ঘণ্টায় ১৮০ কিমি গতিবেগে দৌড়চ্ছিল ট্রেন-১৮, উড়ে এল পাথর, তারপর...

Dec 20, 2018, 19:38 PM IST
1/9

সত্যিই কি এদেশের মানুষ উন্নত পরিষেবার কদর করেন? ভারতের দ্রুততম ট্রেন-১৮-এর জানলার কাচ ভাঙার পর ফের উঠে গেল এই প্রশ্ন। 

2/9

ইতিমধ্যেই ট্রেনে বিছানার চাদর, কম্বল, মায় শৌচালয়ের মগ চুরির ঘটনা ঘটেছে। তাতে কোটি টাকার লোকসান হয়েছে রেলের। নতুন ট্রেন চালুর পর স্ক্রিন ভাঙা থেকে যত্রতত্র আবর্জনা ছড়ানোর ছবিও সামনে এসেছে। তবে এবার পরীক্ষামূলক দৌড়ের সময়ে ভেঙে দেওয়া হল জানলার কাচ। 

3/9

আগামী ২৯ ডিসেম্বর ট্রেন-১৮-এর যাত্রার সূচনা করতে চলেছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। তার আগেই পরীক্ষামূলক দৌড়ে উড়ে এল পাথর।    

4/9

চেন্নাইয়ের কোচ কারখানার জেনারেল ম্যানেজার সুধাংশু ত্রিবেদী টুইটারে জানিয়েছেন, ''দিল্লি থেকে আগ্রার মধ্যে ১৮০ কিলোমিটার প্রতিঘণ্টায় দৌড়চ্ছিল ট্রেন-১৮। তখনই পাথর ছুড়ে ভেঙে দেওয়া হল জানলা। দোষীকে শীঘ্রই গ্রেফতার করা হবে''।  

5/9

১০০ কোটি টাকা ব্যয়ে চেন্নাইয়ের কোচ কারখানায় তৈরি হয়েছে করা হয়েছে ট্রেন-১৮। প্রধানমন্ত্রী স্বপ্নের মেক ইন ইন্ডিয়া প্রকল্পের আওতায় সম্পূর্ণ দেশীয় প্রযুক্তিতে তৈরি হয়েছে এই উচ্চগতির ট্রেন। 

6/9

একাধিক পরীক্ষায় ইতিমধ্যেই লেটার মার্কস পেয়ে পাশ করেছে ট্রেন-১৮। নিয়ম করে ঘণ্টায় ১৮০ কিলোমিটারের বেশি দৌড়চ্ছে এই নতুন প্রজন্মের ট্রেন। 

7/9

শতাব্দী এক্সপ্রেসের পরিবর্তনে ট্রেন -১৮ চালানোর সিদ্ধান্ত নিয়েছে ভারতীয় রেল। 

8/9

সেমি হাইস্পিড এই ট্রেনে থাকছে জিপিএস নির্ভর তথ্যপ্রদান প্রযুক্তি, স্পর্শছাড়া বায়ো-টয়লেট, মোবাইল চার্জিং পয়েন্ট, এলইডি লাইটিং, আবহাওয়া অনুযায়ী শীতাতপ নিয়ন্ত্রিত ব্যবস্থা।     

9/9

কিন্তু এত আয়োজনের যত্ন কি ভারতীয়রা রাখতে পারবেন? পাথর ছোড়ার ঘটনায় আরও একবার উঠে গিয়েছে প্রশ্ন। ঘটনার তদন্ত শুরু হয়েছে।