PMKSY: পিএম কিসান যোজনায় বড় আপডেট, পরবর্তী কিস্তি পাবেন তো? দেখে নিন স্টেটাস

Dec 13, 2022, 12:44 PM IST
1/5

১২টি কিস্তির তথ্য জানালেন কেন্দ্রীয় মন্ত্রী

১২টি কিস্তির তথ্য জানালেন কেন্দ্রীয় মন্ত্রী

ডিসেম্বরের শুরুতে, দেশের কোটি কোটি কৃষক প্রধানমন্ত্রী কিসান সম্মান নিধি যোজনার পরবর্তী কিস্তির জন্য অপেক্ষা করতে শুরু করেছেন। সম্প্রতি রাজ্যসভায়, কৃষিমন্ত্রী নরেন্দ্র সিং তোমর প্রধানমন্ত্রী কিষানের প্রথম কিস্তি থেকে ১২ তম কিস্তি পর্যন্ত সুবিধাভোগীদের সম্পর্কে তথ্য দিয়েছেন।

2/5

কী জানালেন মন্ত্রী

কী জানালেন মন্ত্রী

তিনি জানান, অগস্ট থেকে নভেম্বর পর্যন্ত দ্বাদশ কিস্তিতে সুবিধাভোগীর সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ৮ কোটি ৪২ লাখ। প্রথম কিস্তিতে সুবিধাভোগীর সংখ্যা ছিল ৩.১৬ কোটি। আশা করা হচ্ছে যে ১৩ তম কিস্তি ডিসেম্বরের শেষে অথবা জানুয়ারির শুরুতে সুবিধাভোগীদের অ্যাকাউন্টে আসবে।

3/5

সবথেকে বেশি সুবিধা হয়েছে ১১তম কিস্তিতে

সবথেকে বেশি সুবিধা হয়েছে ১১তম কিস্তিতে

তহসিল স্তরে সরকারের সামাজিক অডিট এবং যাচাইয়ের ভিত্তিতে, কোটি কোটি কৃষকের নাম সুবিধাভোগীদের তালিকা থেকে বাদ দেওয়া হয়েছে। এমন পরিস্থিতিতে, যদি আপনারও সন্দেহ থাকে যে আপনার নাম তালিকায় আছে কি না তাহলে আপনি তা পরীক্ষা করে দেখতে পারেন। এই সম্পর্কে সঠিক তথ্যের জন্য, আপনাকে PM Kisan-এর অফিসিয়াল ওয়েবসাইটে যেতে হবে। ১০.৪৫ কোটি কৃষক ১১ তম কিস্তিতে প্রধানমন্ত্রী কিষান নিধির সর্বাধিক সুবিধা পেয়েছেন।

4/5

স্টেটাস থেকে জানা যাবে অবস্থা

স্টেটাস থেকে জানা যাবে অবস্থা

এইবার আপনার নাম তালিকায় আছে কি না সে সম্পর্কে সঠিক তথ্যের জন্য, পিএম কিসানের ওয়েবসাইটে দেওয়া কিষাণ কর্নারে যান (https://pmkisan.gov.in/)। এর পর Beneficiary Status-এ ক্লিক করুন। এখানে প্রথমে আপনার মোবাইল নম্বর এবং রেজিস্ট্রেশন নম্বর লিখুন। এরপর ক্যাপচা কোড লিখুন এবং সাবমিটে ক্লিক করুন। এখন স্কিম সংক্রান্ত আবেদনের সম্পূর্ণ অবস্থা স্ক্রিনে দেখানো হবে। এছাড়াও আপনি এই তালিকায় নিজের নাম পরীক্ষা করতে পারেন।

5/5

শীঘ্রই নিজের ই-কেওয়াইসি ভর্তি করুন

শীঘ্রই নিজের ই-কেওয়াইসি ভর্তি করুন

যদি পরবর্তী কিস্তির স্ট্যাটাসে আপনার নামের পাশে 'সিডিং' লেখা থাকে এবং ই-কেওয়াইসি-এর পাশে 'না' লেখা হয়, তাহলে এটা স্পষ্ট যে ১৩তম কিস্তি আপনার অ্যাকাউন্টে জমা হবে না। আপনি যদি অন্য কারণে কিস্তির জন্য যোগ্য হন, শীঘ্রই আপনার ই-কেওয়াইসি সম্পূর্ণ করার পরে নিকটস্থ কৃষি অফিসে যোগাযোগ করুন। আপনি যদি সমস্ত প্রয়োজনীয় জিনিসগুলি সম্পন্ন করার পরেও আপনার অ্যাকাউন্টে কিস্তি না পান, তাহলে আপনি pmkisan-ict@gov.in-এ যোগাযোগ করতে পারেন।