৮ কোটির বেশি চাষির ব্যাঙ্ক অ্যাকাউন্টে ১৭,১০০ কোটি ট্রান্সফার করলেন প্রধানমন্ত্রী

Aug 09, 2020, 12:38 PM IST
1/5

নিজস্ব প্রতিবেদন: ঘোষণা করেছিলেন ২০ লক্ষ কোটি টাকার আর্থিক প্যাকেজ। যার মধ্যে কৃষকদের জন্য বরাদ্দ ছিল ৭০ হাজার কোটি টাকা। রবিবার, ‘প্রধানমন্ত্রী কৃষি সম্মান নিধি যোজনায়’ ১৭ হাজার ১০০ কোটি টাকা কৃষকদের ব্যাঙ্ক অ্যাকাউন্টে সরাসরি হস্তান্তর করলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। ২০১৮ সালে তৈরি হওয়া এই প্রকল্পে ছয় দফায় কৃষকদের দেওয়া হবে বরাদ্দ টাকা।  

2/5

জানা যাচ্ছে, ৮.৫ কোটি কৃষকের ব্যাঙ্ক অ্যাকাউন্টে সরাসরি ১৭ হাজার কোটি টাকা পৌঁছে যাবে। উল্লেখ্য, এই প্রকল্পে বছরে ৬ হাজার টাকা করে কৃষকদের আর্থিক সাহায্য দেওয়ার কথা। বিশ্বমারী  পরিস্থিতিতে এককালীন কিছু টাকা এর আগেই দেওয়া হয় চাষিদের ব্যাঙ্ক অ্যাকাউন্টে।  

3/5

২০১৮ সালে কৃষকদের জন্য যে প্রকল্প ঘোষণা হয়, তাতে ৭০ হাজার কোটি টাকার আর্থিক সাহায্যের সুবিধা পাবেন  ৯.৯ কোটি কৃষক। কিষান ক্রেডিড কার্ডের মাধ্যমে ২ লক্ষ কোটি টাকার ঋণ দেওয়ার কথা ঘোষণা করেছিলেন অর্থমন্ত্রী নির্মলা সীতারামন।  

4/5

উল্লেখ্য পাঁচ দফায় সংবাদিক বৈঠক করে গত মে-তে ২০ লক্ষ টাকার আর্থিক প্যাকেজ ঘোষণা করেছিলেন সীতারামন। যার মধ্যে অধিকাংশ ছিল পূর্ব ঘোষিত।  

5/5

প্রথম দিনের ঘোষণা ৫.৯ লক্ষ কোটি, দ্বিতীয় দিনের ঘোষণা ৩.১ লক্ষ কোটি, তৃতীয় দিনের ঘোষণা ১.৫০ লক্ষ কোটি, চতুর্থ দিনে ৮,১০০ কোটি, এবং শেষ দিনের ঘোষণা ৪০,০০০ কোটি টাকার আর্থিক প্যাকেজের কথা বলেন নির্মলা।