Trek To Tarsar Marsar Lake: সবুজ এই উপত্যকায় মেঘ এসে দাঁড়িয়ে পড়ে ব্লু লেক আর আপনার মধ্যে...

প্রকৃতির মণিমুক্তো এদিক-ওদিক ছড়িয়ে। শুধু কুড়িয়ে নেওয়ার অপেক্ষা। তেমনই এক মুক্তো রয়েছে কাশ্মীরে, পহেলগাঁওয়ের কাছে, কোলাহাই হিমবাহের সন্নিহিত অঞ্চলে।

| Oct 18, 2022, 15:01 PM IST

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: জম্মু ও কাশ্মীর এক স্বর্গ। স্বর্গোদ্যান। এই রাজ্যটি প্রকৃতি প্রেমিকদের কাছে আক্ষরিক অর্থেই স্বর্গরাজ্য। সেখানে ইদানীং একটা চল উঠেছে তারসার মারসার লেক ট্রেকিংয়ের। ১৩ হাজার ফুট (৪ হাজার মিটার) উচ্চতায় ছবির মতো নয়, ছবির চেয়েও সুন্দর এক লেক। যেখানে মেঘ এসে ঢেকে দেয় নীল জল।

1/6

স্বর্গোদ্যান

জম্মু ও কাশ্মীর এক স্বর্গ। স্বর্গোদ্যান। এই রাজ্যটি প্রকৃতি প্রেমিকদের কাছে আক্ষরিক অর্থেই স্বর্গরাজ্য। সেখানে ইদানীং একটা চল উঠেছে তারসার মারসার লেক ট্রেকিংয়ের। ১৩ হাজার ফুট (৪ হাজার মিটার) উচ্চতায় ছবির মতো নয়, ছবির চেয়েও সুন্দর এক লেক।  

2/6

ষোলো শতকের

না, সদ্য যে লেকগুলির কথা জানা গেল, তা নয়। বলতে গেলে ষোলো শতকে এই লেকের কথা জানা গিয়েছিল। তারসার ও মারসার লেকদুটির কথা ষোলো শতকের কাশ্মীরের শাসক ইউসুফ শাহ চাকের কবিতার মধ্যে উল্লেখিত। 

3/6

লিডার নদীতে

তারসার লেক থেকে একটা ধারা বেরিয়ে লিডার নদীতে পড়েছে। এই লিডার নদী পহেলগাম দিয়ে বয়ে গিয়েছে। অন্যদিকে, মারসার লেক ঠিক মারসার লেকের বিপরীতে। 

4/6

ঘন নীল জল

ঘন নীল জল। যা আবহাওয়াবিশেষে বরফে পরিণত হয়। উপরে ঝুঁকে রয়েছে স্বচ্ছ আকাশ। চারিদিকে অপূর্ব এক প্রাকৃতিক পরিবেশ।   

5/6

ছবির মতো

মারসার লেকটি উপভোগ করতে হয় প্রায় ৭০০ ফুট উপর থেকে। ছবির মতো লাগে।  যখন সূর্য ওঠে, সূর্যের প্রথম নরম রক্তিম আভা ছড়িয়ে পড়ে লেকের জলে, তখন একটা আশ্চর্য আবেশ তৈরি হয়। চারপাশে ইউ-আকৃতির উপত্যকা। মাঝে মাঝেই মেঘ এসে ঢেকে দিচ্ছে নীচের লেক। 

6/6

কঠিন ও অ্যাডভেঞ্চারাস

এই ট্রেকিং রুটটি একই সঙ্গে কঠিন ও অ্যাডভেঞ্চারাস। আরু গ্রাম থেকে এর ট্রেকিং শুরু। লিডার নদীর সবুজ পার ধরে এই ট্রেকিং-রুট। অতি মনোমুগ্ধকর। আরু থেকে তারসার লেকের দূরত্ব ২৪ কিলোমিটার। সেই হিসেবে এই ট্রেকিং রুটটির মোট অতিক্রান্ত পথ দাঁড়ায় ৪৮ কিলোমিটার। এই রুটে পথ কোনও কোনও সময় খুব খাঁড়াই ও পথ অত্যন্ত রুক্ষ, উঁচু-নিচু। তবে, এমনও নয় যে, এটা খুবই কঠিন কোনও ট্রেক। হাই অল্টিটিউডে যাঁদের ট্রেকিংয়ের একটু-আধটু অভিজ্ঞতা রয়েছে, তাঁদের পক্ষে এটা কঠিন নয়।