অনন্য নজির গড়তে উত্তর মেরু অভিযানে বঙ্গতনয় সত্যরূপ সিদ্ধান্ত

Mar 30, 2019, 20:00 PM IST
1/6

মৌপিয়া নন্দী: এবার উত্তর মেরু অভিযানে বাঙালি পর্বতারোহী সত্যরূপ সিদ্ধান্ত। শনিবার গভীর রাতে অসলো উড়ে যাচ্ছেন সত্যরূপ। লক্ষ্য এক্সপ্লোরার্স গ্র্যান্ড স্লাম। গত জানুয়ারিতেই বিশ্বে সর্বকনিষ্ঠ হিসেবে সেভেন সামিটস ও সেভেন ভলক্যানিক সামিটসের শিরোপা অর্জন করেছেন সত্যরূপ। তাঁর ঝুলিতে রয়েছে দক্ষিণ মেরু অভিযানের সাফল্যও। 

2/6

উত্তর মেরু অভিযান সফলভাবে শেষ করতে পারলেই সর্বকনিষ্ঠ হিসাবে এক্সপ্লোরার্স গ্র্যান্ড স্লাম ও সেভেন ভলক্যানিক সামিটসের অনন্য নজির গড়বেন এই বঙ্গতনয়। শুধু তাই নয়। থ্রি পোল চ্যালেঞ্জ অর্থাত উত্তর মেরু, দক্ষিণ মেরু এবং মাউন্ট এভারেস্ট জয়ের কৃতিত্বও অর্জন করবেন তরুণ ইঞ্জিনিয়ার।

3/6

দোহা হয়ে অসলো পৌঁছবেন সত্যরূপ। সেখান থেকে সোয়ালভার্ড আইল্যান্ড হয়ে পৌঁছবেন লং ইয়ার বিয়েনে। সেখানেই চলবে স্লেজ গোছানো এবং অ্যাক্লেমাটাইজেশন পর্ব। ৪ এপ্রিল বিশেষ উড়ানে নামবেন বার্নিও পোলার ক্যাম্পে। সেখান থেকে হেলিকপ্টারে উড়ে যাবেন ৮৯ ডিগ্রিতে। তারপর ১১১ কিমি স্কি করে পৌঁছতে হবে উত্তর মেরুর শেষতম বিন্দুতে। 

4/6

ছোটবেলায় হাঁপানির জন্য ১০০ মিটার স্প্রিন্টও টানতে পারতেন না বহরমপুরের ভাইয়া। অদম্য মনের জোরে আজ একের পর এক অসাধ্য সাধন করছেন তিনি।   

5/6

মাথায় ৪০ লক্ষের উপর ঋণের বোঝা নিয়েও দমেননি সত্যরূপ। সব বাধা পেরিয়ে স্বপ্ন ছোঁয়াটা অভ্যেসে পরিণত করেছেন এই তরুণ। 

6/6

সবকিছু ঠিকঠাক চললে বাংলা নববর্ষের শুরুতেই আরও এক বিশ্বরেকর্ড আসতে চলেছে বাংলার ঘরে।