তিন তালাক ইস্যুতে ভোট না মুসলিম মা-বোনেদের জীবন? মোদীর প্রশ্নে জবাব এড়ালেন মমতা

Feb 08, 2019, 21:50 PM IST
1/7

ক্ষমতায় আসলে তিন তালাক বিরোধী আইন তুলে দেওয়ার প্রতিশ্রুতি দিয়েছেন রাহুল গান্ধী। বৃহস্পতিবার কংগ্রেসের সংখ্যালঘু সম্মেলনের দলের বিধায়ক সুষমিতা দেব বলেন,''মুসলিম পুরুষ ও নারীদের মধ্যে বিবাদ লাগাতে তিন তালাক বিরোধী আইন এনেছে বিজেপি। ক্ষমতায় আসলে তা খারিজ করে দেওয়া হবে''। একইসুর শোনা যায় কংগ্রেস সভাপতির মুখে।

2/7

এরপরই কংগ্রেসের বিরুদ্ধে তোষণের রাজনীতির অভিযোগ তোলে বিজেপি। তাদের বক্তব্য, মহিলাদের স্বার্থ জলাঞ্জলি দিয়ে ভোটের রাজনীতি করছে কংগ্রেস। পরিস্থিতি সামাল দিতে কংগ্রেসের মুখপাত্র রণদীপ সুরজেওয়ালা সাফাই দেন, আইনটিতে খোরপোষের বিষয়টি নেই। স্বামী জেলে চলে গেলে পরিবারকে দেখবে কে? 

3/7

শুক্রবার ময়নাগুড়ির সভা থেকে এনিয়ে কংগ্রেসকে কাঠগড়ায় তুললেন নরেন্দ্র মোদী। বলেন,''মহিলাদের ক্ষমতায়ন চাই আমরা। তিন তালাক চালু করার ঘোষণা করে দিয়েছে কংগ্রেস। তিন তালাকের আইনের বিরোধিতা করছে। বলছে, আমরা এলে আইন বাতিল করে দেব। লক্ষাধিক মুসলিম বোন-মেয়েদের বিশ্বাসভঙ্গ করেছে কংগ্রেস। কংগ্রেস আবার দেখিয়ে দিয়েছে, সুপ্রিম কোর্ট মানে না ওরা। শীর্ষ আদালত তিন তালাক অসাংবিধানিক ঘোষিত করে দিয়েছে। সাহ বানো মামলায় যে ভুল করেছিলেন রাজীব গান্ধী, সেটা আবার করছে তারা। কী ভয়ঙ্কর পর্যায়ের মধ্যে দিয়ে যান তিন তালাকের শিকার মহিলারা''।

4/7

তৃণমূল নেত্রীকে মোদীর প্রশ্ন,''পশ্চিমবঙ্গের অনেক বোনেরা এই ধরনের অত্যাচারের মধ্যে দিয়ে গিয়েছেন। দীর্ঘদিন ধরে তিন তালাক বিরোধী আইন দাবি করেছিলেন তাঁরা। কিন্তু তোষণের জন্য সব সীমা পার করে দিয়েছে কংগ্রেস। পশ্চিমবঙ্গে তৃণমূলকে জিজ্ঞাসা করছি, আপনি একজন মহিলা, কেন তিন তালাক আইনের বিরোধিতা করছেন? ভোট বেশি দামি না মুসলিম মা-বোনেদের জীবন। সবাইকে প্রতিশ্রুতি দেব, তিন তালাক আইন হঠাতে দেব না। মহিলাদের ন্যায় নিশ্চিত করতে বদ্ধপরিকর বিজেপি''।  

5/7

প্রধানমন্ত্রীর এহেন প্রশ্নের সরাসরি জবাব দেননি তৃণমূল নেত্রী। তিনি বলেন,''কোনও মন্তব্য করব না। দলীয় নেতৃত্ব ও সংসদীয় দল এব্যাপারে বলবে। আমি মহিলাদের পক্ষে। তবে সব জিনিসের একটা পদ্ধতি আছে''।

6/7

রাহুল গান্ধীর সমালোচনা করে নিজের ব্লগে অরুণ জেটলি লিখেছেন, নৃশংসতার ইতিহাস ফিরে এল। শাহো বানো মামলায় সুপ্রিম কোর্টের রায় উল্টে দিয়েছিলেন রাজীব গান্ধী। খোরপোষ না পেয়ে অসহায়তার মধ্যে দিন কাটাতে বাধ্য হচ্ছেন মুসলিম মহিলারা। ৩২ বছর পর তাঁর ছেলেও মহিলাদের অমানুষিক জীবনের দিকে ঠেলে দিতে চাইছেন।          

7/7

তাত্ক্ষণিক তিন তালাককে অসাংবিধানিক ঘোষণা করেছে সুপ্রিম কোর্ট। তারপর বিল আনে কেন্দ্রীয় সরকার। তিন তালাককে জামিন অযোগ্য অপরাধ করা হয়েছে বিলে। কিন্তু বিরোধীরা ঐক্যমতে না আসায় অর্ডিন্যান্স পাশ করতে হয়েছে কেন্দ্রকে।