close

News WrapGet Handpicked Stories from our editors directly to your mailbox

ফের নিম্নচাপের সম্ভাবনা, দক্ষিণে বাড়বে বৃষ্টিপাতের পরিমাণ

Aug 11, 2019, 16:42 PM IST
1/7

ফের বঙ্গোপসাগরের পশ্চিমবঙ্গ ও ওড়িষা উপকূলে নিম্নচাপ সৃষ্টির সম্ভাবনা রয়েছে।

2/7

যার জেরে আগামী কয়েকদিনে বৃষ্টিপাতের পরিমাণ বাড়বে দক্ষিণবঙ্গে।

3/7

সপ্তাহের মাঝামাঝিতে পশ্চিমের জেলাগুলিতে ভারী বর্ষণের সম্ভাবনা রয়েছে। বজ্রগর্ভ মেঘ সঞ্চারের কারণে আজ ও আগামিকাল বিক্ষিপ্ত বৃষ্টির সম্ভাবনা রয়েছে। 

4/7

ইতিমধ্যেই দক্ষিণবঙ্গের বিস্তীর্ণ এলাকায় মেঘের কারণে বৃষ্টি শুরু হয়েছে। নদীয়া, হাওড়া, হুগলি, পূর্ব বর্ধমান, পশ্চিম, বাঁকুড়া, পুরুলিয়া, পূর্ব ও পশ্চিম মেদিনীপুর, ঝাড়গ্রামে বৃষ্টি শুরু হয়েছে।

5/7

তবে এর জেরে বৃষ্টির ঘাটতি কমার আশা নেই, ১ জুন থেকে আজ পর্যন্ত বৃষ্টিপাতের ঘাটতির পরিমাণ ৪৩ শতাংশ। যা দেশের যে কোনও এলাকার মধ্যে সর্বোচ্চ। উত্তরবঙ্গের পাহাড়, তরাই, জুয়ার্সের ৫ জেলা বাদ দিলে রাজ্যের বাকি সমস্ত জেলাতেই বৃষ্টিপাতের ঘাটতির পরিমাণ আশঙ্কাজনক।

6/7

লাগাতার অনাবৃষ্টির কারণে বিলম্বিত হয়েছে আমন ধান রোপণের প্রক্রিয়া। এর কারণে ফলন প্রভাবিত হতে পারে বলেই মন করছেন কৃষি বিশেষজ্ঞরা। 

7/7

ইতিমধ্যেই এ বিষয়ে জরুরি বৈঠক সেরেছেন কৃষি মন্ত্রী আশিষ বন্দ্যোপাধ্যায়। রাজ্য প্রশাসনের তরফে জানানো হয়েছে রাজ্যের বিভিন্ন জলাধারে জলের পরিমাণ তলানিতে থেকেছে। যার ফলে সর্বোচ্চ ৭ দিনের সেচের জল সরবরাহ করতে পারবে সেচ দফতর। এতে সুরাহা হবে না বলেই জানিয়েছেন কৃষকরা। ফলে কৃষক এবং প্রসাশন-সহ প্রত্যেকেই বৃষ্টির অপেক্ষায়।