Surekha Yadav | Vande Bharat: এশিয়ায় প্রথম! 'বন্দে ভারতে'র সঙ্গেও নিজের নাম জড়িয়ে ইতিহাস হলেন সুরেখা...

Surekha Yadav: এশিয়ার প্রথম মহিলা লোকো পাইলট। সুরেখা যাদব। বন্দে ভারত চালানোর দায়িত্ব পেয়েছেন তিনি। এই দায়িত্ব পেয়ে আপ্লুত তিনি।

| Mar 14, 2023, 16:24 PM IST

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: এশিয়ার প্রথম মহিলা লোকো পাইলট। সুরেখা যাদব। বন্দে ভারত চালানোর দায়িত্ব পেয়েছেন তিনি। তিনি নিজেও বন্দে ভারত ট্রেনটি চালানোর দায়িত্ব পেয়ে আপ্লুত। তিনি এজন্য ধন্যবাদও দিয়েছেন সংশ্লিষ্ট কর্তৃপক্ষকে। 

1/6

বন্দে ভারত

সুরেখা সেমি হাই স্পিড গোত্রের বন্দে ভারত ট্রেনটি সোলাপুর থেকে চালিয়ে পৌঁছন মুম্বইয়ের ছত্রপতি শিবাজি মহারাজ টার্মিনাসে।

2/6

ভারতের ফার্স্ট ফিমেল ড্রাইভার

সুরেখা যাদব ছিলেন ভারতের ফার্স্ট ফিমেল ড্রাইভার। সেটা ১৯৯৮ সাল। পশ্চিম মহারাষ্ট্র রিজিয়নের সাতারা থেকে। এ জন্য তিনি নিজের রাজ্য থেকে তো বটেই জাতীয় স্তরেও বহু সম্মানে ভূষিত হয়েছেন। 

3/6

ছত্রপতি শিবাজি মহারাজ টার্মিনাস

৪৫০ কিলোমিটার দীর্ঘ পথ অতিক্রম করার পর মুম্বইয়ের ছত্রপতি শিবাজি মহারাজ টার্মিনাসের ৮ নম্বর প্ল্যাটফর্মে তাঁকে সংবর্ধনাও দেওয়া হয়। 

4/6

ডেকান কুইন এক্সপ্রেস

তাঁর ঝুলিতে বিশিষ্ট সব ট্রেন চালানোর কৃতিত্ব রয়েছে। ৮ মার্চ নারী দিবসের দিনে তিনি প্রেস্টিজিয়াস মুম্বই-পুণে ডেকান কুইন এক্সপ্রেস অপারেট করেন। 

5/6

লেডিজ স্পেশাল

শুধু ওই ট্রেনটিই নয়, তিনি এদিন চালিয়েছেন সিএসএমটি-কল্যাণ লেডিজ লোকাল ট্রেনও। তাঁর সঙ্গে ওই ট্রেন সেদিন অন্য মহিলা ক্রিউরাও ছিলেন। 

6/6

অশ্বিনী বৈষ্ণব

তাঁর এই অ্যাচিভমেন্টের জন্য সুরেখা যাদবকে ধন্যবাদ জানান স্বয়ং অশ্বিনী বৈষ্ণব। তিনি একটি ট্যুইটে লেখেন-- নারীশক্তি চালিত বন্দে ভারত। শ্রীমতী সুরেখা যাদব, বন্দে ভারত এক্সপ্রেসের প্রথম মহিলা লোকো পাইলট।