'কবিতা চরের পাখি, কুড়ানো হাঁসের ডিম, গন্ধভরা ঘাস'

| Jul 11, 2021, 19:26 PM IST
1/6

নমুনা-১ : 'আমাকে দুঃখের চেয়ে নতুন কোনো দাহ কেউ/দিতে পারেনি/আমাকে শোকের চেয়ে সত্য কেউ/বোঝাতে পারল না'। নমুনা- ২: 'কবিতা চরের পাখি, কুড়ানো হাঁসের ডিম, গন্ধভরা ঘাস,/ম্লানমুখ বউটির দড়ি ছেঁড়া হারানো বাছুর'। হে পাঠক, বলতে পারেন এই সব মুক্তো কার কলম থেকে বেরিয়েছে? আজ সেই বিরল মাপের প্রতিভাবান কবিটির জন্মদিন।  

2/6

তিনি আল মাহমুদ। বাংলাদেশের প্রখ্যাত কবি, বাংলা ভাষার বিশিষ্ট কবি। ১৯৩৬ সালের আজকের দিনে (১১ জুলাই) ব্রাহ্মণবেড়িয়া জেলার মোড়াইল গ্রামে জন্মগ্রহণ করেন। 

3/6

আধুনিক বাংলা সাহিত্যের অন্যতম প্রধান এই কবি একাধারে ঔপন্যাসিক, প্রাবন্ধিক, ছোটগল্পকার, শিশুসাহিত্যিক এবং সাংবাদিকও।   

4/6

 কিশোরবেলা থেকেই তাঁর লেখালেখির শুরু। ঢাকায় আসার পরই তাঁর কাব্যসাধনার শুরু। ষাটের দশকে স্বীকৃতি ও পাঠকপ্রিয়তা লাভ। আধুনিক বাংলা কবিতার নগরকেন্দ্রিক প্রেক্ষাপটেই বাংলার জনজীবন, গ্রামীণ আবহ, নদীনির্ভর জনপদ, চরাঞ্চলের জীবনপ্রবাহ এবং নরনারীর চিরন্তন প্রেম-বিরহকে তার কবিতায় তিনি আলাদা গুরুত্ব দিলেন।

5/6

 'লোক লোকান্তর' (১৯৬৩) কাব্যই সর্বপ্রথম তাঁকে স্বনামধন্য কবিদের সারিতে জায়গা করে দেয়। এরপর আসে 'কালের কলস' (১৯৬৬), 'সোনালি কাবিন' (১৯৭৩), 'মায়াবী পর্দা দুলে উঠো' (১৯৭৬)। ১৯৯৩ সালে বের হয় তাঁর প্রথম উপন্যাস 'কবি ও কোলাহল'।

6/6

 'লোক লোকান্তর' ও 'কালের কলস'  কাব্যগ্রন্থ দুটির জন্য ১৯৬৮ সালে 'বাংলা একাডেমি পুরস্কার' পান আল মাহমুদ। যদিও তাঁর সব চেয়ে সাড়া-জাগানো সাহিত্যকর্ম ধরা হয় 'সোনালি কাবিন'কেই।