Physical Intimacy During Periods: 'মনে সংশয় আছে, দু'নয়নে ভয় আছে'! জয় করে তবু ভয় কেন তোর যায় না? হায়! ভীরু 'সেক্স', হায় রে...

Having Sex During Your Period: ঋতুচক্র চলাকালীন যৌনতার প্রবল ইচ্ছে জাগে মেয়েদের। কিন্তু অনেকেই মনে করেন, এই সময় সেক্স করা বিপজ্জনক। শুধু মনেই করেন না, তাঁরা তা থেকে বিরতও থাকেন। বিশেষ করা তাঁরা, যাঁরা ইতিমধ্যেই মা হয়ে গিয়েছেন।

| Aug 15, 2024, 19:45 PM IST

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: ঋতুচক্র চলাকালীন যৌনতার প্রবল ইচ্ছে জাগে মেয়েদের। কিন্তু অনেকেই মনে করেন, এই সময় সেক্স করা বিপজ্জনক। শুধু মনে করেন না, তাঁরা তা থেকে বিরতই থাকেন। বিশেষ করা তাঁরা, যাঁরা ইতিমধ্যেই মা হয়ে গিয়েছেন। তাঁরা মনে করেন, যদি পিরিয়ডের সময়ে সেক্স করতে গিয়ে ফের কনসিভ করে ফেলেন। এটা অবশ্যই বোকা-বোকা ভাবনা। কেননা, অবাঞ্ছিত প্রেগন্যান্সি আটকানোর বহু পদ্ধতি বিজ্ঞান আমাদের হাতে তুলে দিয়েছে। আর ক্ষতি? না, পিরিয়ড চলাকালীন যৌনতায় শারীরিক কোনও ক্ষতিই হয় না!

1/6

আরও সুখানুভূতি

ক্ষতি তো হয়ই না। উল্টে এই পর্বে যৌনতায় অনেক বেশি সুখ পাওয়া যায়। চিকিৎসকদের মতেও, পিরিয়ড চলাকালীন যৌনমিলনে লিপ্ত হওয়ার মধ্যে অবৈজ্ঞানিকতা নেই। বরং, এই সময় শরীরমিলন আরও সুখের, আরও আনন্দের হতে পারে!

2/6

আনন্দ-মিলন

শারীরবিজ্ঞান বলছে, পিরিয়ডের সময়ে মেয়েদের শরীরে বিভিন্ন হরমোন-লেভেলের তারতম্য দেখা দেয়। আর তাতেই এই সময়েই বিশেষ করে অনেক মেয়েই যৌনমিলনে বেশি আগ্রহ বোধ করেন। চিকিৎসকরাও বলেন, এই সময় যৌনতা করুন, এবং তাতে অন্তত শরীরে ডোপামিন ও অক্সিটোসিনের মতো হ্যাপি হরমোনের মাত্রাটা বাড়ে!

3/6

ঋতু-ব্যথা

এমনিতেই যৌনমিলনে লিপ্ত হলে শরীরে রক্তসঞ্চালন বৃদ্ধি পায়। মেয়েদের ক্ষেত্রে জরায়ুতে রক্ত চলাচল বেড়ে যায়। পেলভিক পেশীগুলি সংকুচিত হয়। আর এটা পিরিয়ডের সময়ে ঘটলে মেয়েরা দারুণ ভাবে উপকৃত হন। এগুলি ঘটলে পিরিয়ডের সময় হওয়া তলপেটের ব্যথা থেকে মুক্তি পান মেয়েরা। সেক্স পিরিয়ডের ক্র্যাম্প কমাতে পারে।

4/6

নিরাপদে

তাছাড়া, পিরিয়ডের সময় যৌনতায় লিপ্ত হলে অপ্রয়োজনীয় বদ রক্ত ও জরায়ুর আস্তরণ, যা সাধারণত স্রাবে বেরোয়, তা আরও দ্রুত শরীর থেকে বেরিয়ে যায়।

5/6

বাধাহীন​

যৌনতার সময়ে অনেকেই যোনিতে ব্যথা অনুভব করে। এই সমস্যা এড়াতে চাইলে ঋতুচক্র চালাকালীনই যৌনতা করুন। কেননা, এ সময়ে আলাদা করে লুব্রিক্যান্ট এলিমেন্ট কিছু ব্যবহার করার দরকার পড়ে না। এই সময়ে পেনিট্রেশনে কম ব্যথা লাগে।

6/6

অবাঞ্ছিত বিপদ এড়িয়ে

ফের ওই পুরনো কথাটায় ফিরে আসা যাক। অনেকেই মনে করেন, পিরিয়ডের সময় সেক্স করলে গর্ভধারণের সম্ভাবনা বেড়ে যায়। এই ধারণা কিন্তু ভুল। পিরিয়ডের সময়ে সেক্স করলে প্রেগন্যান্সির সম্ভাবনা বরং অনেকটাই কমে। কীভাবে? আসলে ঋতুকালে ডিম্বাণু বেরিয়ে যায়। এ সময়ে তাই সামান্য হলেও অন্তঃসত্ত্বা হওয়ার সম্ভাবনা কম থাকে। তাছাড়া, কন্ডোম আছে কী করতে? পিরিয়ডকালে কন্ডোম ছাড়া সেক্স করবেন না। এতে সংক্রমণ তো এড়ানো যায়ই। পাশাপাশি, অনেক অবাঞ্ছিত বিপদই এড়ানো যায়।