RathYatra 2021: করোনা আবহে রথের সন্ধে কাটুক মুখরোচক বাঙালিয়ানায়

Jul 12, 2021, 18:16 PM IST
1/7

নিজস্ব প্রতিবেদন: রথযাত্রা উৎসব মানেই খাদ্যরসিক বাঙালির কাছে মুড়ি, তেলেভাজা, পাপড় ভাজা খাওয়াতো আছেই, কিন্তু ওড়িশার রথযাত্রা কীভাবে বাংলার সংস্কৃতিতে  ঢুকে পড়ল তা অনেকেরই জানা নেই। প্রাথমিকভাবে ধারনা করা হয় হুগলি জেলার মাহেশের রথযাত্রাই (১৯৩৬ খ্রী) বাংলার প্রাচীনতম রথযাত্রা। যদিও জানা গিয়েছে ১৮৩৮ সালে রুপোর রথ বানিয়ে যাত্রা শুরু করেন রানি রাসমণি। কলকাতার মুক্তারামবাবু স্ট্রিটের মার্বেল প্যালেসের প্রাচীন রীতি মেনে রথযাত্রার  ঐতিহ্যপূর্ণ। কালের নিয়ম মেনেই এখনও রথযাত্রা বাঙালিদের কাছে এক উৎসব।   

2/7

রথের দিন জিভে জল আনা এ খাবার না খেলেই মিস !  দোকানে লাইন না দিয়ে বাড়িতেই গুড়ের জিলিপি এই উপকরণ (জল-৩ কাপ, গুড়-২ কাপ, চিনি-১ কাপ, ঘি-১ টেবিলচামচ, গোলাপজল-১ চা-চামচ, এলাচ- ৩টি, লেবুর রস-১ চা-চামচ, লাল ফুড-কালার-১ ফোঁটা)  দিয়ে তৈরি  করে নিন। 

3/7

রথের দিন আজও বাঙালির মুখে লেগে থাকে পাঁপড়, মুড়ি,বেগুনি, আলুর চপ, পেয়াজি, ফুলুরির স্বাদ আর অবশ্যই গজা। জগন্নাথের প্রসাদ হিসেবে পুরীর গজা এই করোনা আবহে না পেলেও মন খারাপ করবেন না।  বাড়িতেই সহজ উপায়ে বানিয়ে নিন পুরীর গজা। এছাড়াও মালপোয়া, জগন্নাথবল্লভের মতো মিষ্টি। 

4/7

পুরীর গজা: পুরীর রথযাত্রা উৎসবে বহু দূর থেকে প্রচুর মানুষ আসেন, কিন্তু Corona পরিস্থিতিতে এই সমাগম আপতত স্থগিত। তা বলে রথের প্রসাদের স্বাদ থেকে বঞ্চিত হবেন না। ৪জনের জন্য গজা বানাতে প্রয়োজন: ১কাপ ময়দা,১/১/২টেবিলচামচ চালের গুঁড়ো,  ২ টেবিল চামচ  ঘি, প্রয়োজন অনুযায়ী জল নিয়ে চিনির সিরা বানাতে হবে। ১ কাপ চিনি, ১ কাপ জল, ১/৪;চা চামচ এলাচ গুঁড়ো দিয়ে বানান চিনির সিরা, এই গুলি দিয়েই সুন্দর স্বাদের মুচমুচে রসালো পুরীর গজা বানিয়ে নিন। 

5/7

পাঁপড়: করোনা পরিস্থিতিতে রথ টানতে টানতে গরম গরম পাঁপড় ভাজা খেতে পারছেন না বলে মন খারাপ করবেন না। রথের ছুটিতে সহজ উপায়ে পাঁপড় বানিয়ে ঘরে বসেই পরিবারের সঙ্গে ভাগ করে খান। আলু সবার বাড়িতেই থাকে। তাই সহজেই বানিয়ে ফেলুন আলুর পাঁপড়, ১ কেজি আলু, নুন স্বাদমতো লঙ্কা গুড়ো, পরিমাণমতো তেল, ময়দা দিয়ে। 

6/7

বেগুনি:  বাঙালি বরাবরই ভাজাভাজুঅন্ত প্রাণ, আর তাই তেলেভাজা বাঙালির প্রিয়। আর রথে বাঙালি তেলেভাজা খাবেই।  ১টা বেগুন কে টুকরো করে স্বাদমতো নুন দিয়ে দেড় কাপ বেসন ও  আধ কাপ ময়দার সঙ্গে মেশান, এর মধ্যে পরিমাণমতো গরম মশলা গুঁড়ো, লঙ্কার গুঁড়ো, হলুদ গুঁড়ো, বেকিং পাউডার দিয়ে মিশিয়ে সাদা তেলে ভেজে গরম গরম  বেগুনি পরিবেশন করুন।

7/7

আলুর চপ: অনেকেই রথের দিনে নিরামিষ খান। তাই নিরামিষ আলুর চপ বানান। বেসন স্বাদমতো নুন ও একটু চিনি দিয়ে জল দিয়ে ব্যাটার তৈরি করুন ও করে ভালো করে ফেটিয়ে নিতে হবে, সেদ্ধ আলু চটকে শুকনো কড়াইতে দিয়ে জল শুকিয়ে নুন দিন। তারপর আলু একটা থালায় ঢেলে ঠান্ডা হতে দিন। বাদাম ও শুকনো লঙ্কা একটি শুকনো প্যানে ভেজে নিন। ভাজা হয়ে গেলে, বাদামের খোসা ছাড়িয়ে নিন ও লঙ্কা আধা গুঁড়ো করে নিন। এবার আলুর মধ্যে ভাজা মসলা, বাদাম, ভাজা লঙ্কা গুঁড়ো দিয়ে ভালো করে মেখে নিন। ছোটো ছোটো চপের আকারে গড়ে বেসনে ডুবিয়ে গরম তেলে ভাজলেই তৈরি আলুর চপ।