জয়ের পরেরদিন প্রেসিতে দিন লাল আবির মেখে এসএফআই সদস্যদের গলায় বেলা বোস...

Nov 15, 2019, 23:47 PM IST
1/6

মৌমিতা চক্রবর্তী: ৯ বছর পর প্রেসিডেন্সি বিশ্ববিদ্যালয়ে ছাত্র সংসদ নির্বাচনে জয়ী এসএফআই। ক্লাস রিপ্রেজেন্টেটিভ তো বটেই জিএস, এজিএস সহ সমস্ত প্যানেলেই জয় পেয়েছে বাম ছাত্র সংগঠন। আর এমন মধুর জয়ের পরেরদিন ফুরফুরে মেজাজে কাটালেন এসএফআই সদস্যরা। ক্যাম্পাসেই গিটারের সুরে উঠল, রঞ্জনা আমি আসব না থেকে বেলা বোস...

2/6

পরিবর্তনের পর রাজ্যে ক্রমশ শক্তি ক্ষয় হতে থাকে বামেদের। সেইসময়েও দাঁতে দাঁত চেপে লড়াই করেছে সিপিএমের ছাত্র সংগঠন এসএফআই। এবার প্রেসিডেন্সি বিশ্ববিদ্যালয়ের ছাত্র সংসদ নিজেদের দখলে নিল এসএফআই।  

3/6

প্রেসিডেন্সিতে ছাত্র সংসদ জয়ের পরেরদিন ক্যাম্পাসে একেবারে বিন্দাস মেজাজে এসএফআইয়ের সদস্যরা। গিটারের সুরে উঠল 'বেলা বোস'। গলা মেলালেন সকলে। কখনও আবার উঠেছে 'রঞ্জনা আমি আর আসব না...'   

4/6

সঙ্গে ইতিউতি স্লোগান তো আছেই। হয়েছে বিজয় মিছিলও। আওয়াজ উঠেছে, লড়াই, লড়াই লড়াই চাই। লড়াই করে বাঁচতে চাই। ক্যাম্পাসে রাঙিয়ে গিয়েছে লাল আবিরে। আর সেই লাল আবিরে নতুন বসন্তের স্বপ্ন দেখছে সিপিএম।          

5/6

লোকসভা নির্বাচনে রাজ্যে বাম প্রার্থীদের জামানত বাজেয়াপ্ত হয়েছে। ক্রমশ তলানিতে এসে ঠেকেছে বামেদের ভোটব্যাঙ্ক। সেই অবস্থায় এই জয় নিঃসন্দেহে গুরুত্বপূর্ণ বলে মনে করছে বাম শিবির। ইতিমধ্যেই টুইট করে শুভেচ্ছা জানিয়েছেন দলের রাজ্য সম্পাদক সূর্যকান্ত মিশ্র।   

6/6

সামনেই পুর নির্বাচন। বছরখানেক বাদে বিধানসভা ভোট। সত্যিই কি এই জয় থেকে নিজেদের ভোটব্যাঙ্ক ফিরিয়ে আনার কাজ শুরু করতে পারবে বাম শিবির? ওয়াকিবহাল মহলের মত, স্থানীয় ইস্যুসহ বিভিন্ন ইস্যুতে ছাত্র সংগঠন এই কয়েকবছরে যেভাবে আন্দোলনে সামিল হয়েছে তেমনভাবে পথে নামতে দেখা যায়নি বাম নেতৃত্বকে। তাই ক্যাম্পাসের আন্দোলন, সেখানের সাফল্য আলিমুদ্দিনকে আদৌ কতটা ডিভিডেন্ড দেয়, সেটাই দেখার।