SAvsIND: Cheteshwar Pujara-র কাছে কি এটাই শেষ সুযোগ? দেখে নিন Team India-r সম্ভাব্য প্রথম একাদশ

বৃষ্টির ভ্রূকুটির পরেও পয়া ওয়ান্ডারার্সে ফের জিতে ইতিহাস গড়তে মরিয়া টিম ইন্ডিয়া।   

Jan 02, 2022, 16:00 PM IST

সব্যসাচী বাগচী: ২০১৯ সালে শেষ বার শতরান করেছিলেন। সেই বছর অস্ট্রেলিয়ার বিরুদ্ধে সিডনি টেস্টে করেছিলেন ১৯৩ রান। এরপর থেকে চেতেশ্বর পূজারার ব্যাটে তিন অঙ্কের রান নেই। ২০২০ সালে ৪ টেস্টের ৮ ইনিংসে মাত্র ১৬৩ রান করেছিলেন। গড় মাত্র ২০.৩৭। ২০২১ সালেও দাগ কাটতে ব্যর্থ ভারতীয় টেস্ট ব্যাটিংয়ের মেরুদণ্ড। ১৪ টেস্টের ২৬ ইনিংসে তাঁর ব্যাট থেকে এসেছে মাত্র ৭০২ রান। এ বার 'চে পূজারা'র গড় ২৮.০৮। সেঞ্চুরিয়ানের গত টেস্টেও নিজের নামের প্রতি সুবিচার করতে পারেননি। প্রথম ইনিংসে 'গোল্ডেন ডাক' করার পর দ্বিতীয় ইনিংসে করেছিলেন ১৬ রান। ফলে একাধিক ক্রিকেট পন্ডিতদের মতে এটাই নাকি শেষ সুযোগ। যদিও ভারতীয় ক্রিকেটের সঙ্গে যুক্ত বাকিদের মতে দ্বিতীয় টেস্টে দল অপরিবর্তিত রাখবেন বিরাট কোহলি। 

প্রথম টেস্টে দক্ষিণ আফ্রিকাকে ১১৩ রানে উড়িয়ে দেওয়ার পর এ বার ৩ জানুয়ারি থেকে জোহানেসবার্গের পয়া ওয়ান্ডারার্সে নামছে ভারতীয় দল। রামধনুর দেশে প্রথম বার সিরিজ জিতে ইতিহাস গড়ার লক্ষ্যে রয়েছে কোহলিবাহিনী। তবে তাঁর দলের কাছে সবচেয়ে বড় প্রতিপক্ষ এখন একটানা বৃষ্টি ও খারাপ আবহাওয়া। এর আগে দেখে নেওয়া যাক ভারতের সম্ভাব্য প্রথম একাদশ। 

1/11

কেএল রাহুল

KL Rahul

সেঞ্চুরিয়ান টেস্টের প্রথম ইনিংসে ১২৩ রান করে সবার নজর কেড়েছেন এই ওপেনার। পেয়ছেন ম্যাচের সেরার পুরষ্কার। একই সঙ্গে চলতি সফরে টেস্ট দলের সহ-অধিনায়ক তিনি। একদিনের দলের অধিনায়কত্বও এখন তাঁর হাতে। গত ইংল্যান্ড সফরে রোহিত শর্মার সঙ্গে বড় ভূমিকা নিয়েছিলেন কর্নাটকের এই ডানহাতি ব্যাটার। এ বার রোহিতের অবর্তমানে প্রোটিয়াসদের বিরুদ্ধে তিনি বড় দায়িত্ব নিচ্ছেন। 

2/11

ময়ঙ্ক আগরওয়াল

Mayank Agarwal

গত টেস্টের প্রথম ইনিংসে তাঁর ব্যাট থেকে এসেছিল ৬০ রান। পুরনো বন্ধু কেএল রাহুলের সঙ্গে জুটি বেধে প্রথম ইনিংসে যোগ করেছিলেন ১১৭ রান। যদিও দ্বিতীয় ইনিংসে মেলে ধরতে পারেননি তিনি। তবে সিরিজের বাকি দুই টেস্টে বড় রান করে নিজের জায়গা মজবুত করার সুবর্ণ সুযোগ রয়েছে ময়ঙ্কের কাছে।   

