Mass Loss of Glaciers: সামনেই বিপদ! মাত্র ২০ বছরে হিমালয়ে গলেছে প্রায় ৬০০০ হাতির ওজনের হিমবাহ...

Mass Loss of Glaciers in the Himalayas: ২০০০ থেকে ২০২০-- এই ২০ বছরে প্রকৃতিতে এক সাংঘাতিক কাণ্ড ঘটে গিয়েছে। বিপুল পরিমাণ বরফ গলে গিয়েছে। হিমবাহের বরফ আমাদের সম্পদ। তা হারিয়ে গেলে বিপন্নতার চূড়ান্ত সূচিত হবে!

| Apr 05, 2023, 19:57 PM IST

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: বিশ্ব উষ্ণায়ন ক্রমশ তার দাঁত-নখ বের করছে। সারা পৃথিবীতে গলতে শুরু করেছে হিমবাহ। যার জেরে বাড়ছে সমুদ্রস্তর। যে কারণে বিজ্ঞানীরা হুঁশিয়ারি দিয়ে রেখেছেন, অচিরেই প্লাবিত হবে স্থলভাগের বহু জায়গা। 

1/6

ভয়াবহ

তবে এর মধ্যেই আঁতকে ওঠার মতো খবর পাওয়া গেল সদ্য। হিমালয়ের হিমবাহও ভয়ংকর দ্রুত গতিতে গলছে।

2/6

জলের নীচের বরফস্তর

কিন্তু এটা এতদিন জানা যায়নি, কারণ স্যাটেলাইট জলের নীচের বরফস্তরের ছবি তুলতে পারে না। কিন্তু জানা যায়নি বলে, কিছু ঘটেনি এমন নয়।   

3/6

২০ বছর ধরে

নেচার জিওসায়েন্স পত্রিকায় প্রকাশিত একটি খবর বলছে, গত ২০ বছরে হিমালয় জুড়ে যে পরিমাণ হিমবাহ গলেছে তা ৫৭ কোটি বা ৫৭০০ টি হাতির ওজনের সমান!

4/6

সরোবরের সংখ্যা বেড়েছে

তা হলে কী ভাবে বোঝা গেল যে, এই বিপুল পরিমাণ হিমবাহ গলে গিয়েছে? একটাই প্রমাণ মিলেছে। এই অঞ্চলে সরোবরের সংখ্যা লাফিয়ে বেড়েছে। 

5/6

আঁতকে উঠেছেন বিজ্ঞানীরা

বিজ্ঞানীরা একটা তথ্য দেখে আঁতকে উঠেছেন! হিমালয়ের বিভিন্ন অঞ্চলে লেক বেড়েছে এরিয়ার দিক থেকে ৩৩ শতাংশ আর সংখ্যার দিক থেকে ৪৭ শতাংশ!  

6/6

গ্লেসিয়ার গলেছে ৬.৫ শতাংশ!

হিসেব বলছে, গ্রেটার হিমালয়ান এলাকা জুড়ে লেক-টার্মিনেটিং গ্লেসিয়ার গলেছে ৬.৫ শতাংশ! ভারতবাসীর পক্ষে বিষয়টি খুবই চিন্তার। এভাবে চলতে থাকলে বড় রকম বিপর্যয়ের মুখে পড়বে হিমালয়।