Salary Hike: পুজোর আগেই সুখবর! অকল্পনীয় বেতনবৃদ্ধি সরকারি কর্মচারীদের...

Recommendations of Seventh Pay Commission: সোমবার রাজ্য সরকারের ক্যাবিনেট বৈঠকে মুখ্যমন্ত্রী স্বয়ং বেতনবৃদ্ধির এই কথা ঘোষণা করেন। আগামী ১ অগস্ট থেকেই এই বর্ধিত বেতন পাবেন সরকারি কর্মীরা। আনন্দে উল্লসিত কর্মীরা। ধর্মঘটে যাওয়ার আর কোনও প্রশ্নই ওঠে না!

| Jul 17, 2024, 12:57 PM IST

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: এক ধাক্কায় প্রায় ৩০ শতাংশ বেতনবৃদ্ধি! হ্যাঁ, তেমনই ঘটতে চলেছে। ২৭.৫ শতাংশ বেতন বাড়তে চলেছে সরকারি কর্মীদের। পুজোর আগেই বর্ধিত এই বেতন হাতে পাবেন তাঁরা। সপ্তম পে কমিশন তথা সেভেন্থ পে কমিশনের সুপারিশ মেনেই এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে। সোমবার রাজ্য সরকারের ক্যাবিনেট বৈঠকে মুখ্যমন্ত্রী স্বয়ং বেতনবৃদ্ধির এই কথা ঘোষণা করেন। আগামী ১ অগস্ট থেকেই বর্ধিত বেতন পাবেন সরকারি কর্মীরা।

1/6

৫৮.৫ শতাংশ বৃদ্ধি

এই ঘোষণা কর্নাটক সরকারের। কর্ণাটকের মুখ্যমন্ত্রী সিদ্দারামাইয়ার অফিসের তরফে জানানো হয়েছে, নতুন বর্ধিত বেতন ও পেনশনে ৩১ শতাংশ মহার্ঘ ভাতা বা ডিয়ারনেস অ্যালোয়েন্স এবং ২৭.৫ শতাংশ ফিটমেন্ট যোগ করা হচ্ছে। এতে সরকারি কর্মীদের বেসিক বেতন ও পেনশনে ৫৮.৫ শতাংশ বৃদ্ধি ঘটবে। পাশাপাশি হাউস রেন্ট অ্যালোয়েন্স বা এইচআরএ-ও ৩২ শতাংশ বৃদ্ধি করা হচ্ছে।

2/6

২ লক্ষ ৪১ হাজার ২০০ টাকা!

এর ফলে সরকারি কর্মীদের বেতন যা দাঁড়াবে। যাঁদের বেসিক ১৭ হাজার টাকা, ১ অগস্ট থেকে তা বেড়ে হবে ২৭ হাজার টাকা। যাঁদের বেতন ১ লক্ষ ৫০ হাজার ৬০০ টাকা, তাদের বেতন বেড়ে দাঁড়াচ্ছে ২ লক্ষ ৪১ হাজার ২০০ টাকা!

3/6

পেনশনেও বৃদ্ধি

সরকারি কর্মীদের সর্বনিম্ন পেনশনও ৮৫০০ টাকা থেকে বাড়িয়ে ১৩ হাজার ৫০০ টাকা করা হচ্ছে। সর্বাধিক পেনশন ৭৫ হাজার ৩০০ টাকা থেকে বেড়ে ১ লক্ষ ২০ হাজার ৬০০ টাকা!

4/6

শিক্ষাক্ষেত্রেও

সরকারি বিশ্ববিদ্যালয়গুলির নন-টিচিং স্টাফ এবং গভর্নমেন্ট-এইডেড শিক্ষা প্রতিষ্ঠানগুলির কর্মীরাও এই বর্ধিত বেতন পাবেন।

5/6

অতিরিক্ত ২০ হাজার ২০৮ কোটি

এই বেতন বৃদ্ধির জন্য কর্ণাটক সরকারের প্রতি বছর অতিরিক্ত ২০ হাজার ২০৮ কোটি টাকা খরচ হবে বলেই জানা গিয়েছে।

6/6

ধর্মঘটের আশঙ্কা

কর্ণাটক রাজ্য় সরকারি কর্মচারী অ্যাসোসিয়েশনের তরফে সম্প্রতি হুমকি দিয়ে বলা হয়েছিল, বেতনবৃদ্ধি না হলে, আগামী অগস্ট থেকেই অনির্দিষ্টকালের জন্য ধর্মঘটে বসবেন তাঁরা।