এখনই দ্বিগুণ দাম, আরও চড়বে, আগামিদিনে বাজারে রুই-কাতলা আর পাওয়া যাবে না!

Jun 15, 2020, 15:24 PM IST
1/5

নিজস্ব প্রতিবেদন : একদিকে যখন ইলিশ নিয়ে আশার কথা শোনাচ্ছেন মৎস্যজীবীরা, তখনই অন্যদিকে বাঙালির পাতে রুই-কাতলা অমিল হওয়ারও অশনিসংকেত দিচ্ছেন মাছ চাষিরা। দাম আরও চড়বে, দ্বিগুণ দাম হবে রুই-কাতলার! এমনই বলছেন তাঁরা। 

2/5

নৈহাটি রাজেন্দ্রপুরের মাছ চাষি ও মাছ ব্যাবসায়ীরা বলেন, করোনার জন্য ২ মাসের বেশি লকডাউন ছিল। সেইসময় মাছ চাষ হয়নি। ফলে আগামিদিনে মাছের আকাল হবে এই রাজ্যে।   

3/5

এপ্রিল আর মে মাস হল মাছের বংশবৃদ্ধির সময়। সেইসময়ই লকডাউন থাকায়, মাছ চাষিরা কেউ চারা মাছ তৈরি করতে এবং মাছের ডিম ফোটাতে পারেনি। ফলে বড় মাছের অমিল হবে বাজারে। বিশেষ করে বাঙালির প্রিয় রুই, কাতলা, বাটা এবং সিলভার কার্প মাছ বাজারে পাওয়া যাবে না।   

4/5

প্রসঙ্গত, এখনই একটু বেশি ওজনের  রুই-কাতলা কেজি প্রতি ২৫০ থেকে ৩৫০ টাকায় বিক্রি হচ্ছে খুচরো বাজারে। সাধারণ সময়ে যে মাছ ১৫০ থেকে ২০০ টাকায় বিক্রি হত। এবার অক্টোবর ও নভেম্বরে বড় মাছের যোগান আরও কমবে বাজারে। ফলে মাছের আকাল হওয়ার জন্য দামও দ্বিগুণ হবে বলে জানাচ্ছেন মাছ চাষিরা।

5/5

অন্যদিকে ইতিমধ্যেই লক্ষাধিক টাকার ক্ষতি হয়ে গিয়েছে, এই বিশাল পরিমাণ ক্ষতি তাঁরা কী করে সামাল দেবেন, সেই চিন্তায় রাতের ঘুম ছুটেছে মাছ চাষি থেকে মৎস্য ব্যবসায়ীদের।