'থ্রি ইডিয়টসে'র আমির 'ফুংশুক ওয়াংডু' কেন আমৃত্যু অনশনে বসেছেন জানেন?

Sonam Wangchuk on a Climate Fast to Save Ladakh: সোনম ওয়াংচুককে মনে আছে? ঘেঁটে গেলেন তো? আচ্ছা, 'থ্রি ইডিয়টসে'র আমির খানকে মনে আছে? এবার নিশ্চয়ই আর 'না' বলবেন না। 'থ্রি ইডিয়টসে'র আমির খান যে চরিত্রটিতে রূপদান করেছিলেন, তার নাম ছিল ফুংশুক ওয়াংডু। এই ফুংশুক ওয়াংডু কোনও কাল্পনিক ব্যক্তি নন।

| Jan 29, 2023, 17:28 PM IST

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: সোনম ওয়াংচুককে মনে আছে? একটু ঘেঁটে গেলেন তো? আচ্ছা, 'থ্রি ইডিয়টসে'র আমির খানকে মনে আছে? এবার নিশ্চয়ই আর 'না' বলবেন না। 'থ্রি ইডিয়টসে'র আমির খান যে চরিত্রটিতে রূপদান করেছিলেন, তার নাম ছিল ফুংশুক ওয়াংডু। এই ফুংশুক ওয়াংডু কোনও কাল্পনিক ব্যক্তি নন। যাঁর জীবনের আদলে ফুংশুক ওয়াংডুকে ছবিতে নির্মাণ করে তোলা হয়েছিল তিনি স্বয়ং হলেন ওই সোনম ওয়াংচুক। কেন হঠাৎ এই গৌরচন্দ্রিকা? কারণ  গত তিন দিন ধরে আমৃত্যু অনশনের কথা ঘোষণা করে অনশন শুরু করেছেন এই ব্যতিক্রমী বিজ্ঞানী। তিনি লাদাখের বাসিন্দা। লাদাখের প্রকৃতিকে ধ্বংসের হাত থেকে রক্ষা করার জন্য তিনি এই সিদ্ধান্ত নিয়েছেন। 

1/6

জলবায়ু পরিবর্তনের বিরুদ্ধে সোচ্চার

বরাবরই জলবায়ু পরিবর্তনের বিরুদ্ধে সোচ্চার ভূমিকা পালন করে আসছেন তিনি। এবারও সেটাই করলেন। লাদাখের প্রকৃতিকে ধ্বংসের হাত থেকে রক্ষার দাবি জানিয়ে গত বৃহস্পতিবার থেকে অনশন শুরু করেছেন। শুক্রবার রাতে করা তাঁর এক টুইটার পোস্টে ওয়াংচুকের দাবি, তাঁকে গৃহবন্দি রাখা হয়েছে, তবে এর মধ্যেও অনশন চলছে।  

2/6

হিমালয়ান ইনস্টিটিউট অব অলটারনেটিভ, লাদাখে অনশন

শুরুতে ওয়াংচুকের খারদুংলায় অনশনে বসার কথা ছিল। সেখানকার তাপমাত্রা মাইনাস ৪০ ডিগ্রি। ওয়াংচুক জানান, খারদুংলায় যাওয়ার পথ তুষারে ঢাকা পড়ায় তিনি হিমালয়ান ইনস্টিটিউট অব অলটারনেটিভ, লাদাখে (এইচআইএএল) অনশন করার সিদ্ধান্ত নিয়েছেন।

3/6

প্রধানমন্ত্রীর কাছে আবেদন

আর একটু পরিষ্কার করে নেওয়া যাক, ওয়াংচুক কেন অনশনে। ২৩ জানুয়ারি ওয়াংচুক লাদাখের মানুষের জন্য সহায়তা চেয়ে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর কাছে আবেদন জানিয়েছেন। এজন্য একটি ভিডিয়োও তৈরি করেন তিনি। তারপর লাদাখে সবাই ভালো নেই এ কথা উল্লেখ করে এ ব্যাপারে দ্রুত ব্যবস্থা নেওয়ার আবেদন জানান।

4/6

কেন লাদাখে সবাই ভালো নেই?

কেন লাদাখে সবাই ভালো নেই? ওই ভিডিয়োতে লাদাখের বর্তমান পরিস্থিতি নিয়ে উদ্বেগ জানান ওয়াংচুক। বলেন, লাদাখে বহুল পরিমাণে শিল্পকারখানা গড়ে তোলা হচ্ছে। এমনিতেই লাদাখে জলসংকট রয়েছে। এর পর লাদাখের বাসিন্দাদের আরও তীব্র জলসংকটে পড়তে হবে। খনন এবং আরও নানা ধরনের কার্যকলাপের জেরে লাদাখ অঞ্চলের হিমবাহ গলে যেতে পারে বলেও আশঙ্কা প্রকাশ করেন ওয়াংচুক।

5/6

কে সোনম ওয়াংচুক?

আসুন, সোনম ওয়াংচুকের বিষয়ে তো আমরা একটু ভাসা-ভাসা জানি। এবার সেটা একটু পরিষ্কার করে নেওয়া যাক। তিনি মূলত একজন 'ইনোভেটর' হিসেবে পরিচিত। তিনি স্বাভাবিক ভাবেই একজন অসাধারণ যন্ত্রপ্রকৌশলীও। যন্ত্রপ্রকৌশলী ও উদ্ভাবক সোনম ওয়াংচুকের জন্ম ১৯৬৬ সালে। তিনি হিমালয়ান ইনস্টিটিউট অব অলটারনেটিভ, লাদাখে (এইচআইএএল)-এর  প্রতিষ্ঠাতা ও পরিচালক। ২০১৮ সালে ম্যাগসাইসাই পুরস্কার পান। স্টুডেন্টস এডুকেশনাল অ্যান্ড কালচারাল মুভমেন্ট অব লাদাখ (এসইসিএমওএল) নামে একটি স্কুলেরও প্রতিষ্ঠাতা তিনি।  জীবাশ্ম জ্বালানির ব্যবহার পরিত্যাগ করে এই স্কুলে সৌরশক্তিতেই সব কিছু হয়-- রান্না করা, আলো জ্বালানো, ঘর গরম রাখা। তাঁর স্কুলের উদ্দেশ্য ছিল লাদাখের শিশু ও তরুণদের সহযোগিতা করা। প্রচলিত শিক্ষাব্যবস্থায় যেসব শিক্ষার্থীকে অকৃতকার্য বলে বিবেচনা করা হয়, তাদের প্রশিক্ষণ দেওয়ার কাজটিও করে তাঁর স্কুল। 

6/6

লাদাখে সৃষ্টিশীল ওয়াংচুক

লাদাখে ঠান্ডা আবহাওয়ার মধ্যে সহনীয় তাপমাত্রা বজায় রাখতে ওয়াংচুক মাটি দিয়ে বিশেষ এক ধরনের ঘর নির্মাণ করেছেন। কম খরচে সৌরতাপ ব্যবহার করে উষ্ণ রাখা যায় এই ধরনের ঘর। লাদাখের জলসংকট সমাধানের ক্ষেত্রেও নানা গুরুত্বপূর্ণ উদ্যোগ নিয়েছেন ওয়াংচুক। ২০২১ সালে ওয়াংচুক সৌরতাপে পরিচালিত পরিবেশবান্ধব একটি তাঁবুও তৈরি করেছিলেন তিনি। লাদাখের অত্যন্ত শীতল এলাকাগুলিতে সেনারা এ তাঁবু ব্যবহার করতে পারেন।