Sukanta Majumdar: 'আমি প্রথমে শিক্ষক তারপরে রাজনীতিবিদ', ক্লাসরুমে ফিরেই মন্তব্য সুকান্তর...

Sukanta Majumdar: প্রায় কুড়ি মিনিট ক্লাস নেন ছাত্র-ছাত্রীদের এবং স্মার্টবোর্ড এর ব্যবহার করে সালোকসংশ্লেষের রাসায়নিক বিক্রিয়া কিভাবে হয় তাও ব্যাখ্যা করেন। 

Oct 03, 2024, 19:52 PM IST
1/7

সুকান্ত মজুমদার

Sukanta Majumdar

শ্রীকান্ত ঠাকুর: কেন্দ্রীয় সরকারের শিক্ষা ও উত্তর-পূর্বাঞ্চল উন্নয়ন মন্ত্রী সুকান্ত মজুমদার। পাশাপাশি, বিজেপির রাজ্য সভাপতিও তিনি। তবে তাঁর আরও একটি পরিচয় আছে। 

2/7

সুকান্ত মজুমদার

Sukanta Majumdar

তিনি একজন অধ্যাপকও। উত্তরবঙ্গ বিশ্ববিদ্যালয়ে বোটানিতে PhDও করছেন তিনি।  তাই এবার স্কুল পরিদর্শনে এসে স্মার্টবোর্ডে পেন হাতে নিয়ে রীতিমতো ক্লাস নেওয়া শুরু করেন সুকান্ত মজুমদার।

3/7

সুকান্ত মজুমদার

Sukanta Majumdar

বৃহস্পতিবার দুপুরে পূর্ব নির্ধারিত কর্মসূচি অনুযায়ী বংশীহারীর একলব্য মডেল স্কুলে পরিদর্শনে যান সুকান্ত মজুমদার। একলব্য স্কুলের পরিকাঠামো, পঠন-পাঠন ছাত্র-ছাত্রীদের পড়াশোনার গতি কিরকম এই সমস্ত কিছু খতিয়ে দেখতেই তিনি একলব্য স্কুলে যান।

4/7

সুকান্ত মজুমদার

Sukanta Majumdar

স্কুলে ছাত্রছাত্রীদের কথার সঙ্গে কথা বলতে এসে তিনি জিজ্ঞাসা করেন কোন বিষয় নিয়ে পড়াশোনা চলছে। ছাত্র-ছাত্রীরা জানায় তারা কোন বিষয়ে পড়াশোনা করছে। 

5/7

সুকান্ত মজুমদার

Sukanta Majumdar

তিনি দ্রুত নিজের সাবজেক্ট বোটানির অংশ হিসেবে সালোকসংশ্লেষ কি? তার রাসায়নিক বিক্রিয়া কি? কিভাবে রাসায়নিক বিক্রিয়া হয়? সেই বিষয়ে প্রায় কুড়ি মিনিট ক্লাস নেন ছাত্র-ছাত্রীদের এবং স্মার্টবোর্ড এর ব্যবহার করে সালোকসংশ্লেষের রাসায়নিক বিক্রিয়া কিভাবে হয় তাও ব্যাখ্যা করেন। 

6/7

সুকান্ত মজুমদার

Sukanta Majumdar

ক্লাস শেষে সাংবাদিকদের প্রশ্নের উত্তর তিনি বলেন, আমি প্রথমে শিক্ষক তারপরে রাজনীতিবিদ। ব্ল্যাকবোর্ড চক দেখলে পুরনো দিনের কথা মনে পড়ে। আর বেসিক্যালি আমি তো শিক্ষক আর যে শিক্ষকের চক ডাস্টার ব্ল্যাকবোর্ড দেখেও কারোর ক্লাস করার ইচ্ছা না করে তাহলে তার শিক্ষকতা ডিএনএ নিয়ে সন্দেহ হওয়া উচিত। 

7/7

সুকান্ত মজুমদার

Sukanta Majumdar

কেন্দ্রীয় মন্ত্রীর ক্লাস করতে পেরে খুশি স্কুলের ছাত্রছাত্রীরাও তারাও বাধ্য ছাত্রের মত কেন্দ্রীয় প্রতিমন্ত্রী করা বিভিন্ন প্রশ্নের উত্তর যেমন দেন তেমনই মন্ত্রীর ডিক্টেট করা নোট ও তাদের খাতায় টুকতে দেখা যায়।