দোভালের সঙ্গে কথা প্রধানমন্ত্রীর, শুক্রবার পুলওয়ামায় এনআইএ, এখনও পর্যন্ত কী ঘটেছে?

Feb 14, 2019, 22:25 PM IST
1/15

পুলওয়ামায় আধা সামরিক বাহিনীর কনভয়ে আত্মঘাতী হামলা চালিয়েছে সন্ত্রাসবাদী সংগঠন জইশ-এ-মহম্মদ। ঘটনার দায় স্বীকার করেছে তারা। বিস্ফোরকভর্তি গাড়ি নিয়ে বাসে ধাক্কা মারে সন্ত্রাসবাদীরা।   

2/15

ফিদায়েঁ জঙ্গি আদিল হামলা চালিয়েছে বলে জানা গিয়েছে। হামলার আগে ভিডিয়োতে সে হুঁশিয়ারি দিয়েছে, ভারতীয়দের উচিত শিক্ষা দেবে তারা। ভিডিয়োটি দেখার আগে সে জন্নতে পৌঁছে যাবে।  

3/15

সিআরপিএফ সূত্রে খবর, কনভয়ে ৭০টি গাড়ি ছিল। তার মধ্যে একটি বাসকে টার্গেট করে সন্ত্রাসবাদীরা।  

4/15

জওয়ানদের আত্মত্যাগ বৃথা যাবে না বলে হুঁশিয়ারি দিয়েছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। পুলওয়ামায় হামলার ঘটনায় কাশ্মীরের পরিস্থিতির উপরে নজর রেখে চলেছেন জাতীয় নিরাপত্তা উপদেষ্টা অজিত দোভাল।

5/15

এদিন অজিত দোভালের সঙ্গে কথা বলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। স্বরাষ্ট্রমন্ত্রীর সঙ্গেও কথা হয়েছে প্রধানমন্ত্রীর। পরে দোভালের সঙ্গে আলাদা করে কথা বলেন স্বরাষ্ট্রমন্ত্রী রাজনাথ সিং।    

6/15

শুক্রবার সকালে ঘটনাস্থলে পৌঁছচ্ছে ১২ সদস্যের এনআইএ দল। সকাল ৯টা ১৫ মিনিটে রয়েছে নিরাপত্তা সংক্রান্ত মন্ত্রিসভার বৈঠক।

7/15

সিআরপিএফের আইজি জুলফিকার হাসান জানিয়েছেন, জখমদের হাসপাতালে নিয়ে যাওয়া হয়েছে। ইতিমধ্যে তদন্ত নেমে পড়েছে জম্মু-কাশ্মীর পুলিস। বিস্ফোরণের পর প্রাথমিক পরীক্ষাও করা হয়েছে। 

8/15

সিআরপিএফের ডিজি আরআর ভটনগরের জানিয়েছেন, ঘটনাস্থলে সিনিয়র আধিকারিকরা রয়েছেন। কনভয়ে প্রায় আড়াই হাজার জওয়ান ছিলেন। 

9/15

বিজেপিকে বিঁধে কংগ্রেস মুখপাত্র রণদীপ সুরজেওয়ালা বলেন,''নিহত জওয়ানদের প্রতি সমবেদনা জানাচ্ছি। যাঁরা আহত হয়েছেন তাঁরা শীঘ্রই সুস্থ হয়ে কাজে যোগ দিন এই প্রার্থনা করি। কিন্তু মোদী সরকারের আমলে ছোটবড় মিলিয়ে ১৭ বার জঙ্গি হামলা হল। পাম্পোর, উরি, পাঠানকোট, গুরদাসপুর, সাঞ্জুয়ান, অমরনাথ যাত্রীদের ওপরে হামলা হয়েছে মোদী সরকারের চোখের সামনে। কোথায় গেল মোদীর ৫৬ ইঞ্চি ছাতির দম?''                   

10/15

এদিন সাংবাদিক বৈঠক বাতিল করেন প্রিয়ঙ্কা গান্ধী। বলেন, ''এই পরিস্থিতিতে বলার মতো কিছু নেই''।

11/15

প্রধানমন্ত্রীর টুইট করেছেন,''সাহসী জওয়ানদের আত্মত্যাগ ব্যর্থ হবে না। শহিদ পরিবারের সঙ্গে কাঁধে কাঁধ মিলিয়ে দাঁড়িয়ে আছে গোটা দেশ। জখমদের দ্রুত আরোগ্য কামনা করি''। 

12/15

রাজনাথ সিং জানিয়েছেন, ঘটনার পিছনে হাত রয়েছে পাকিস্তানের। দেশের স্বার্থে সব ধরনের পদক্ষেপ করতে রাজি সরকার। আগামিকাল শ্রীনগরে যাচ্ছেন স্বরাষ্ট্রমন্ত্রী।

13/15

অরুণ জেটলি লিখেছেন,''পুলওয়ামায় সিআরপিএফের ওপর জঙ্গিহামলার ঘটনা কাপুরুষোচিত ও নিন্দনীয়। শহিদ জওয়ানদের সেলাম জানিয়ে গোটা দেশ তাদের পরিবারের পাশে আছে। আহত জওয়ানদের দ্রুত আরোগ্য কামনা করি। যারা এই ঘৃণ্য কাজ করেছে তাদের এমন শাস্তি দেওয়া হবে যে জীবনে ভুলবে না''। 

14/15

রাহুল গান্ধীর কথায়,''জম্মু-কাশ্মীরে সিআরপিএফ কনভয়ে কাপুরুষোচিত হামলায় বহু জওয়ান শহিদ হয়েছেন। অসংখ্য জওয়ান জখম। শহিদদের পরিবারের প্রতি সমবেদনা জানাচ্ছি। জখমদের দ্রুত আরোগ্য কামনা করি''।

15/15

রাজ্যের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় টুইটারে লিখেছেন, সিআরপিএফ জওয়ানদের উপরে হামলার ঘটনায় তীব্র নিন্দা করছি। সাহসী জওয়ানদের স্যালুট জানাচ্ছি। জখমদের জন্য প্রার্থনা করছি। দ্রুত আরোগ্য কামনা করি।