সাইকেলে ভারতভ্রমণ! জানেন দেশের কোন কোন শহর Cycle-friendly?

| Jun 03, 2021, 21:05 PM IST
1/6

দেশের বিভিন্ন রাজ্যে লকডাউন ধীরে ধীরে শিথিল হচ্ছে। অনেকেরই ঘরে হাঁফ ধরে গিয়েছে। কেউ কেউ হয়তো এমনও ভাবছেন, এসব মিটলে একটু অ্যাডভেঞ্চারে বেরোবেন। আচ্ছা, কেউ কি সাইকেলে ভারতভ্রমণের কথা ভাবছেন? ভাবতেই পারেন। বিশেষত আজ, বৃহস্পতিবার, ৩ জুন বিশ্ব সাইকেল দিবস। বর্ষাটা মিটলে বেরোনই যায় সাইকেল নিয়ে। তবে এবিষয়ে একটা খটকা থাকেই। ভারতে অনেক জায়গাতেই সাইকেল লেন নেই। অনেক শহরই সাইকেল-ফ্রেন্ডলি নয়। তবুও যে ক'টি শহরে সাইকেল চালানোর জন্য বিশেষ সুবিধা রয়েছে সেগুলিতে একবার চোখ বোলানো যায়। 

2/6

ভুবনেশ্বর দেশের অন্যতম পরিষ্কার-পরিচ্ছন্ন শহর। ৪০০টি সাইকেল পার্কিং স্টেশন রয়েছে এই শহরে। ফলে অনায়াসে সাইকেলে ভুবনেশ্বর ঘুরে নিতে পারেন।

3/6

পুণে অপূর্ব শহর। মুম্বইয়ের ব্যস্ততা থেকে অনেকটাই অন্যরকম। মনোরম পরিবেশ, সবুজে ছাওয়া শহর। এই শহর ঘুরতে সাইকেলের বিকল্প নেই। 

4/6

ভারতের কোনও একটি রাজকীয় শহরের কথা ভাবলে যে ক'টি নাম মনে ওঠে তার মধ্যে উদয়পুর অন্যতম। একে বলাও হয় The city of Maharajas। শহর জুড়ে রাজপুত সংস্কৃতির চিহ্ন। এছাড়াও দুর্গ, সৌধে পূর্ণ এই শহর। এমন একটি শহরে যদি একটা সাইকেল নিয়ে বেরিয়ে পড়া যায় , কেমন লাগে? 

5/6

বেঙ্গালুরু খুব আধুনিক শহর। তথ্যপ্রযুক্তিতে দেশের শীর্ষে। শহরটি দেখতেও ভারী সুন্দর। শহরজুড়ে ছড়িয়ে ছিটিয়ে রয়েছে অসংখ্য মন্দির, মসজিদ, চার্চ। রয়েছে মনোরম পার্ক। এই শহর সাইকেল-বান্ধব শহর হিসেবে খুবই বিশিষ্ট।

6/6

পন্ডিচেরি বা পুদুচেরি বললেই বাঙালির অন্তত সব চেয়ে আগে মনে আসে ঋষি অরবিন্দের কথা। প্রাচীন ফরাসি কলোনি। নিরিবিল, শান্ত, পরিচ্ছন্ন শহর। অরবিন্দ আশ্রম ঘুরে নেওয়ার পরেও অবশ্য আকর্ষণ শেষ হয় না এর। সমুদ্র উপকূলবর্তী এই শহরের বিখ্যাত বিচে সাইকেল নিয়ে ঘোরার আনন্দই আলাদা।