবিকভাবে বৃদ্ধি পেতে শুরু করে, তখন টিউমারে পরিণত হয়। এটিকেই অগ্ন্যাশয় ক্যানসার বলা হয়। 

5/6

অগ্ন্যাশয় ক্যানসারের লক্ষণ

অগ্ন্যাশয় ক্যানসারের লক্ষণ

অগ্ন্যাশয়ের ক্যানসারের লক্ষণ দেরিতে প্রকাশ হয়। এর কোনও প্রাথমিক লক্ষণ নেই। এই ক্যানসারের উপসর্গগুলি যতক্ষণ না এটি উন্নত পর্যায়ে পৌঁছায় ততক্ষণ পর্যন্ত স্পষ্ট নয়। 

6/6

অগ্ন্যাশয় ক্যানসারের লক্ষণ

অগ্ন্যাশয় ক্যানসারের লক্ষণ

এই ক্যানসারের লক্ষণগুলি হল- চুলকানি, খিদে কমে যাওয়া, পেটে ব্যথা, গাঢ় বা বাদামী প্রস্রাব, অস্বাভাবিক ওজন হ্রাস, বমি-বমি ভাব, ডিপ্রেশন বা মানসিক চাপ। এগুলি ছাড়াও, অগ্ন্যাশয় ক্যানসার আপনার চিনির মাত্রাকে প্রভাবিত করতে পারে এবং ডায়াবেটিস হতে পারে।