3/11

চেতেশ্বর পুজারা

Cheteshwar Pujara

গত দুই বছর ব্যাটে বড় রান নেই। 'চে পূজারা' পদবী যেন এখন ইতিহাস হয়ে গিয়েছে। অনেকের মতে ওয়ান্ডারার্সে ব্যর্থ হলেই তাঁকে ছেঁটে ফেলা হবে। তবে একই সঙ্গে এই মাঠে রয়েছে তাঁর সুখের স্মৃতি। ২০১৩ সালে প্রোটিয়াসদের বিরুদ্ধে প্রথম ইনিংসে ২৫ রান করার পর দ্বিতীয় ইনিংসে তাঁর ব্যাট থেকে এসেছিল ১৫৩ রান। ২০১৮ সালেও ওয়ান্ডারার্সের বাইশ গজ তাঁর কাছে পয়া হয়ে ধরা দিয়েছিল। সে বার তৃতীয় টেস্টের প্রথম ইনিংসে ৫০ রান করেছিলেন। ভারত ৬৩ রানে জিতেছিল সেই টেস্ট। পূজারার এখানে দুই টেস্টের চার ইনিংসে করেছেন ২২৯ রান। সর্বোচ্চ ১৫৩ রান। সঙ্গে রয়েছে একটি শতরান ও একটি অর্ধ শতরান। গড় ৫৭.২৫। 

4/11

বিরাট কোহলি

Virat Kohli

একে তো ২০১৯ সাল থেকে টেস্টে তিন অঙ্কের রান নেই। এর মধ্যে গত টেস্টের দুই ইনিংসে অফ স্টাম্পের অনেক বাইরের বলে অহেতুক খোঁচা মেরে আউট হয়েছেন। শুধু তাই নয়, গত বছর বিদেশের মাটিতে শেষ ১০ ইনিংসে খোঁচা দিয়ে ফিরেছেন কোহলি। এর সঙ্গে যোগ হয়েছে বিসিসিআই-এর বিরুদ্ধে জেহাদ। ফলে সব মিলিয়ে বেশ চাপে রয়েছেন 'কিং কোহলি'। তবে এর মধ্যে ইতিবাচক দিক হল কোহলি এখানে এখনও পর্যন্ত দুটি টেস্ট খেলছেন। এর মধ্যে চার ইনিংসে একটি শতরান এবং দুটি অর্ধ শতরানসহ করেছেন ৩১০ রান। সর্বোচ্চ ১১৯। গড় ৭৭.৫০। সেই অতীতের স্মৃতিকে সম্বল করে তিনি নতুন ভাবে ঘুরে দাঁড়াতে পারেন কিনা সেটাই দেখার। 

5/11

অজিঙ্কা রাহানে

Ajinkya Rahane

কোহলি ও পূজারার মতো তাঁর ব্যাটেও রানের খরা চলছে। ২০২০ সালে মেলবোর্নে অস্ট্রেলিয়ার বিরুদ্ধে করেছিলেন ১১২ রান। এরপর থেকে তাঁর কেরিয়ারে শতরান অধরা। গত বছর ১৩ টেস্টের ২৩ ইনিংসে করেছেন মাত্র ৪৭৯ রান। গড় ২০.৮২। তবে সেঞ্চুরিয়ানের দুই ইনিংসে 'জিঙ্কস' যথেস্ট ইতিবাচক মানসিকতা নিয়ে ব্যাট করেছেন। ফিরে পেয়েছেন আত্মবিশ্বাস। সেটা সম্বল করে ফের একবার পয়া জোহানেসবার্গে রান করতে চাইছেন। আর তাগিদ বাড়ানোর জন্য গত সফরে এই মাঠে করা লড়াকু ৪৮ রান তো আছেই।  

6/11

ঋষভ পন্থ

Rishabh Pant

গত টেস্টের প্রথম ইনিংসে ব্যাট হাতে ব্যর্থ হলেও দ্বিতীয় ইনিংসে মারমুখী মেজাজে করেছিলেন ৩৪ বলে ৩৪ রান। বেশ কয়েকটা ক্যাচও ফেলেছেন। তবে এই তরুণের উপরেই ভরসা রাখছে টিম ম্যানেজমেন্ট। 

