প্রাণঘাতী ক্যানডিডা অরিসের খোঁজ ভারতে, হতে পারে নতুন করে মহামারীর, দাবি গবেষকদের

Mar 19, 2021, 19:23 PM IST
1/5

নিজস্ব প্রতিবেদন: করোনা মহামারীর মাঝে ক্রমশ বেড়ে উঠছে ওষুধ প্রতিরোধী ফাঙ্গাস বা ছত্রাক, ক্যানডিডা অরিস। বিশ্বজুড়ে এই ফাঙ্গাসের আক্রমণে মহামারী দেখা দেওয়ার উপক্রম হয়েছে। তার ঢেউ ইতিমধ্যে আছড়ে পড়েছে ভারতে। জানা গিয়েছে, এই সুপারবাগ ভারতের নির্জন বালিময় সমুদ্রের ধারে খুঁজে পাওয়া গিয়েছে।  

2/5

দিল্লি বিশ্ববিদ্যালয়ের ডক্টর অনুরাধা চৌধুরি মাটি ও জল থেকে ৪৮ টি নমুনা সংগ্রহ করেছে, যার মধ্যে ৮টি পাওয়া গিয়েছে আন্দামান থেকে। গবেষণা বলছে, তাপমাত্রা বৃদ্ধির কারণেই বৃদ্ধি পাচ্ছে এর সংক্রমণের হার।

3/5

কী এই  ক্যানডিডা অরিস (C. auris)? ১০ বছর আগে এর সন্ধান পাওয়া যায়। ক্যানডিডা অরিস বা সি. অরিস হচ্ছে এক ধরণের ইস্ট বা ফাঙ্গাস বা ছত্রাক যা মানব দেহে সংক্রমণ তৈরি করতে পারে। ক্যানডিডা ছত্রাক আমাদের ত্বকে কোন ধরণের ক্ষতি না করেই বসবাস করে। এটি আমাদের শরীরে রক্তস্রোত বা ফুসফুসে চলে গেলে সংক্রমণ তৈরি করতে পারে। 

4/5

ক্যানডিডা অরিসে সংক্রমণ বেশ মারাত্মক। নিঃশ্বাস-প্রশ্বাস , কেন্দ্রীয় স্নায়ুতন্ত্র, দেহের অভ্যন্তরীণ বিভিন্ন অঙ্গ এবং ত্বকেও সংক্রমণ ঘটায়। এই ছত্রাক সাধারণত ওষুধ প্রতিরোধী হওয়ায় এর সংক্রমণ ঠেকানো কঠিন হয়ে পড়ে।

5/5

সি. অরিসের সংক্রমণরোধী ভাল ব্যাকটেরিয়াও মেরে ফেলে।