বৈশাখের দহনে রাজস্থানের মরুভূমিকে হার মানাচ্ছে দক্ষিণবঙ্গের পারদ

May 11, 2019, 15:50 PM IST
1/5

ফণি সরতেই গত ১ সপ্তাহ ধরে দক্ষিণবঙ্গে চলছে প্রবল দাবদাহ। ইতিমধ্যে পশ্চিমের একাধিক জেলার তাপমাত্রা ৪০ ডিগ্রি সেলসিয়াস ছাড়িয়েছে। গরমে হাঁসফাঁস বাঙালির জন্য আপাতত সুখবর শোনাচ্ছে  না হাওয়া অফিসও। মৌসম ভবনের তথ্য বলছে, তাপমাত্রার প্রতিযোগিতায় রাজস্থানের মরুভূমিকে পাল্লা দিচ্ছে দক্ষিণবঙ্গের একাধিক এলাকা। 

2/5

শুক্রবার দক্ষিণবঙ্গে সর্বোচ্চ তাপমাত্রা ছিল বাঁকুড়ায়। সেখানে ৪২.৮ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা রেকর্ড হয়েছে। পিছিয়ে ছিল না আসানসোলও। সেখানে সর্বোচ্চ তাপমাত্রা ছিল ৪২.৫ ডিগ্রি সেলসিয়াস। 

3/5

সেখানে শুক্রবার রাজস্থানের জয়সলমেঢ়ের সর্বোচ্চ তাপমাত্রা ছিল ৩৯.৮ ডিগ্রি সেলসিয়াস। আরেক মরু শহর বাড়মেঢ়ের সর্বোচ্চ তাপমাত্রা ছিল ৩৮.৬ ডিগ্রি সেলসিয়াস। জোধপুরের সর্বোচ্চ তাপমাত্রা ছিল ৩৭ ডিগ্রি সেলসিয়াস।

4/5

এখানেই শেষ নয়, গরমে হাঁসফাঁস করতে করতে বাঙালি যখন আকাশের দিকে চাতকের মতো চেয়ে আছে তখন বৃষ্টি হচ্ছে রাজস্থানে। শুক্রবার রাজস্থানের একাধিক জেলায় ঝড়-বৃষ্টি হয়। তার জেরে সর্বোচ্চ তাপমাত্রা কিছুটা কমে।

5/5

আবহাওয়া দফতরের পূর্বাভাস অনুসারে আগামী কয়েকদিন দক্ষিণবঙ্গে ঝড়বৃষ্টির সম্ভাবনা কম। সোমবারের পর ইন্দ্রদেব সদয় হতে পারেন বলে জানানো হয়েছে।