R Ashwin | IND vs BAN: যোগীরাজ্যে 'আন্নার' ইতিহাস সময়ের অপেক্ষা, এই ৬ রেকর্ড ভাঙতে চলেছেন ধ্বংসের কারিগর

ভারত-বাংলাদেশ মুখোমুখি হয়েছে দুই ম্য়াচের টেস্ট সিরিজে। এক দিন হাতে রেখেই চেন্নাইয়ে চারদিনে টেস্ট জিতে নিয়েছে রোহিত শর্মা অ্যান্ড কোং। নাজমুল হোসেন শান্তর বাংলাদেশকে ভারত ২৮০ রানে হারিয়েছে। বাঘেরা লজ্জার হারে দিনের শেষে নিজেদের বিড়াল হিসেবে প্রমাণ করেছে। এই ম্য়াচের সেরা হয়েছেন বিশ্বের এক নম্বর টেস্ট বোলার আর অশ্বিন।

Sep 26, 2024, 13:47 PM IST
1/7

যোগীরাজ্যে 'আন্নার' ইতিহাস সময়ের অপেক্ষা

R Ashwin May Break These Six Records

২৭ সেপ্টেম্বর থেকে কানপুরের গ্রিন পার্ক স্টেডিয়ামে শুরু হয়ে যাচ্ছে সিরিজের দ্বিতীয় তথা শেষ টেস্ট। আগামিকাল থেকে শুরু হতে চলা টেস্টে অশ্বিন এই ৬ রেকর্ড ভাঙতে চলেছেন  

2/7

টেস্টের চতুর্থ ইনিংসে ১০০ উইকেট

 First Indian to take 100 wickets in the fourth innings of Test matches

অশ্বিন ইতোমধ্যেই টেস্টের চতুর্থ ইনিংসে সর্বাধিক উইকেট পাওয়া ভারতীয়। তবে তাঁর চতুর্থ ইনিংসে আর মাত্র একটি উইকেট দরকার। তাহলেই তিনি প্রথম ভারতীয় এবং সামগ্রিকভাবে ক্রিকেট ইতিহাসের ষষ্ঠ বোলার হিসেবে ফাইনাল ইনিংসে ১০০ উইকেটের মালিক হবেন  

3/7

ভারত-বাংলাদেশ টেস্টে সর্বাধিক উইকেট শিকারি

 Highest wicket-taker in India vs Bangladesh Tests

ভারত-বাংলাদেশ টেস্টে সর্বাধিক উইকেটে নেওয়ার নজির রয়েছে জাহির খানের। বিশ্বকাপ জয়ী পেসারের ঝুলিতে আছে ৩১টি উইকেট। অশ্বিনের আর মাত্র তিনটি উইকেট দরকার। তাহলেই তিনি জাহিরকে ছাপিয়ে মগডালে উঠে পড়বেন।  

4/7

বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপ সাইকেলে (২০২৩-২৫) সর্বাধিক উইকেট

Leading wicket-taker in WTCcycle 2023-25

এই মুহূর্তে বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপ সাইকেলে (২০২৩-২৫) সর্বাধিক উইকেট রয়েছে জোশ হ্য়াজেলউডের। অজি পেসার নিয়েছেন ১১ ম্য়াচে ৫১ উইকেট। হ্য়াজেলউডের কাঁধে নিঃশ্বাস ফেলছেন অশ্বিন। ৯ ম্য়াচে ৪৮ উইকেট রয়েছে তাঁর। দরকার আর পাঁচ উইকেট। তাহলেই হ্য়াজেলউডকে ছাপিয়ে যাবেন তিনি।

5/7

দ্বিতীয় সর্বাধিক ফাইফার টেস্ট ক্রিকেটের ইতিহাসে

 Second-most fifers in Test cricket history

অশ্বিন এখন লাল বলের ক্রিকেটে যুগ্মভাবে দ্বিতীয় সর্বাধিক ফাইফারের (টেস্টের ১ ইনিংসে ৫ উইকেট) মালিক। প্রয়াত কিংবদন্তি স্পিনার শেন ওয়ার্নের সঙ্গে অশ্বিনেরও রয়েছে ৩৭টি ফাইফার। আর একটি ফাইফার নিলেই অশ্বিন নিশ্চিত ভাবে দ্বিতীয় স্থানে চলে আসবে।  

6/7

বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপে সবচেয়ে বেশি উইকেট

 Leading wicket-taker in WTC history

বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের ইতিহাসে সর্বাধিক উইকেট শিকারির নাম ন্যাথান লিয়ঁ। অজি তারকা স্পিনারের রয়েছে ১৮৭টি উইকেট। অশ্বিন দুয়ে রয়েছেন ১৮০ উইকেট নিয়ে। লিয়ঁকে টপকাতে অশ্বিনের দরকার আর মাত্র ৮ উইকেট।  

7/7

টেস্ট ক্রিকেটের ইতিহাসে সপ্তম সর্বাধিক উইকেট শিকারি

Seventh-highest wicket-taker in Test cricket history

টেস্ট ক্রিকেটে সর্বকালের সর্বাধিক উইকেট শিকারির তালিকায় সপ্তম স্থানে রয়েছেন লিয়ঁ। তিনি ১২৯ ম্য়াচে নিয়েছেন ৫৩০ উইকেট। লিঁয়র ঠিক পরেই আছেন অশ্বিন। ১০১ ম্যাচে নিয়েছেন ৫২২ উইকেট। কানপুরে আর ৯ উইকেট পেলেই অশ্বিন টপকে যাবেন লিয়ঁকে।