এখনই রাজ্যে ভোট হলে গেরুয়ার উত্থান, গড় অক্ষত মমতার, আভাস রিপাবলিকের সমীক্ষায়

Dec 24, 2018, 20:25 PM IST
1/8

লোকসভা ভোটে পশ্চিমবঙ্গে ২২টি আসন জেতার লক্ষ্য নিয়েছেন অমিত শাহ। কিন্তু সি ভোটার ও রিপাবলিক টিভির ন্যাশনাল অ্যপ্রুভাল রেটিং সমীক্ষায় যে আভাস মিলছে, তাতে বিজেপির আসন বাড়লেও প্রত্যাশা মিটবে না বিজেপির সর্বভারতীয় সভাপতির। (ছবি সৌজন্যে- রিপাবলিক টিভি)

2/8

২০১৪ সালের লোকসভা নির্বাচনের পর থেকে রাজ্যে ক্রমে বিরোধী পরিসর দখল করছে বিজেপি। বামেদের ক্ষয়িঞ্চু সংগঠন অন্যদিকে বিজেপির বাড়বাড়ন্তে বদলে গিয়েছে রাজ্য রাজনীতির প্রেক্ষাপট।

3/8

বিজেপির সর্বভারতীয় সভাপতি ঘোষণা করে গিয়েছেন, ২২টি আসন চাই তাঁর। পুরুলিয়ায় সেই সংখ্যা বাড়িয়ে ২৩ করেছেন। কিন্তু এই সংগঠনে কি সেই লক্ষ্য পেরানো সম্ভব? উঠছে প্রশ্ন। সমীক্ষার আভাস, দুই অঙ্কের ঘরে যেতে পারছে না বিজেপি, বরং মমতার ক্যারিশ্মা এখনও অটুট। 

4/8

রিপাবলিক ও সি ভোটারের সমীক্ষার আভাস, এথনই রাজ্যে নির্বাচন হলে ৩২টি আসন পেতে পারে তৃণমূল কংগ্রেস। গতবারের চেয়ে তাদের আসন সংখ্যা কমছে। যদিও তৃণমূল নেত্রী ইতিমধ্যেই ৪২-এ ৪২ করার ডাক দিয়েছেন। (ছবি সৌজন্যে- রিপাবলিক টিভি)

5/8

পশ্চিমবঙ্গে বিজেপি পেতে পারে ৯টি আসন। কংগ্রেসের ঝুলিতে যেতে পারে ১টি। তবে সবচেয়ে সঙ্গিন অবস্থা বামেদের। এবার খালি হাতেই থাকতে হচ্ছে একদা দোর্দণ্ডপ্রতাপ সিপিএমকে। 

6/8

ভোটের হারে কংগ্রেস বা ৮.৩ শতাংশ। বিজেপির ভোটের হার গতবারের চেয়ে প্রায় দ্বিগুণ বেড়ে হচ্ছে ৩০.২%। সিপিএমের ভোটের হার ১৪.৬%। তৃণমূলের ভোটের হার ৪০%।

7/8

সেপ্টেম্বরের সমীক্ষায় রিপাবলিক দাবি করেছিল, রাজ্যে ১৬টি আসন জিততে চলেছে বিজেপি। তৃণমূলের ঝুলিতে যেতে পারে ২৫টি। ২ মাস পরেই বদলে গেল চিত্র।

8/8

মাত্র ৫-৬ বছর আগেও রাজ্যে বিজেপি বলতে ছিল কার্যত সাইনবোর্ড। ২০১৯ সালে তারা ৯টি আসন পেলে গেরুয়াশক্তির ক্রমবর্ধমান প্রভাবই স্বীকৃতি পাবে, মত রাজনৈতিক মহলের একাংশের। (তথ্যসূত্র- রিপাবলিক টিভি)