Sir Prafulla Chandra Ray: আধুনিক ভারতে রসায়নের জনক, শিল্পোদ্যোগের উদগাতা

| Aug 02, 2021, 21:05 PM IST
1/8

তিনি আচার্য স্যার প্রফুল্ল চন্দ্র রায়। যিনি পি সি রায় নামেই বেশি পরিচিত। ১৮৬১ সালে আজকের দিনে, এই ২ অগস্টে তাঁর জন্ম। 

2/8

প্রফুল্লচন্দ্র একাধারে ছিলেন প্রখ্যাত রসায়নবিদ, গবেষক, শিক্ষক, শিল্পোদ্যোগী, দার্শনিক ও কবি। তিনি বেঙ্গল কেমিক্যালসের প্রতিষ্ঠাতা। মার্কারি নাইট্রেটের আবিষ্কারক।

3/8

তাঁর জন্ম (অবিভক্ত বাংলার) যশোর জেলায়। ছোটবেলা থেকেই ছিলেন তুখোড় এবং প্রত্যুৎপন্নমতি। পড়াশোনা শুরু বাবারই প্রতিষ্ঠিত স্কুলে। ১৮৭২ সালে কলকাতার হেয়ার স্কুলে এসে ভর্তি হন। কিন্তু রক্ত আমাশায় রোগের কারণে পড়াশোনায় বিঘ্ন ঘটে। বাধ্য হয়ে গ্রামে ফিরে যান। গ্রামে থাকার সময়টাতেই তাঁর জীবনে উল্লেখযোগ্য পরিবর্তন আসে। বাবার গ্রন্থাগারে প্রচুর বই পান। শুরু হয় গ্রন্থপাঠ। এই বিপুল ও বিচিত্র পড়াশোনা তাঁর মনের গঠনে ও বিকাশে বিশেষ সহায়ক হয়।

4/8

তবে তাঁর উচ্চশিক্ষা থেমে থাকে না। ১৮৭৪ সালে প্রফুল্লচন্দ্র ফের কলকাতায় আসেন। অ্যালবার্ট স্কুলে ভর্তি হন। এই স্কুল থেকেই ১৮৭৮ সালে স্কুল ফাইনাল উত্তীর্ণ হন। এরপর মেট্রোপলিটন কলেজে ভর্তি হন। ১৮৮১ সালে এখান থেকেই এফ এ পরীক্ষায় দ্বিতীয় বিভাগে পাশ করেন এবং প্রেসিডেন্সি কলেজে ভর্তি হন। প্রেসিডেন্সি থেকে গিলক্রিস্ট বৃত্তি নিয়ে স্কটল্যান্ডের এডিনবরা বিশ্ববিদ্যালয়ে পড়াশোনা করতে যান। এই বিশ্ববিদ্যালয় থেকেই বিএসসি পাশ করেন। পরবর্তীকালে এডিনবরা বিশ্ববিদ্যালয়েই ডিএসসি ডিগ্রির জন্য গবেষণা শুরু করেন প্রফুল্লচন্দ্র।

5/8

তবে ইউরোপ তাঁকে বেঁধে রাখতে পারে না। ইউরোপের বিভিন্ন দেশ ঘুরে ১৮৮৮ সালে প্রফুল্লচন্দ্র স্বদেশে ফেরেন। ফিরে প্রেসিডেন্সি কলেজে সহকারী অধ্যাপক হিসেবে যোগদান করেন। প্রায় ২৪ বছর এই কলেজে অধ্যাপনা করেন। অধ্যাপনাকালেই তাঁর প্রিয় বিষয় রসায়ন নিয়ে নিত্য নতুন গবেষণাও চালিয়ে যান।

6/8

বিজ্ঞানী, শিক্ষাবিদ-- এই পরিচয়ে মাত্র আচার্যকে বেঁধে রাখা যায় না। তাঁর দেশপ্রেমও ছিল চোখে পড়ার মতো। দেশজ ভাষা-সংস্কৃতিকে তিনি বিশেষ সম্মান দিতেন। তিনি ক্লাসে বাংলায় লেকচার দেওয়া শুরু করেন। যা সেই সময়ে যথেষ্ট অভিনব ছিল।

7/8

তিনি একজন কর্মোদ্যোগীও। নিজের বাড়িতেই দেশীয় ভেষজ নিয়ে গবেষণার আরম্ভ করেন। এই গবেষণাস্থল থেকেই পরবর্তীকালে বেঙ্গল কেমিক্যালসের সৃষ্টি। যা ভারতের শিল্পায়নে উল্লেখযোগ্য ভূমিকা পালন করে। 

8/8

বিশ শতকের গোড়ায় ভারতীয় উপমহাদেশের শিল্পায়নে তাঁর ভূমিকা অনস্বীকার্য। ১৯০১ সালে তাঁর স্বপ্নের বেঙ্গল কেমিক্যাল কলকাতার মানিকতলায় ৪৫ একর জমিতে স্থানান্তরিত হয়। এর নতুন নাম রাখা হয় 'বেঙ্গল কেমিক্যাল অ্যান্ড ফার্মাসিউটিক্যাল ওয়ার্কস লিমিটেড'।