PM Modi US visit: লক্ষ্য মার্কিন বিনিয়োগ, ৫ শীর্ষস্থানীয় সংস্থা প্রধানদের সঙ্গে বৈঠক মোদীর

Sep 24, 2021, 13:12 PM IST
1/5

মোদীর আমেরিকা সফর

PM Modi US visit

প্রধানমন্ত্রী মোদী অ্যাডোব সিইও শান্তনু নারায়ণের সঙ্গেও দেখা করেন, যিনি আমেরিকার শীর্ষস্থানীয় কোম্পানিগুলির একজন ভারতীয় বংশোদ্ভূত সিইও। বৈঠকে তিনি ভারতের টিকাকরণ প্রক্রিয়ার প্রশংসা করেন। প্রধানমন্ত্রী , নারায়ণের সঙ্গে ভারতকে সহযোগিতা এবং ভবিষ্যতে বিনিয়োগ পরিকল্পনা নিয়েও আলোচনা করেছেন।

2/5

মোদীর আমেরিকা সফর

PM Modi US visit

বিদেশমন্ত্রক  টুইটে বলেছে, আরও এক ভারতীয় বংশোদ্ভূত সিইও যার সঙ্গে প্রধানমন্ত্রীর দেখা হয়েছিল তিনি জেনারেল অ্যাটমিক্সের প্রধান বিবেক লাল। ভারত কীভাবে ড্রোন প্রযুক্তি গ্রহণ করেছে তা নিয়ে আলোচনার পাশাপাশি নতুন পথ সংস্কার এবং পিএলআই স্কিমের মতো বিষয় নিয়ে আলোচনা করেছে। "তারা ভারতে প্রতিরক্ষা প্রযুক্তি খাতকে শক্তিশালী করার কথা বলেছিল। ভারতে প্রতিরক্ষা এবং উদীয়মান প্রযুক্তি উৎপাদন এবং সক্ষমতা বৃদ্ধির জন্য সাম্প্রতিক নীতি পরিবর্তনের প্রশংসা করেন লাল।"   

3/5

মোদীর আমেরিকা সফর

PM Modi US visit

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর সঙ্গে বৈঠকে, কোয়ালকমের CEO ক্রিস্টিয়ানো আমন ভারতের সঙ্গে ট্রান্সফরমেশন কর্মসূচিতে কাজ করার জন্য উচ্ছ্বাস প্রকাশ করেছেন। শীর্ষ কর্তারা সেমিকন্ডাক্টরের ঘাটতি মেটাতে ভারতের সঙ্গে কাজ করার ব্যাপারে কোম্পানির প্রধানরা আগ্রহও প্রকাশ করেন। প্রধানমন্ত্রী মোদি কোয়ালকমকে production-linked incentive (PLI) স্কিমের সুবিধা নিয়ে উৎপাদনের ক্ষেত্রে ভারতের প্রতিভার উপর বিশ্বাস করার আহ্বান জানান।

4/5

মোদীর আমেরিকা সফর

PM Modi US visit

ফার্স্ট সোলার সিইও মার্ক উইডমারের সঙ্গে দেখা করার সময়, প্রধানমন্ত্রী শেয়ার করেছিলেন যে ভারত কীভাবে সৌরশক্তি ব্যবহার করতে কাজ করছে। বিশেষ করে 'এক বিশ্ব, এক সূর্য এবং এক গ্রিড' উদ্যোগের অধীনে। উইডমার ভারতে সৌর বিদ্যুৎ সরঞ্জাম তৈরির জন্য পিএলআই স্কিম থেকে উপকৃত হওয়ার পরিকল্পনাও শেয়ার করেছেন।  

5/5

মোদীর আমেরিকা সফর

PM Modi US visit

নরেন্দ্র মোদীর সঙ্গে সাক্ষাতের সময় ব্ল্যাকস্টোন সিইও স্টিফেন এ শোয়ার্জম্যান ভারতে প্রস্তাবিত বিনিয়োগের বিষয়ে আলোচনা করেন। বিশেষ করে জাতীয় অবকাঠামো পাইপলাইন এবং সম্প্রতি চালু হওয়া ন্যাশানাল মনিটাইজেশন পাইপলাইন সম্পর্কিত।