Sawan 2024: কবে শুরু হচ্ছে শিবের মাস, শেষ কবে? জেনে নিন, শাওনের পিছনের আশ্চর্য অলৌকিক রহস্য...

Sawan 2024: এসে গেল শাওন মাস তথা শ্রাবণ মাস। এই সময়টার অপেক্ষায় থাকেন দেশজোড়া শিবভক্তেরা।

| Jul 21, 2024, 16:33 PM IST

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: এসে গেল শাওন মাস তথা শ্রাবণ মাস। এই সময়টার অপেক্ষায় থাকেন দেশজোড়া শিবভক্তেরা। তাঁরা কেউ ভিড় জমান বৈদ্যনাথধামে, কেউ ভিড় জমান তারকেশ্বরে। কেউ যান জ্যোতির্লিঙ্গ দর্শনে। কেউ বা কানওয়ার যাত্রায়।

1/6

শাওন শুরু

শিবভক্তদের এবারের শ্রাবণ মাস বা শাওন মাস শুরু হচ্ছে ২২ জুলাই থেকে। শ্রাবণ মাস অবশ্য পড়ে গিয়েছে। তবে, শ্রাবণের প্রথম সোমবার ২২ জুলাই। 

2/6

শাওন শেষ

শ্রাবণ মাস বা শাওন মাস শেষ হচ্ছে ১৯ অগস্ট। 

3/6

বিষ্ণুর বদলে শিব

বিষ্ণু নিদ্রায় গেলেই শুরু হয় এই শাওন মাস। দেবশয়নী একাদশীর পরেই এই পর্বের শুরু। বিষ্ণু বিশ্রামে গেলে শিব এই জগতের ভার নেন। 

4/6

পবিত্র

এ সময়ে উপবাস, শিবের পুজো, আরাধনা ইত্যাদির সঙ্গে যুক্ত থাকেন তাঁরা। এই শাওন ভক্তদের কাছে খুবই পবিত্র এক মাস। তবে গোটা মাস পবিত্র হলেও তাঁদের কাছে সোমবারের গুরুত্বই আলাদা।  

5/6

জ্যোতির্লিঙ্গ দর্শন

এ সময়ে অনেকেই দ্বাদশ জ্যোতির্লিঙ্গ দর্শন করেন। এ সময়ে কানওয়ার যাত্রাও খুব পরিচিত একটি ব্যাপার। খালিপায়ে কয়েকশো কিমি হেঁটে হরিদ্বারের গঙ্গা থেকে জল নিয়ে যান ভক্তেরা। 

6/6

কঠিন ব্রত

গোটা শাওন মাস জুড়ে ভক্তেরা আমিষ খান না। এ সময়ে তাঁদের শরীরের উপর দিয়ে খুব ধকল যায়। তা সত্ত্বেও তাঁরা জল-দুধ বা তরল জাতীয় খাদ্য গ্রহণ করে। এবং সম্পূর্ণ নিরামিষের উপর নির্ভরশীল থাকেন।  (Disclaimer: প্রচলিত ধর্মীয় রীতি, শাস্ত্র বা তত্ত্বের ভিত্তিতে এই পরামর্শ দেওয়া হয়েছে। এটি মানা বা না মানার সুপারিশ করা হচ্ছে না। বিশ্বাস ব্যক্তিগত বিষয়। সচেতন পাঠক যা করবেন স্বদায়িত্বে। আমাদের সম্পাদকীয় দফতরের কোনও দায়বদ্ধতা নেই।)