PM Modi: সেনার পোশাকে যুদ্ধবিমানে সওয়ার নমো, আকাশে হুঙ্কার অত্যাধুনিক তেজসের

Tejas Fighter Jet: শনিবার বেঙ্গালুরুতে হিন্দুস্তান অ্যারোনটিক্স লিমিটেডের কারখানায় সফরে গেছিলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। সেখানেই সম্পূর্ণ দেশীয় প্রযুক্তিতে তৈরি যুদ্ধবিমান তেজস ফাইটার জেটে চড়েন প্রধানমন্ত্রী।  

| May 17, 2024, 14:27 PM IST
1/5

জি ২৪ ঘন্টা ডিজিটাল ব্যুরো: শনিবার বেঙ্গালুরুতে হিন্দুস্তান অ্যারোনটিক্স লিমিটেডের কারখানায় সফরে গেছিলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী (Narendra Modi)। সেখানে তিনি কাজকর্ম খতিয়ে দেখেন। তিনি ভারতের প্রধানমন্ত্রী  পদে আসার পর প্রতিরক্ষা খাতে বিশেষ উন্নতি হয়েছে বলে দেখা গেছে।

2/5

ভারতীয় প্রযুক্তিতে তৈরি হালকা ওজনের, ‘মাল্টি রোল সুপারসনিক’ যুদ্ধবিমান তেজস নানা ধরনের ক্ষেপণাস্ত্র নিক্ষেপে সক্ষম। হিন্দুস্তান অ্যারোনটিক্স লিমিটেডের কারখানাতেই তিনি মাথায় ব্যালিস্টিক হেলমেট আর মুখে হাসি নিয়ে সম্পূর্ণ দেশীয় প্রযুক্তিতে তৈরি যুদ্ধবিমান তেজস ফাইটার জেটে (Tejas Fighter Jet) চড়েন।

3/5

বর্তমানে ভারতীয় বায়ুসেনার ৪৫ স্কোয়াড্রন ও ১৮ স্কোয়াড্রনের অংশ তেজস যুদ্ধবিমান। শনিবার সকালে বেঙ্গালুরুর হ্যাল-এর বিমানঘাঁটি থেকে ওড়ে যুদ্ধ বিমানটি ওড়ে। প্রায় ৪৫ মিনিট যুদ্ধবিমানে সওয়ারি করেন প্রধানমন্ত্রী মোদী। বিমানে মোদীর সঙ্গে ছিলেন ভারতীয় বায়ুসেনার এক আধিকারিক। সেই অভিজ্ঞতার কথা এবং ছবি এক্স হ্যান্ডলে পোস্ট করেছেন প্রধানমন্ত্রী।

4/5

এক্স হ্যান্ডেলে প্রধানমন্ত্রী মোদী লেখেন, ‘আজ তেজসে চড়লাম। অত্যন্ত গর্বের সঙ্গে বলছি, আমাদের কঠোর পরিশ্রমের কারণেই আজ আত্মনির্ভরতার ক্ষেত্রে আমরা বাকি দেশের থেকে কম নই। ভারতীয় বায়ুসেনা, ডিআরডিও ও হ্যাল এবং সমস্ত ভারতীয়দের অভিনন্দন জানাচ্ছি।‘  November 25, 2023

5/5

হিন্দুস্তান অ্যারোনটিক্স লিমিটেডকে প্রাথমিক ভাবে ৪০টি তেজসের বরাত দিয়েছিল ভারতীয় বায়ুসেনা। আরও ৮৩টি এলসিএ এমকে ১এ (LCA Mk 1A) এয়ারক্রাফ্ট তৈরি করার জন্য ৩৬ হাজার ৪৬৮ কোটি টাকার বরাত দেওয়া হয়েছে কেন্দ্র থেকে। আগামী ২০২৪ সালের ফেব্রুয়ারি মাসের মধ্যে এই যুদ্ধবিমানগুলি তৈরি করে বায়ুসেনার হাতে তুলে দেওয়ার পরিকল্পনা আছে। পরবর্তীতে তেজস এলসিএ এমকে ১এ এর থেকেও আরও উন্নততর তেজস যুদ্ধবিমান, এলসিএ এমকে২ (LCA Mk 2) তৈরি করার জন্যও ৯ হাজার কোটি টাকার অনুমোদন দেওয়া হয়েছে কেন্দ্রের তরফে।