যাকে আপনি দূরে সরিয়ে রাখেন, সেই শুকনো লঙ্কাই আপনার স্বাস্থ্য ভালো রাখবে

Nov 16, 2020, 11:13 AM IST
1/7

নিজস্ব প্রতিবেদন: শুকনো লঙ্কা খেলেই পেট জ্বালা দেয়, তাই একেবারেই খাওয়া উচিত নয়। সবসময় এমন পরামর্শ দিয়ে থাকেন অনেকেই। কিন্তু জানেন কি এই তথ্য পুরোপুরি সঠিক নয়। কাঁচালঙ্কা বিশেষ গুণে সমৃদ্ধ ঠিকই, পাশপাশি আরও একাধিক গুনে ভরপুর শুকনো লঙ্কাও।  হার্ট অ্যাটাকের ঝুঁকি কমে যাবে শুকনো লঙ্কা খেলে। তাই প্রতিদিন পাতে রাখুন শুকনো লঙ্কা। 

2/7

এতদিন আমরা জানতাম শুকনো লঙ্কা খেলে শরীরের নানা সমস্যা দেখা দেয়, মূলত পেটের সমস্যায় জর্জরিত হতে হয়। পেট জ্বালা দিতে থাকে অতিমাত্রায় লঙ্কার গুড়ো খেলে। তাই স্বাস্থ্য সচেতন মানুষ শুকনো লঙ্কাকে ডায়েট চার্ট থেকে একেবারে বাদ দিয়ে রেখেছেন। 

3/7

কিন্তু সমীক্ষা বলছে, সবজির তরকারিতে শুকনো লঙ্কা খেলে মৃত্যুর ঝুঁকি অনেকটাই কমে যায়। এবং অন্যান্য রোগের ঝুঁকি ৪০ শতাংশ কমিয়ে দেবে। 

4/7

এতেই শেষ নয়, যৌন উদ্দীপনা বাড়ায় শুকনো লঙ্কায় থাকা ক্যাপসাইসিন। যা এন্ডোরফিনের ক্ষরণ বাড়িয়ে, যৌন চাহিদা বাড়ায়।

5/7

শুকনো লঙ্কায় প্রচুর পরিমাণে ভিটামিন-A ও C থাকে। রোজ যদি কেউ শুকনো লঙ্কা খায়, তবে তার নাসিকাপথ পরিষ্কার থাকবে। অন্ত্র, মূত্রনালী ও ফুসফুসে কোনও সংক্রমণ হবে না।   

6/7

 আর্থারাইটিস বা বাতের ব্যথায় শুকনো লঙ্কা দারুণ কাজ দেয়। শুকনো লঙ্কায় থাকা ক্যাপসাইসিন যেকোনও ধরনের মাসল্ পেইন, জয়েন্ট পেইন, অস্টিওআর্থারাইটিসের যন্ত্রণা কমায়।

7/7

শুকনো লঙ্কা কোলেস্টেরল কমায়। প্লেটলেট বা অনুচক্রিকাকে জমাট বাঁধতে দেয় না। রক্তে ট্রাইগ্লিসারাইডের মাত্রা কমায়। ধমনীকে প্রসারিত করে। হাইপারটেনশন কমায়। যার ফলে কমে রক্তচাপ। কমে হার্ট অ্যাটাক ও স্ট্রোকের ঝুঁকি।