World Dance Day: একঝলকে ভারতীয় ছবির ডান্সিং আইকনরা

Apr 29, 2021, 18:39 PM IST
1/12

নিজস্ব প্রতিবেদন- আজ World Dance Day। বিশ্ব নৃত্যদিবসে আমাদের ফিরে দেখা, ভারতীয় সিনেমার সেইসব ডান্সিং আইকনদের, যাঁরা সত্যিই নাচকে ভালোবেসে গিয়েছেন জীবনভর।     হেমামালিনী ভারতনাট্যম নৃত্যধারায় পারদর্শী। গুরু গোপালকৃষ্ণনের কাছে শিখেছেন কুচিপুড়ি ও মোহিনীআট্যমের সূক্ষ্ম আঙ্গিক। দুই কন্যা এষা ও অহনা দেওল ওড়িশি নৃত্যঘরানায় শিক্ষিত। বলিউডের এই মোহিনী চিরকাল দর্শকদের মনের মধ্যে থেকে যাবেন 'শোলে'র বাসন্তী হিসাবে, 'যব তক হ্যায় জান, ম্যায় নাচুঙ্গি'।  

2/12

মাধুরী দীক্ষিত বড়পর্দায় এলেন 'মোহিনী মোহিনী' চিৎকারে। গোটা দেশকে ভাসালেন, 'এক দো তিনে'র রিদমে। ধীরে ধীরে দর্শক বুঝলেন ভারতের শাস্ত্রীয় নৃত্যের তিনি মনোযোগী ছাত্রী। 'দেবদাস' ছবির 'মার ডালা' কি ভোলা যায়?

3/12

ঐশ্বর্যা রাই মডেল বা অভিনেতা হিসাবে যত নাম কুড়িয়েছেন, তার আড়ালে চলে গেছে ঐশ্বর্যার নৃত্যশিল্পী সত্ত্বা। অথচ, জীবনের একটা বড় অংশ মন দিয়ে শাস্ত্রীয় সঙ্গীত ও নৃত্য় চর্চা করেছেন রাইসুন্দরী। মাধুরী দীক্ষিতের সঙ্গে 'ডোলা রে' অথবা  'উমরাও জান' ছবিতে তাঁর আদাহ দেখে দর্শক চোখ ফেরাতে পারেন না আজও।

4/12

বৈজয়ন্তীমালা যত বড় অভিনেত্রী, তার থেকেও বড়মাপের নৃত্যগুরু। দক্ষিণী পরিবার থেকে আসা বলে খুব স্বাভাবিকভাবেই  ভারতনাট্যম নৃত্যশৈলীতে গড়েছিলেন নিজেকে। কিন্তু অনেকেই জানেন না যে তিনি কর্নাটক রাগ সঙ্গীতেরও এক প্রথিতযশা শিল্পী। বলিউডে তাঁর অবদান সেমি ক্ল্যাসিকাল ডান্স, যাকে অবলম্বন করে পরবর্তীকালে সরোজ খানের মত কোরিওগ্রাফাররা তাঁদের কেরিয়ার তৈরি করতে পেরেছিলেন।

5/12

শ্রীদেবীকে দেখলেই মনে হয় যেন খাজুরাহোর মন্দিরে খোদাই করা দেবদাসী। এক্ষুণি নেমে আসবেন দরবারে। মুহূর্তে ঝলসে উঠবে চারদিক। শ্রীদেবী আর নাচ সমার্থক। তাই বলিউডের সবথেকে জনপ্রিয় ডান্সিং আইকন বোধহয় আজও তিনিই।

6/12

জয়াপ্রদা শ্রীদেবীর সমসাময়িক, পারদর্শী নৃত্যপটিয়সী, দেখতেও চমৎকার। বলিউডের ছবিতে একাধিক সুপারহিট ডান্স নম্বর তাঁর ঝুলিতে। রেষারেষি যেমন ছিল, ভালবাসাও ছিল তেমনই। আর ঝুলিতে ' সরগম' ছবির সেই বিখ্যাত 'ডাফলিওয়ালে ডাফলি বাজা।'

