চাঁদে বেড়াতে নিয়ে যাবে স্পেস এক্স, মিলেছে পর্যটকও, জানাল সংস্থা

Sep 14, 2018, 16:10 PM IST
1/5

চাঁদের কাছে বেড়াতে যাওয়ার জন্য এক ব্যক্তির সঙ্গে চুক্তি হয়েছে বলে জানিয়েছে বেসরকারি মহাকাশ সংস্থা স্পেস এক্স। বৃহস্পতিবার স্পেস এক্সের তরফে জানানো হয়েছে তাদের প্রকাণ্ড রকেট BFR-এ করে চাঁদের কাছে বেড়াতে যাবেন ওই ব্যক্তি। এই প্রথম কাউকে বেড়াতে নিয়ে যাওয়ার জন্য চুক্তি করল স্পেস এক্স। তবে কে সেই ব্যক্তি? কেন তিনি চাঁদে বেড়াতে যেতে চান? কবেই বা তিনি চাঁদে যাচ্ছেন? সেসব নিয়ে কিছু জানায়নি সংস্থা। সোমবার সেসব খোলসা করা হবে বলে জানানো হয়েছে। 

2/5

চাঁদ ও মঙ্গলে মানুষ পাঠানোর লক্ষ্যে BFR বা বিগ ফ্যালকন রকেট নামে একটি রকেট তৈরি করছে স্পেস এক্স। রকেট ও মাহাকাশযানের সম্মিলিত রূপ এই মহাকাশযান। গত বছর এই রকেটের প্রতিরূপ পেশ করেন স্পেস এক্সের কর্ণধার ইলন মাস্ক। এই মহাকাশযানে থাকবে ৩১টি রকেট। যা ১৫০ টন ওজন উত্ক্ষেপণে সক্ষম। 

3/5

গত বছর স্পেস এক্সের তরফে জানানো হয়েছিল, ২০১৮-য় ফ্যালকন হেভি রকেটে করে ২ জনকে চাঁদের কাছে পাঠাবে তারা। কিন্তু শেষে সেই পরিকল্পনা বাতিল করে তারা। স্পেস এক্সের তরফে জানানো হয়, ফ্যালকন হেভি নয়, বিএফআর-এ করেই মানুষ চাঁদে পাঠাবে তারা। 

4/5

নতুন নভশ্চর কি পুরনো দুজনেরই একজন, না কি নতুন কেউ, তা স্পেস এক্সের তরফে জানানো হয়নি। তবে ইঙ্গিত দেওয়া হয়েছে, ওই ব্যক্তি সম্ভবত জাপানি। সোমবার এই নিয়ে বিস্তারিত জানাবে স্পেস এক্স। 

5/5

চলতি বছরেই ফ্যালকন হেভি রকেটের পরীক্ষামূলক উত্ক্ষেপণ করেছে স্পেস এক্স। ফ্লোরিডার কেপ ক্যানাভেরাল থেকে ফ্যালকন হেভি রকেটে চড়িয়ে মহাকাশে পাঠানো হয়েছে একটি টেসলা রোডস্টার গাড়ি।