লোকসভার আগে জলের দরে ফ্ল্যাট দিতে ৩,০০০ কোটি ঋণ নিচ্ছে রাজ্য

Nov 28, 2018, 23:38 PM IST
1/10

নিজশ্রী প্রকল্পের কাজ দ্রুত শুরু করতে তত্পর রাজ্য। এশিয়ান ডেভলপমেন্ট ব্যাঙ্ক থেকে তিন হাজার কোটি টাকা ঋণ নিচ্ছে সরকার।   

2/10

ইতিমধ্যেই অনুমোদনের জন্য কেন্দ্রের  কাছে পাঠানো হয়েছে প্রস্তাব। অনুমতি পেলেই শুরু হবে নিজশ্রী প্রকল্প। 

3/10

মধ্যবিত্ত ও নিম্ন মধ্যবিত্তদের জন্য আবাসন। মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের স্বপ্নের প্রকল্প নিজশ্রী। 

4/10

প্রতিটি জেলাসদর সহ গুরুত্বপূর্ণ শহরে এই আবাসন প্রকল্প হবে। ইতিমধ্যেই কয়েকটি জেলায় আবাসনের জন্য জমি চিহ্নিত করেছে সরকার। 

5/10

তাদের কাছে যে জমি রয়েছে তার তালিকা দিতে বলা হয়েছে বিভিন্ন দফতরকে। তারা আবাসন দফতরকে সেই জমি দেবেন। ইতিমধ্যেই কয়েকটি দফতর জমি খুঁজে আবাসন দফতরকে হস্তান্তরও করেছে।

6/10

মুখ্যমন্ত্রীর বক্তব্য ছিল, লোকসভার আগেই প্রতিটি জেলায় অন্তত একটি করে আবাসন প্রকল্পের কাজ শুরু করতে হবে।    

7/10

এই কাজের জন্য এশিয়ান ডেভলপমেন্ট ব্যাঙ্কের কাছে তিন হাজার কোটি টাকা ঋণ নিচ্ছে রাজ্য। দ্রুত কাজ শুরু করার নির্দেশ দেওয়া হয়েছে। ইতিমধ্যেই ঋণের অনুমতি নেওয়ার জন্য প্রস্তাব পাঠানো গিয়েছে কেন্দ্রের কাছে।  

8/10

মাস ছয়েক আগে মন্ত্রিসভায় সিদ্ধান্ত হয়, অতি দ্রুত নিজশ্রী প্রকল্পের কাজ শুরু করতে হবে। কিন্তু তা সত্তেও কাজ হচ্ছিল না। এজন্য ততকালীন আবাসন মন্ত্রী শোভন চট্টোপাধ্যায়ের ওপর ক্ষুব্ধ ছিলেন মুখ্যমন্ত্রী। এবার দ্রুত কাজ শুরুর জন্যই এডিবি থেকে ঋণ নেওয়ার সিদ্ধান্ত হয়েছে।  

9/10

নিজশ্রী' প্রকল্পে সরকারের নিজস্ব জমিতেই তৈরি করা হবে এই ফ্ল্যাট। জমির জন্য আলাদা করে কোনও মূল্য দিতে হবে না। শুধুমাত্র ফ্ল্যাটের দামটুকু লাগবে। তাও নিতান্তই কম।

10/10

এক রুমের ফ্ল্যাটের দাম পড়বে ৭ লাখ ২৮ হাজার টাকা। আর দুই রুমের ফ্ল্যাটের দাম পড়বে ৯ লাখ ২৬ হাজার টাকা। স্বল্পমূল্যের এই ফ্ল্যাটে রাজ্যের মানুষ ব্যাপকভাবে উপকৃত হবেন বলে আশা প্রশাসনের।