Ramkinkar: ফিরে দেখা 'দেখি নাই ফিরে'র জিনিয়াসকে

| Aug 02, 2021, 22:43 PM IST
1/9

তিনি একটু নিয়মভাঙা উদাসী গোছের মানুষ। শিল্পীরা সাধারণত যেমন হন আর কী! ফলে তাঁর যাপন নিয়ে শান্তিনিকেতনে কিছু গুঞ্জন মাঝে-মাঝেই উঠত বলে শোনা গিয়েছে কারও কারও কাছে। 

2/9

কিন্তু এক শিল্পী আর এক শিল্পীকে বুঝতেন। রবীন্দ্রনাথ রামকিঙ্করকে অগাধ প্রশ্রয় দিতেন। আর কবির প্রশ্রয়-ছায়াতেই রামকিঙ্করের চিত্রকাব্য-শিল্পকাব্য শান্তিনিকেতনের আলোজলবাতাসের মধ্যে ফুটে উঠেছিল।      

3/9

সারা জীবন ধরে নানা ভাবে নিজের বিরল প্রতিভার বিকিরণ ঘটিয়ে গিয়েছেন রামকিঙ্কর বেইজ। ছবি এঁকেছেন অজস্র। ভাস্কর্য গড়েছেন অসংখ্য। তাঁর কাজের মধ্যে ফুটে উঠত এক দুর্দমনীয় আত্মার আলো।

4/9

তাঁর জলরঙগুলি অপূর্ব। কাগজের উপর তাঁর বোল্ড তুলির টান মনকে দিগন্তে ছেড়ে দেয়।

5/9

তাঁর জলরঙগুলির মধ্যে শান্তিনিকেতনের পরিবেশ প্রকৃতির তীব্র প্রভাব ছিল। সেখানকার অগাধ দিগন্ত, বিপুল আকাশ ও নির্ভার বাতাস, উজ্জ্বল সবুজ আর স্থানীয় মানুষ নানা রূপে ও বিভঙ্গে ঘুরে ঘুরে আসত তাঁর তুলিতে। 

6/9

১৯০৬ সালের মে মাসে বাঁকুড়া শহরের যুগীপাড়ায় জন্ম রামকিঙ্কর বেইজের। ১৯৮০ সালের ২ অগস্ট তাঁর মৃত্যু। আধুনিক ভারতীয় ভাস্কর্যকলার অন্যতম অগ্রপথিক ছিলেন রামকিঙ্কর। তিনিই ছিলেন প্রথম ভারতীয় শিল্পী যিনি আধুনিক পাশ্চাত্য শিল্প আত্মস্থ করে সেই শৈলী নিজের ভাস্কর্যে প্রয়োগ করেন।

7/9

তাঁর পড়াশোনা বেশি দূর গড়ায়নি। কিন্তু তাতে তাঁর এগিয়ে যাওয়ার কোনও অসুবিধা হয়নি। বাঁকুড়ার বিশিষ্ট সাংবাদিক এবং প্রবাসী পত্রিকার সম্পাদক রামানন্দ চট্টোপাধ্যায়ের নজরে পড়ে যান বছরষোলোর রামকিঙ্কর। চার বছর পরে রামকিঙ্কর শান্তিনিকেতনে বিশ্বভারতী বিদ্যালয়ে চারুকলার ছাত্র হিসেবে যোগ দেন। নন্দলাল বসু ছিলেন তাঁর শিক্ষক। বিনোদবিহারী মুখোপাধ্যায়কে সহপাঠী হিসাবে পেয়েছিলেন রামকিঙ্কর। পরবর্তী সময়ে বিশ্বভারতীর ভাস্কর্য বিভাগের বিভাগীয় প্রধান হন তিনি।

8/9

রামকিঙ্কর মানুষকে তাঁর শিল্পের কেন্দ্রে বসিয়েছিলেন। মানুষের দেহের ভাষা তাঁর হাতে অপূর্ব ভাবে ফুটে উঠত। আধুনিক পশ্চিমা শিল্প এবং ভারতীয় শিল্পের মিশেল সমৃদ্ধ করেছিল তাঁর কাজকে। তিনি স্থানীয় উপাদানগুলি সুন্দর ভাবে ব্যবহার করেছিলেন। তাঁর চিত্র এবং ভাস্কর্যগুলি প্রাণশক্তিতে পূর্ণ। 

9/9

তাঁর কয়েকটি ভাস্কর্য কলাভবন, শান্তিনিকেতন, রানী চন্দ সংগ্রহ ও চারুকলা একাডেমি এবং কলকাতায় সংরক্ষিত রয়েছে। তাঁর কাজ রয়েছে বেঙ্গালুরু, ললিত কলা আকাদেমি, ন্যাশনাল গ্যালারি অফ মডার্ন আর্ট, রিজার্ভ ব্যাংক অফ ইন্ডিয়া, দুবাই ইত্যাদি জায়গায়।