ট্রেনের মুখ থেকে শিশুর প্রাণ রক্ষা করেছিলেন, পুরস্কারের অর্ধেক মূল্যও দিলেন তাকেই

Apr 23, 2021, 10:57 AM IST
1/5

নিজস্ব প্রতিবেদন: অন্ধ মায়ের হাত ছেড়ে প্ল্যাটফর্মের ধারে রেললাইনে কোনওভাবে পড়ে যায় শিশু। দুরন্ত গতিতে ছুটে আসছিল ট্রেন। জীবন বাজি রেখে ট্রেনলাইনে পড়ে যাওয়া শিশুকে বাঁচান পয়েন্ট্সম্যান ময়ূর শিলকে (Mayur Shilke)। রেলমন্ত্রী পিযূষ গোয়েলের (Piyush Goyal) টুইট করা থানের ভানগানি স্টেশনের হাড়হিম করা সেই ভিডিও ভাইরাল হয় নেটদুনিয়ায়। এই মহৎ কাজের জন্য রেলের তরফে তাঁকে ৫০ হাজার টাকা পুরস্কৃত করা হয়।

2/5

এরপরেও সততা জিইয়ে রাখলেন ময়ূর। তিনি জানান, পুরস্কার মূল্যের অর্ধেক তিনি সেই অন্ধ মা ও তাঁর শিশুটিকেই দেবেন। পড়াশোনা ও অন্যান্য কাজে লাগবে সেটি। একইসাথে যারা এই খবর শোনার পর ময়ূরের সঙ্গে দেখা করতে চাইছেন তাঁদেরকেও তাঁর অনুরোধ, দয়া করে বাচ্চাটিকে সাহায্য করুন।

3/5

ঠিক কী ঘটেছিল?

সিসিটিভি ফুটেজে যা দেখা গেছে, গত শনিবার ১৭ই এপ্রিল মধ্য রেলের থানেতে ভানগানি স্টেশনের প্ল্যাটফর্মে হেঁটে যাচ্ছেন এক মহিলা ও একটি শিশু। জানা যায়, ঐ মহিলা অন্ধ ছিলেন। মায়ের হাত ছেড়ে হঠাৎই কোনওভাবে প্ল্যাটফর্মের ধারে রেললাইনে পড়ে যায় শিশুটি। দুরন্ত গতিতে ঐ লাইনেই ছুটে আসে ট্রেন। জীবন বাজি রেখে শিশুর প্রাণ বাঁচাতে উল্টোদিক থেকে ছুটে আসেন রেলের পয়েন্ট্সম্যান ময়ূর শিলকে। একটা সেকেন্ডের ব্যবধান। ট্রেনের মুখ থেকে বাঁচান শিশুকে ও তারপর কোনোমতে নিজে ওঠেন।

4/5

ময়ূরের এই মহৎ কাজের জন্য তাঁকে ছত্রপতি শিবাজী টার্মিনাসে মধ্য রেলের অফিসে ৫০ হাজার টাকা পুরস্কৃত করা হয়। তাঁর সাহসিকতা প্রশংসিত হয় সর্বত্র। টুইটে পিযূষ গোয়েলও তাঁকে অভিবাদন জানান। 

5/5

এদিকে বাস্তবের এই নায়ক ময়ূরকে পুরস্কৃত করবে মোটরসাইকেল নির্মাণকারী সংস্থা জাওয়া। সংস্থার ডিরেক্টর অনুপম থারেজা টুইটে জানান, তাঁর এই সাহসিকতাকে কুর্নিশ জানাতেই একটি মোটরসাইকেল দেওয়ার কথা ঘোষণা করেছেন।