Stress on Sexual Health: 'স্ট্রেস' আর বাধা নয়! উষ্ণ উত্তপ্ত যৌনজীবন মুহুর্মুহু...

Stress' Effects on Sexual Health: স্ট্রেস আমাদের ছিঁড়ে খাচ্ছে-- এরকম ধারণা সাধারণের মধ্যে প্রবল। বিজ্ঞানও মোটামুটি এভাবেই ভেবেছে এতদিন। তবে এবার প্যারাডাইম শিফ্ট!

| Sep 20, 2024, 17:14 PM IST

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: স্ট্রেস আমাদের ছিঁড়ে খাচ্ছে-- এরকম এক ধারণা সাধারণের মধ্যে প্রবল পরিমাণে আছে, তা নয়, বিজ্ঞানও মোটামুটি এভাবেই ভেবে এসেছে। স্ট্রেস যে মানুষকে কী ভাবে, কত ভাবে বিপন্ন করে তোলে তা নিয়ে দীর্ঘদিন ধরে নানা রকম চর্চা-গবেষণা-সমীক্ষা হয়ে আসছে। 

1/6

চমকপ্রদ!

কিন্তু সম্প্রতি যে তথ্য সামনে এল তা চমকপ্রদ! চমকপ্রদ বললে কম বলা হয়, তা আগের ধারণার সম্পূর্ণ বিপরীত। তত্ত্বের প্যারাডাইম শিফ্ট প্রায়!

2/6

বন্ধু-স্ট্রেস

এখন স্ট্রেস আর শত্রু নয়, স্ট্রেস বরং বন্ধু! স্ট্রেস এখন শরীরের পক্ষে ভালো। ভালো মানে, সার্বিক ভাবেই ভালো।

3/6

যৌনতায় অনাগ্রহ!

সার্বিক ভাবে ভালো মানে কি, যৌনতার পক্ষেও ভালো? স্ট্রেসের বিরুদ্ধে এইটিই ছিল এতদিন সবচেয়ে বড় অভিযোগ, যে, তা পুরুষকে ভিতর থেকে এত ঝাঁঝরা করে দেয় যে, সে আর যৌনতায় তত আগ্রহ বোধ করে না!

4/6

স্ট্রেস-পরবর্তী

নতুন স্টাডি বলছে, যৌনতার পক্ষে বরং স্ট্রেসই ভালো। তবে স্ট্রেস চলাকালীন সময়টা নয়, স্ট্রেস চলে যাওয়ার পরের সময়টাই যৌনজীবনের জন্য যথেষ্ট ফলপ্রসূ বলে মনে করছেন বিজ্ঞানীরা।

5/6

যোনিতে উজ্জীবিত

কলোরাডো বিশ্ববিদ্যালয়ের নতুন এই স্টাডি বলছে, স্ট্রেস শুক্রাণুকে বেশি উজ্জীবিত করে। ব্যাখ্যা করলে বলতে হয়, যোনির মধ্যে ছড়িয়ে পড়ার পরে স্পার্ম যখন ডিম্বাণুকে নিষিক্ত করতে ছোটে তখন তা আরও অব্যর্থ গতিতে, আরও উজ্জীবনের সঙ্গে ছুটতে পারে।

6/6

যৌন-স্বাস্থ্য

কেন এটা হয়? বিজ্ঞানীদের ব্যাখ্যা, এটা অনেকটা কিছুটা অতিরিক্ত জ্বালানি ভরে নিয়ে আরও বেশি টগবগ করে ছোটা গাড়ির মতো। স্ট্রেস-পিরিয়ড শেষ হয়ে যাওয়ার পরে স্পার্ম অনেকটা ওই গাড়ির মতো আরও বেশি এনার্জি ও শক্তি নিয়ে প্রস্তুত থাকে। এই সময়-পর্বে যৌনতা অনেক বেশি ফলপ্রসূ হয় এবং এই সূত্রেই সংশ্লিষ্ট ব্যক্তির রিপ্রোডাকটিভ হেলথ অনেক ভালো হয়। (Disclaimer: প্রাপ্ত তথ্যের ভিত্তিতে এই পরামর্শ দেওয়া হচ্ছে, কোনও সুপারিশ করা হচ্ছে না।)