হাওড়া না দিল্লি? কোথা থেকে চলবে ট্রেন-১৮?

Dec 27, 2018, 22:14 PM IST
1/10

পরীক্ষায় লেটার মার্কস-সহ পাশ করেছে ট্রেন-১৮। পরীক্ষামূলক দৌড়ে নিয়মিতভাবে ঘণ্টায় ১৮০ কিলোমিটার গতি তুলেছে নতুন ট্রেন। 

2/10

ট্রেন-১৮ পরীক্ষায় পাশ করার পর এবার তা নিয়মিতভাবে চলা শুরু করবে। কিন্তু প্রশ্ন উঠছে, কোন রুটে চালানো হবে ট্রেনটি? 

3/10

প্রথমে জানা গিয়েছিল, শতাব্দী ট্রেনের পরিবর্তে চালানো হবে ট্রেন-১৮। রেলমন্ত্রক সূত্রে খবর ছিল, হাওড়া থেকে চালানো হতে পারে ট্রেন-১৮। 

4/10

সূত্রের খবর, হাওড়া স্টেশন থেকে চলবে না ট্রেন-১৮। হাওড়া রুটে ইতিমধ্যেই প্রচুর ট্রেন। ট্রেন-১৮ চালানো হলে আরও ভিড় বাড়বে। তা সমস্যা হতে পারে অন্য ট্রেনগুলির। 

5/10

সে কারণে প্রধানমন্ত্রীর দফতর ও রেলমন্ত্রকের আধিকারিকদের বৈঠকে সিদ্ধান্ত হয়েছে, নয়াদিল্লি-বারাণসী রুটে চলবে ট্রেন-১৮। বলে রাখি, বারাণসী নরেন্দ্র মোদীর লোকসভা কেন্দ্র।   

6/10

দিল্লি থেকে বারাণসী রুটে ইতিমধ্যেই বেশ কয়েকবার পরীক্ষামূলকভাবে দৌড়েছে ট্রেন। নতুন বছরেই সবুজ পতাকা দেখিয়ে যাত্রাপথের সূচনা করবেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। 

7/10

কমিশনার রেল সেফটির শংসাপত্র ইতিমধ্যেই পেয়ে গিয়েছে ট্রেন-১৮। নতুন প্রযুক্তির ট্রেন চালাতে নিরাপত্তার বিধিও পাশ করতে হয়। ঘণ্টায় ১৬০ কিলোমিটার গতিতে চালানোর আগে রেললাইন বরাবর পাঁচিল দেওয়ার পরামর্শ দিয়েছে সিআরএস। 

8/10

কম স্টেশনে দাঁড়াবে ট্রেন-১৮। নয়াদিল্লির পর গাজিয়াবাদ, কানপুর, প্রয়াগরাজে থামবে। তারপর সোজা বারাণসী।

9/10

ট্রেন-১৮ ভাড়া খানিকটা বেশি হতে চলেছে। এই ট্রেনে তেজসের মতো ভাড়া নেওয়া হতে পারে।    

10/10

মেক ইন্ডিয়া কর্মসূচির আওতায় চেন্নাইয়ে রেলের কারখানায় সম্পূর্ণ ভারতীয় প্রযুক্তিতে তৈরি হয়েছে ট্রেন-১৮। মাত্র ১৮ মাসের মধ্যেই তৈরি হয়েছে এই ট্রেন।