Bharat Ratna 2024: স্মরণে-সম্মানে ভারতরত্নদের সঙ্গে দ্রৌপদী...

Bharat Ratna Award: রাষ্ট্রপতি দ্রৌপদী মুর্মু শনিবার রাষ্ট্রপতি ভবনে পাঁচ বিশিষ্ট ব্যক্তিত্বকে ভারত রত্ন প্রদান করলেন। সেই তালিকায় আছেন দেশের প্রাক্তন প্রধানমন্ত্রী নরসিমহা রাও, কৃষি বিজ্ঞানী এম এস স্বামীনাথন, চৌধুরি চরণ সিং এবং বিহারের প্রাক্তন মুখ্যমন্ত্রী কর্পুরী ঠাকুর।

Mar 30, 2024, 14:53 PM IST
1/6

লালকৃষ্ণ আদবানী

লালকৃষ্ণ আদবানী

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: রাষ্ট্রপতি দ্রৌপদী মুর্মু শনিবার রাষ্ট্রপতি ভবনে পাঁচ বিশিষ্ট ব্যক্তিত্বকে ভারত রত্ন প্রদান করলেন। সেই তালিকায় আছেন দেশের প্রাক্তন প্রধানমন্ত্রী নরসিমহা রাও, কৃষি বিজ্ঞানী এম এস স্বামীনাথন, চৌধুরি চরণ সিং এবং বিহারের প্রাক্তন মুখ্যমন্ত্রী কর্পুরী ঠাকুর। এই বছরের শুরুর দিকে প্রধানমন্ত্রী এই বিশিষ্ট ব্যক্তিদের নাম সুপারিশ করেছিলেন। এএনআই সংবাদ সংস্থা অনুসারে, রাষ্ট্রপতি মুর্মু রবিবার লালকৃষ্ণ আদবানীকে ভারতরত্ন প্রদান করবেন।

2/6

প্রাক্তন প্রধানমন্ত্রী নরসিমহা রাও

প্রাক্তন প্রধানমন্ত্রী নরসিমহা রাও

দেশের প্রাক্তন প্রধানমন্ত্রী নরসিমহা রাও। তাঁর হয়ে ভারতরত্ন গ্রহণ করেন তাঁর ছেলে পিভি প্রভাকর রাও। 

3/6

কৃষি বিজ্ঞানী এম এস স্বামীনাথন

কৃষি বিজ্ঞানী এম এস স্বামীনাথন

ভারতের হেভিওয়েট কৃষি বিজ্ঞানী এমএস স্বামীনাথন। এমএস স্বামীনাথনের তরফে মরণোত্তর ভারতরত্ন গ্রহণ করেন তাঁর মেয়ে নিত্যা স্বামীনাথন। 

4/6

চৌধুরি চরণ সিং

চৌধুরি চরণ সিং

শনিবারের অনুষ্ঠানে চৌধুরী চরণ সিংয়ের মরণোত্তর ভারতরত্ন সম্মান গ্রহণ করেছেন তাঁর নাতি তথা আরএলডি নেতা জয়ন্ত সিং। সম্প্রতি জয়ন্ত ইন্ডি জোটের হাত ছেড়ে এনডিএতে প্রবেশ করেছেন।  

5/6

চৌধুরি চরণ সিং

চৌধুরি চরণ সিং

সম্মান গ্রহণের পর প্রতিক্রিয়ায় জয়ন্ত সিং বলেন, ‘আমার কোনও শব্দ নেই এই অনুভূতি, আনন্দকে বর্ণনা করার। সেখানে বসে থাকলে ধীরে ধীরে সেই মুহূর্তটির গুরুত্ব বোঝা যায়। কৃষকদের স্বার্থে ভারত সরকার যে এই সিদ্ধান্ত (চৌধুরী চরণ সিংকে ভারতরত্ন প্রদানের) নিয়েছে, তা দেশের প্রতিটি কৃষকের কাছে পৌঁছে গিয়েছে।'  

6/6

বিহারের প্রাক্তন মুখ্যমন্ত্রী কর্পুরী ঠাকুর

বিহারের প্রাক্তন মুখ্যমন্ত্রী কর্পুরী ঠাকুর

বিহারের প্রাক্তন মুখ্যমন্ত্রী কর্পুরী ঠাকুরের তরফে মরণোত্তর ভারতরত্ন সম্নান গ্রহণ করেন তাঁর ছেলে রামনাথ ঠাকুর। সম্মান গ্রহণ করার পর রামনাথ বলেন, 'আমি খুব খুশি। ভারত সরকার তাঁর কাজের স্বীকৃতি দিয়ে তাঁকে এই সম্মান দিয়েছে। দেশের পক্ষ থেকে, আমি প্রধানমন্ত্রী মোদীকে সর্বোচ্চ বেসামরিক সম্মান প্রদানের জন্য কৃতজ্ঞতা জানাই।'