Zero Balance Account: শুধু সার্ভিস চার্জ কেটেই 300 কোটি আয় SBI এর! দাবি সমীক্ষায়

Apr 12, 2021, 13:48 PM IST
1/6

নিজস্ব প্রতিবেদন: দেশের বৃহত্তম রাষ্ট্রায়ত্ত ব্যাঙ্ক State Bank of India তাদের সেভিংস অ্যাকাউন্ট ও জিরো ব্যালান্স অ্যাকাউন্টের গ্রাহকদের থেকে অতিরিক্ত সার্ভিস চার্জ কাটে। চাঞ্চল্যকর এই তথ্য উঠে এসেছে IIT-Bombay এর এক সমীক্ষায়। 

2/6

সমীক্ষায় দাবি করা হয়েছে, ঐ সমস্ত অ্যাকাউন্ট থেকে এক মাসে চারবারের বেশি লেনদেন হলে প্রতি লেনদেনে ১৭.৭০ টাকা করে সার্ভিস চার্জ কাটবে SBI। আর এই সিদ্ধান্তকে একেবারেই যুক্তিসম্মত নয় বলেই মনে করা হচ্ছে সমীক্ষায়। সাধারণত চারবারের বেশি ডিজিটাল পেমেন্ট বা  কার্ড সোয়াইপ করলেই এই চার্জ কাটবে SBI  

3/6

২০১৫ সাল থেকে ২০২০ পর্যন্ত শুধু এরকমই সার্ভিস চার্জ কেটে ৩০০ কোটি টাকা আয় করেছে SBI। পিছিয়ে নেই অন্যান্য ব্যাঙ্কও। দ্বিতীয় স্থানেই রয়েছে পঞ্জাব ন্যাশনাল ব্যাঙ্ক PNB। ঐ একই সময়কালে সার্ভিস চার্জ বাবদ ৯.৯ কোটি টাকা আয় করেছে দেশের দ্বিতীয় বৃহত্তম ব্যাঙ্ক PNB।

4/6

আইআইটি বম্বের অধ্যাপক আশিস দাস জানান, সার্ভিস চার্জের বাবদ প্রায় ১২ কোটি বিএসবিডি অ্যাকাউন্ট (BSBD Account) হোল্ডারদের থেকে ৩০০ কোটি টাকা জরিমানা হিসাবে নিয়েছে SBI ৷ ২০১৮-১৯ সালে ৭২ কোটি টাকা চার্জ নেওয়া হয়। ২০১৯-২০ বর্ষে তা গিয়ে দাঁড়িয়েছে ১৫৮ কোটি টাকায় ৷

5/6

সমীক্ষায় দাবি ২০১৩ এ প্রকাশিত RBI এর নির্দেশিকা অনুযায়ী এক মাসে চারবারের বেশি লেনদেন হলে তা ব্যাঙ্কের Value Added Service। এই সার্ভিস বাবদ বেসিক সেভিংস অ্যাকাউন্ট থেকে বা প্রধানমন্ত্রী জন-ধন যোজনার (PMJDY) জিরো ব্যালান্স অ্যাকাউন্ট থেকে কোনো চার্জ ব্যাঙ্কগুলি কাটতে পারবে না বলেই নির্দেশ ছিল।

6/6

কিন্তু RBI এর জারি করা নির্দেশিকা স্টেট ব্যাঙ্ক অফ ইন্ডিয়া কার্যত মানছে না বলেই দাবি সমীক্ষায়।