Cold Wave: জাঁকিয়ে ঠান্ডা আগামী ৪-৫ দিন, হতে পারে ভয়ানক শৈত্যপ্রবাহ

Dec 17, 2021, 11:47 AM IST
1/7

নিজস্ব প্রতিবেদন : মাঝ ডিসেম্বরে শীতের দাপুটে ব্যাটিংয়ের পূর্বাভাস দিচ্ছে ভারতীয় মৌসম ভবন। আগামী ৪-৫ দিন জাঁকিয়ে ঠান্ডা পড়তে চলেছে দেশে। সঙ্গে চলতে পারে শৈত্যপ্রবাহ। 

2/7

IMD-র পূর্বাভাস বলছে, আগামী ৪-৫ দিন ২ থেকে ৫ ডিগ্রি পর্যন্ত নামতে পারে পারদ। যার জেরেই  উত্তর, পূর্ব ও পশ্চিমদিকের রাজ্যগুলিতে ভয়ানক শৈত্যপ্রবাহও চলতে পারে। IMD-র তরফে শৈত্য প্রবাহ ও ঘন কুয়াশার সতর্কবার্তা জারি করা হয়েছে। 

3/7

সতর্কবার্তায় বলা হয়েছে, উত্তর-পশ্চিম ও মধ্য ভারতের রাজ্যগুলিতে এবং গুজরাটে ২ থেকে ৪ ডিগ্রি কমবে তাপমাত্রা। পূর্ব ভারত ও মহারাষ্ট্রে তাপমাত্রা নামবে ২ থেকে ৩ ডিগ্রি। 

4/7

পাঞ্জাব, হরিয়ানা, চণ্ডীগড়, সৌরাষ্ট্র, কচ্ছে ১৭ থেকে ২১ ডিসেম্বর শৈত্যপ্রবাহ হবে। উত্তর রাজস্থানে ১৮ থেকে ২১ ডিসেম্বর, পশ্চিম উত্তরপ্রদেশে ১৯ থেকে ২১ ডিসেম্বর এবং গুজরাটে ১৯ থেকে ২০ ডিসেম্বর ভয়ানক শৈত্যপ্রবাহ হতে পারে। 

5/7

একইসঙ্গে ঘন থেকে খুব ঘন কুয়াশা পড়তে পারে পাঞ্জাব, হরিয়ানা, রাজস্থান, আসাম, মেঘালয়, নাগাল্যান্ড, মনিপুর, মিজোরাম ও ত্রিপুরায়। 

6/7

প্রসঙ্গত, তাপমাত্রা যখন ১০-এ বা ১০-এরও নীচে নেমে যায়, সর্বনিম্ন তাপমাত্রা স্বাভাবিকের থেকে ৪-৫ ডিগ্রি কম থাকে, তখন সেইসব এলাকায় শৈত্যপ্রবাহের সতর্কতা জারি করে ভারতীয় মৌসম ভবন। 

7/7

অন্যদিকে, সর্বনিম্ন তাপমাত্রা যখন স্বাভাবিকের থেকে ৬ ডিগ্রি কমে যায়, তখন সেখানে ভয়ানক শৈত্যপ্রবাহের সতর্কতা জারি করা হয়।