7/12

ওয়ার্ল্ড ডান্স ডে নিয়ে আলোচনায় হেলেন আসবেন না, তা তো হতেই পারে না। ক্য়াবারে ডান্সকে শিল্পের পর্যায়ে তুলে নিয়ে আসেন হেলেন তাঁর গ্রেস আর উদ্ভাবনী শক্তি দিয়ে। হেলেনই বোধকরি পরবর্তী কালের সব পাশ্চাত্য নৃত্যধারা শিখে আসা অভিনেত্রীদের সবথেকে বড় সহায় সম্বল। কারণ ভারতীয় দর্শকদের মধ্য়ে ক্যাবারেকে গ্রহণযোগ্য় করে তুলেছিলেন তিনিই।  

8/12

ভারতীয় পুরুষেরাও যে নেচে দর্শকদের হৃদয়ে ঝড় তুলতে পারেন, তা জনপ্রিয় হয়ে উঠতে পারে, তা দেখালেন প্রভু দেবা। 'মুকাবলা' গানে নেচে পুরুষের নাচ সম্পর্কে প্রচলিত ধারণাকে ভেঙে দিলেন প্রভু। উল্লেখযোগ্য কাজের মধ্যে কোরিওগ্রাফ করলেন হৃতিক রোশনকে। গান- 'ম্যায় অ্যায়সা কিঁউ হুঁ'। আর পিছনে ফিরে তাকাতে হয় নি প্রভুকে।

9/12

কমল হাসান অসামান্য অভিনেতা। ততধিক বড় নৃত্যশিল্পী। দক্ষিণী শাস্ত্রীয় নৃত্যের প্রায় সবধারায় তাঁর অনায়াস বিচরণ। বড়পর্দায় গোটা দেশ তাঁকে দেখল 'সদমা' ছবির বিখ্যাত ডান্স সিকোয়েন্সে। এরপর 'বিশ্বরূপম' ছবিতেও তাঁর নৃত্য কৃতিত্বের দাবি রাখে।

10/12

গোবিন্দা ন্য়াচরাল ডান্সার। দেখলে বোঝাই যাবে না প্রশিক্ষিত কিনা। তাঁর সিনেমার অন্যতম বড় সাফল্য তাঁর নৃত্যকলা। মা শাস্ত্রীয় সঙ্গীতে পারদর্শী ছিলেন। ছোটবেলা থেকেই মায়ের সঙ্গে ঘুরতে ঘুরতে শাস্ত্রীয় সঙ্গীত আর নৃত্যের প্রতি ভালবাসা জাগে গোবিন্দার। রিদম, স্কিল, এক্সপ্রেশনের সমন্বয়ে গোবিন্দা ভারতীয় সিনেমার অন্য়তম বড় ডান্সিং সেনসেশন বললে অত্যুক্তি হবে না।  

11/12

হৃতিক রোশন।  ভারতীয় সিনেমায় নাচকে রি-ডিফাইন করেছেন বলিউডের আদরের ডুগ্গু। সেই যে 'কহো না প্যার হ্যায়'-এর তালে মাতালেন সকলকে, তারপর একে একে 'ম্যায় অ্যায়সা কিঁউ হুঁ', 'ইউ আর মাই সোনিয়া', 'ইটস ম্যাজিকে'র তালে তালে মেতে উঠল গোটা দেশ।  বিশ্ব নৃত্য দিবসে আমাদের ভোট অবশ্যই হৃতিকের দিকে।

12/12

টাইগার শ্রফ হৃতিককে সব কিছুতেই অনুসরণ করেন । তিনিই নাকি হৃতিকের ফ্যান নম্বর ১। নাচের স্কিলের সঙ্গে হৃতিকের মতই মেশালেন ফিটনেস আর অ্য়ক্রোব্যাটিকস। তাতেই তৈরি হল টাইগার-স্টাইল। যদিও টাইগার ট্রেনড ডান্সার।