7/11

রবিচন্দ্রন অশ্বিন

Ravichandran Ashwin

ঘরের মাঠে তিনি চ্যাম্পিয়ন হলেও গত টেস্টে তেমন বোলিং করার সুযোগ পাননি। প্রথম ইনিংসে ৩৭ রান দিয়েছিলেন। দ্বিতীয় ইনিংসে তাঁর ঝুলিতে এসেছিল ১৮ রানে ২ উইকেট। বিদেশের মাটিতে এক স্পিনার নিয়ে খেলতে পছন্দ করেন কোহলি। এর মধ্যে আবার চোটের জন্য রবীন্দ্র জাদেজা নেই। তাই দ্বিতীয় টেস্টেও অশ্বিনের খেলার সম্ভাবনা প্রবল। 

8/11

শার্দূল ঠাকুর

Shardul Thakur

মাত্র ৫টি টেস্টে ইতিমধ্যেই ১৬টি উইকেট নিয়েছেন। ব্যাটের হাতও বেশ ভাল। ব্রিসেবেনে অস্ট্রেলিয়ার বিরুদ্ধে সিরিজ জয়ের নেপথ্যে বড় ভূমিকা নিয়েছিলেন এই মুম্বইকর। করেছিলেন ৬৭ রান। গত টেস্টেও বল হাতে দলকে ভরসা জুগিয়েছেন। তাই তাঁকে ফের সুযোগ দিতে পারে টিম ম্যানেজমেন্ট।         

9/11

মহম্মদ শামি

Mohammed Shami

গত টেস্টে বল হাতে আগুন ঝরিয়েছিলেন শামি। প্রথম ইনিংসে ৪৪ রানে ৫ উইকেট নেওয়ার সুবাদে প্রোটিয়াসরা মাত্র ১৯৭ রানে গুটিয়ে যায়। দ্বিতীয় ইনিংসে ৬৩ রানে ৩ উইকেট নিয়েছিলেন শামি। এরমধ্যে আবার ওয়ান্ডারার্স তাঁর কাছে পয়া। ২০১৮ সালে সিরিজের তৃতীয় টেস্টের প্রথম ইনিংস বুমরার নামে লেখা থাকলে, দ্বিতীয় ইনিংসের 'হিরো' ছিলেন শামি। শামির আগুন ঝরানো বোলিংয়ের জন্য মাত্র ১৭৭ রানে শেষ হয়ে যায় দক্ষিণ আফ্রিকা। শামি নিয়েছিলেন ২৮ রানে ৫ উইকেট। ভারত সেই টেস্ট ৬৩ রানে জিতে যায়। 

10/11

মহম্মদ সিরাজ

Mohammed Siraj

দুরন্ত ছন্দে রয়েছেন এই তরুণ। ফলে অভিজ্ঞ ইশান্ত শর্মার জায়গা নিয়ে ফেলেছেন। গত টেস্টের প্রথম ইনিংসে ৪৫ রানে ১ উইকেট নেওয়ার পর দ্বিতীয় ইনিংসে ৪৭ রানে ২ উইকেট নিয়েছিলেন তিনি। এই টেস্টেও তাঁর উপরেই ভরসা রাখছেন কোচ ও অধিনায়ক। 

11/11

জসপ্রীত বুমরা

Jasprit Bumrah

ভারতীয় দলের প্রধান অস্ত্র তিনি। বোলিং আক্রমণ তৈরি হতে পারে তাঁকে ঘিরে। দক্ষিণ আফ্রিকার মাঠে ভারতীয় দলের বড় ভরসা এই পেসার। সেটা প্রথম টেস্টে ফের বোঝা গিয়েছে। প্রথম ইনিংসে ১৬ রানে ২ উইকেট নেওয়ার পর দ্বিতীয় ইনিংসেও তাঁর দাপট বজায় ছিল। নিয়েছিলেন ৫০ রানে ৩ উইকেট। এর মধ্যে এ বার তিনি পয়া ওয়ান্ডারার্সে খেলতে নামবেন। গত মরশুমে প্রথমবার রামধনুর দেশে গিয়েই সবাইকে চমকে দিয়েছিলেন বুমরা। ভারতের প্রথম ইনিংস ১৮৭ রানে শেষ হলেও সুবিধা করতে পারেনি প্রোটিয়াসরা। বুমরা নিয়েছিলেন ৫৪ রানে ৫ উইকেট। ফলে ১৮৭ রানে শেষ হয়ে গিয়েছিল ফ্যাফ ডু প্লেসিসের দল। টিম ইন্ডিয়ার বোলারদের দাপটে সেই টেস্ট জিতেছিল ভারত।