ব্যথার উপশম বরফে? জানেনই না কী ভুল করছেন!

| Apr 29, 2021, 18:50 PM IST
1/5

খেলতে গিয়ে পায়ে লেগেছে, পড়ে গিয়ে কাঁধে চোট পেয়েছেন, পেশিতে টান বা হাড়ে ব্যথা? হাতের কাছে প্রাথমিক ভাবে একটাই তো ওষুধ!বরফ। এক খণ্ড বরফ ঘষে নিলেই মনে হল, আপাতত ঠিক আছে। পরে মলম বা মেডিসিনের খোঁজ করা যাবে'খন।

2/5

না, সেই ধারণায় আপনাকে আমূল বদল আনতে হবে। এ বিষয়ে করা একটি গবেষণার ফল সম্প্রতি সামনে এসেছে। বলা হচ্ছে, আহত পেশির জন্য ঠান্ডাই হয়তো সব চেয়ে ভাল উপশমকারী ব্যাপার নয়! শুধু তাই নয়, আহত বা আঘাতপ্রাপ্ত পেশিতে বরফ চেপে ধরে ব্যথা কমাতে চেয়ে হয়তো আপনি আপনার পেশির ব্যথা থেকে মুক্তি পাওয়ার গতিটাই অজান্তে অনেক কমিয়ে ফেলছেন।

3/5

'Applied Physiology'-র গবেষকেরা চল্লিশটি ইঁদুরের উপরে পরীক্ষা করে তাঁদের মত জানাচ্ছেন। তাঁরা বলছেন, মানুষের শরীরের পেশির মতোই পেশির ধরন ইঁদুরদের। তাই তাঁরা ইঁদুরদের নিয়ে পরীক্ষা করেন। পরীক্ষায় তাঁরা ইঁদুরগুলির পায়ে মাইল্ড ইলেকট্রিক শক দেন।

4/5

পরে তাঁরা শক-প্রাপ্ত কিছু সংখ্যক ইঁদুরের  পায়ে আইস-প্যাক বেঁধে দেন। বাকিদের উপর এই বরফ-প্রয়োগ করেন না। দেখা যায়, যে প্রাণীগুলির উপর বরফ প্রয়োগ করা হয়নি, তারা বরং একটু দ্রুতই সেরে উঠেছে, যাদের পায়ে বরফ বেঁধে দেওয়া হয়েছিল তাদের চেয়ে। 

5/5

এ থেকে সিদ্ধান্ত করা হয়, আহত পেশিতে বরফ চিকিৎসা করলে বরং সেই পেশির স্বাভাবিক অবস্থায় ফিরতে একটু বেশিই সময় লাগে। গোটা পরীক্ষার বিষয়টি ব্যাখ্যা করেন Kobe University Graduate School of Health Sciences-এর professor of medicine Takamitsu Arakawa।  তিনি জানান, আমাদের শরীর জানে, কী ভাবে দ্রুত সেরে উঠতে হয়।