ঘরোয়া পদ্ধতিতেই নিমেষে দূর করুন, চোখের নিচের কালো দাগ

Jul 01, 2021, 08:47 AM IST
1/6

নিজস্ব প্রতিবেদন: চোখ সৌন্দর্যের একটি বিশেষ অংশ, সামনা সামনি কথা বলার সময়ে চোখের দিকেই নজর সকলের আগে আসে। কিন্তু চোখের নিচে যদি কালো দাগ হলে, তা শুধুমাত্র চোখের জন্যই খারাপ নয়, ত্বকে কালো ছোপ দীর্ঘস্থায়ী তা ক্ষতিকর। কাজের চাপে ক্লান্তি বাড়ছে নিজের প্রতি যত্ন নেওয়াও প্রায় অসম্ভব হয়ে দাঁড়িয়েছে। শরীরের প্রয়োজনমতো ঘুমও হচ্ছে না। যদি এই কালো দাগ  ঠেকাতে দরকারি পদক্ষেপ না করা হয়, তা হলে এই দাগ ক্রমশ বাড়তে শুরু করে। ঘরোয়া টোটকাতেই মুক্তি পেতে পারেন চোখের নিচের কালো দাগের হাত থেকে। ত্বকের যত্নের সঙ্গে সঙ্গে পরিমাণ মতো বিশ্রামও খুবই দরকার।

2/6

কম -বেশি সকলেরই জানা শসা চোখের নিচের কালো দাগ দূর করে।  শসা কুঁচিয়ে তার সঙ্গে দই মিশিয়ে প্যাক তৈরি করে ফ্রিজে রেখে ঠান্ডা হতে দিন। এরপর এই প্যাক চোখের নিচে লাগিয়ে রাখুন। শুকিয়ে গেলে জল দিয়ে ধুয়ে সেই অংশে আমন্ড কিংবা নারকেল তেল দিন।     

3/6

কফি দিয়ে আজকাল বিভিন্ন ধরনের বিউটি প্রডাক্টস  বাজারেই পাওয়া যায়, শপিং মলে বা কোনও কফিশপে কফি বিন কিনতেও পাওয়া যায়। এক চামচ কফিবিন গুঁড়োর সঙ্গে পরিমান মতো কোকো পাউডার ও মধু মিশিয়ে প্যাক তৈরি করে চোখের নিচ-সহ পুরো মুখে লাগিয়ে নিন। শুকিয়ে গেলে জল দিয়ে ধুয়ে ফেলুন। মুখ শুকনো করে মুছে নিয়ে ময়েশ্চারাইজার লাগিয়ে নিন। শুতে যাওয়ার আগে চোখের চারপাশে এক পরত আমন্ড তেল লাগিয়ে নিন। প্রতি দিন ব্যবহার করুন এই প্যাক। তাহলে সহজেই দূর হবে চোখের নিচের কালো দাগ। 

4/6

টি-ব্যাগ ব্যবহার করার পরে ফ্রিজে রেখে ঠান্ডা করে নিন। এর পর তা চোখ বন্ধ করে ১০মিনিট চোখের উপর রেখে দিন। নিয়মিত ব্যবহার করলেই দূর হবে চোখের নীচের কালো দাগ।

5/6

চোখের কালো দাগ দূর করতে দই উপকারি। দইয়ের মধ্যে থাকা হাইড্রক্সি অ্যাসিড নতুন কোষ তৈরির হার বৃদ্ধি করে। দই, মধু আর গোলাপ জলের প্যাক চোখের নিচে লাগিয়ে রাখুন, শুকিয়ে গেলে ঈষদুষ্ণ জলে ধয়ে ফেলুন। 

6/6

ত্বকের যত্নের জন্য কাঁচা হলুদ সবসময় উপকারি। কাঁচা হলুদের সঙ্গে নারকেল তেল আর আমন্ড তেল মিশিয়ে চোখের নিচে  ভাল ভাবে লাগিয়ে নিন, শুকিয়ে গেলে ধুয়ে ফেলুন।