সামনেই ফলহারিণী কালীপুজো! জেনে নিন দিন-তিথি, বিশেষ মাহাত্ম্য...

Phalaharini Kali Puja: অত্যন্ত শুভ তিথি ফলহারিণী কালীপুজো। প্রতি বছর বহু ভক্ত এই তিথির অপেক্ষায় থাকেন। অতি পুণ্য অমাবস্যা এটি। এদিন মায়ের চরণে সব কর্মফল সমর্পণ করতে হয়। ভক্তের অর্জিত সমস্ত ফল 'হরণ' করেন বলে এই কালী 'ফলহারিণী'।

| May 15, 2023, 14:23 PM IST

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: অতি পুণ্য অমাবস্যা এই ফলহারিণী অমাবস্যা। জ্যৈষ্ঠ মাসের এই অমাবস্যা তিথিতে ফলহারিণী কালী পুজো হয়। এই পুজোর সঙ্গে জড়িয়ে রয়েছে অনেক কাহিনি। 

1/6

মরশুমি ফল দিয়ে পুজোর রীতি

এইদিন মা কালীকে নানা মরশুমি ফল দিয়ে পুজো করার রীতি। মোক্ষফল প্রাপ্তির জন্য এই ফলহারিণী কালী অমাবস্যার বিশেষ মাহাত্ম্য আছে বলে মনে করা হয়।

2/6

১৮ মে, ৩ জ্যৈষ্ঠ, বৃহস্পতিবার

এ বছরে কবে ফলহারিণী কালী পুজো?   আগামী ১৮ মে, ৩ জ্যৈষ্ঠ, বৃহস্পতিবার, এ বছর ফলহারিণী কালী পুজোর দিন পড়েছে। ১৮ মে রাত ৯টা ১৩মিনিট থেকে পরদিন ১৯ মে, শুক্রবার রাত ৮টা ৪৩ মিনিট পর্যন্ত থাকবে এই অমাবস্যা তিথি। 

3/6

কেন ফলহারিণী?

এই অমাবস্যাকে কেন ফলহারিণী অমাবস্যা বলা হয় জানেন?  এই অমাবস্যা তিথিতে মা কালীর পুজো ভালো ভাবে সম্পন্ন করলে, মা ভক্তের সমস্ত অশুভ ফল নাশ করে শুভ ফলের প্রাপ্তি ঘটান ৷ সমস্ত অশুভ কর্মফল হরণ করেন বলেই এই অমাবস্যায় কালীপুজোর আর এক নাম 'ফলহারিণী কালীপুজো'। অর্থাৎ, দেখতে গেলে 'হরণ' নয়, 'দেওয়া'র জন্যই মা কালী ভক্তের থেকে এই পুজো নেন। 

4/6

বিশেষ মাহাত্ম্য কী?

ফলহারিণী কালীপুজোর বিশেষ মাহাত্ম্য কী?  মা কালী এদিন ভক্তের সমস্ত কর্মফল হরণ করেন, তাঁদের অশুভ কর্মফলপ্রাপ্তি রোধ করেন ও অভীষ্টফল দেন। বলা হয়, মা এদিন তাঁর ভক্তকে মোক্ষফল প্রদান করেন। ফলহারিণী কালী পুজোর দিন মা কালী স্বয়ং তাঁর সন্তানদের শুভ ফল প্রদান করেন। এটাই এই কালীপুজোর বা এই অমাবস্যার বিশেষ মাহাত্ম্য। 

5/6

বিদ্যালাভ ও যশোলাভ

বিশ্বাস, এদিন মায়ের বিশেষ পুজোয় ভক্তের বিদ্যালাভ ও যশোলাভ ঘটে। কর্মের ও অর্থভাগ্যের উন্নতি ঘটে। সাংসারিক বা দাম্পত্য জীবনের নানা বাধা কেটে যায়। মায়ের কৃপায় অভীষ্ঠ ফল লাভ হয়। যেহেতু এ তিথি খুব পুণ্য তাই মানসিক ও আধ্যাত্মিক জাগরণও ঘটে এই বিশেষ তিথিতে৷

6/6

ষোড়শী রূপে পুজো

এই দিন রামকৃষ্ণ পরমহংসদেবও মা সারদাদেবীকে ষোড়শী রূপে পুজো করেছিলেন। তাই রামকৃষ্ণ মঠ ও আশ্রমে এই ফলহারিণী কালীপুজো ষোড়শী পুজো নামে পরিচিত।